সর্বশেষ
বিশ্বনাথে বজ্রপাতে দুটি গরুর মৃত্যু         গোয়াইনঘাটে দুই পক্ষের সংঘর্ষে নিহত ১         মৌলভীবাজার-৪ আসন বহাল রাখার দাবিতে মানববন্ধন         ফেঞ্চুগঞ্জে এক রাতে দুটি বাড়িতে দুর্র্ধষ ডাকাতি         বাসিয়া নদী খনন কাজে অনিয়মের অভিযোগ         কানাইঘাটে ডাকাতির ঘটনায় আটক ২         হবিগঞ্জে গৃহবধুর লাশ উদ্ধার         কানাইঘাটে ডাকাতের গুলিতে নিহতের ঘটনায় মামলা দায়ের         কমলগঞ্জে কালবৈশাখি ঝড়ে অর্ধশতাধিক ঘর বিধ্বস্ত         তাহিরপুরে বিদ্যুতের খুটির চাঁপায় নির্মাণ শ্রমিকের মৃত্যু         হবিগঞ্জে কুশিয়ারার বুকে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন         শাবিতে বিভাগীয় প্রধানের হাতে শিক্ষক লাঞ্ছনার অভিযোগ        

জেনে নিন ফেসবুকের পাঁচ মজাদার অপশন

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ১২:৩১:৪৮,অপরাহ্ন ০৬ অক্টোবর ২০১৭ | সংবাদটি ১০৬ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: ফেসবুক এখন কেবল মাত্র সোশ্যাল নেটওয়ার্কিং সাইটই নয়। বর্তমানে মানুষের ‘ইট ফেসবুক, ড্রিঙ্ক ফেসবুক এবং ড্রিম ফেসবুক’ দশা।

ফেসবুকের এই মজাদার অপশন জেনে রাখুন

দৈনিক প্রায় ১০০ কোটিরও বেশি মানুষ সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক ব্যবহার করেন। কিন্তু ফেসবুকে এমন বেশ কিছু মজাদার অপশন রয়েছে যা এখনও অনেকেই জানেন না। আসুন জেনে নিই, ফেসবুকের দারুণ মজাদার ৫টি বিষয়।

১. ফেসবুকে আপনার প্রথম পাঠানো মেসেজটি দেখতে পাবেন। তার জন্য টাইমলাইনের নীচের দিকে অন্তহীন যাত্রা করে লাভ নেই। দ্রুত করতে হলে ফেসবুকের যাবতীয় ডেটা ডাউনলোড করতে হবে। জেনারেল সেটিংস-এ গিয়ে সবচেয়ে নীচের লিঙ্কটিতে যেতে হবে। এ কাজটি সম্পন্ন হতে অবশ্য বেশ খানিকটা সময় লেগে যাবে।

ডেস্কটপে কাজটি করতে হলে ফেসবুকের মেসেজে যান। কোনও বন্ধুর মেসেজে গিয়ে ‘লোড ওল্ডার মেসেজেস’-এ যান। সেখানে আপনার এই বন্ধুর করা যাবতীয় মেসেজ চলে আসবে। এবার লোড ওল্ডার মেসেজ অপশনের পাশে যে নম্বরটি এসেছে ইউআরএল-এ গিয়ে তার আগের নম্বরটি টাইপ করুন। ব্যাস! এভাবে আরও পুরনো মেসেজে চলে যেতে পারবেন। এক সময় পাবেন একেবারে প্রথম মেসেজটি।

২. ফেসবুকে কাউকে এড়িয়ে যেতে চান? তা হলে আপনি সম্ভবত ‘রিড রিসিপস’ এর ভক্ত নন। ফেসবুকে এই অপশনটি বন্ধ করার উপায় নেই। তাই থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করতে হবে। ডেস্কটপ ব্যবহারকারীদের জন্যে ‘ফেসবুক আনসিন অ্যাপ’ এবং ‘ক্রসরাইডারস চ্যাট আনডিটেক্টে়ড’ অ্যাপ এই কাজটি করতে পারবে।

৩. ফেসবুক মেসেঞ্জার থেকে ‘লাস্ট অ্যাকটিভ’ টাইম সরাতে হলে মেসেঞ্জার অ্যাপটি ডিলিট করে দিন মোবাইল থেকে। ডেস্কটপে ব্যবহার করুন অথবা মোবাইল ব্রাউজারে ফেসবুক ব্যবহার করুন।

৪. প্রোফাইলে ছবির গোপনীয়তা বাড়াতে পারবেন। প্রথমে প্রোফাইলে গিয়ে ছবির ওপরে ডান পাশের মেনু বাটন ক্লিক করুন। ‘ভিউ অ্যাজ…’ থেকে ঠিক করে নিন কারা এই ছবি দেখতে পারবে। ‘ওনলি মি’ করে নেওয়ার পরও সার্চ করলে আপনার ছবি ঠিকই বেরিয়ে আসবে। এর কারণ হল, আপনার যে বন্ধুটি এই ছবিটি ট্যাগ করেছে তার সেটিংস-এ ছবিটি পাবলিক বা ফ্রেন্ডস অব ফ্রেন্ডস -এ নির্ধারণ করে দেওয়া হয়েছে। আপনার অ্যাকটিভিটি লগ-এ যান। ডান পাশের কোনার ত্রিকোণ বোতামটি ক্লিক করুন। বামের কলাম থেকে ফোটোস-এ ক্লিক করুন। সেখান থেকে ‘ফোটোস অব ইউ’ ক্লিক করুন। উপরের ব্যানার থেকে ‘শেয়ারড উইথ’ এর পর পাবলিক, ‘ফ্রেন্ডস অব ফ্রেন্ডস’ পছন্দ করুন। ছবিটি কোন গ্রুপে দেখাচ্ছে তা দেখে নিন। এবার যে ছবিটি দিয়েছে তাকে এটি মুছে ফেলার অনুরোধ করুন। অথবা ওই বন্ধু ছবিটিকে শুধু ‘ফ্রেন্ডস’ বা ‘ওনলি মি’ অপশনে দেওয়ার অনুরোধ করুন।

৫. যাঁরা আপনার ফেসবুকের বন্ধু নন, তাঁরা মেসেজ পাঠালে ইনবক্সের উপরে তা দেখাবে না। এগুলো অন্য এক ফোল্ডারে আসে। মেসেজ-এ যান এবং আদার (৯৯+) -এর মধ্যে যান। সেখানেই পাবেন অন্য মানুষদের পাঠানো মেসেজ।
-এবেলা.ইন






Related News

  • সৌরজগতের বাইরে গ্রহের সন্ধানে নাসার নতুন মিশন
  • ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণ ৪ মে
  • মহাকাশে হারিয়ে গেল ভারতের স্যাটেলাইট
  • অবশেষে দক্ষিণ প্রশান্ত মহাসাগরে পড়লো চীনা মহাকাশ কেন্দ্র
  • পৃথিবীর আকারের মতোই নতুন গ্রহের সন্ধান
  • ফেসবুকের প্রাইভেসি সেটিংসে আসছে তিন পরিবর্তন
  • জিমেইলের প্রয়োজনীয় ১০ টিপস
  • পৃথিবীর দিকে ধেয়ে আসছে চীনের ‘তিয়াংঅং-১’
  • Comments are Closed