সর্বশেষ

থামুন! ভাবুন! যুক্ত হোন

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ৯:৫৬:১৪,অপরাহ্ন ০১ অক্টোবর ২০১৭ | সংবাদটি ৪৩ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: বিশ্বব্যাপী সাইবার সচেতনতা বাড়াতে আজ রোববার থেকে শুরু হয়েছে সাইবার সচেতনতা মাস। এ কার্যক্রমের প্রথম সপ্তাহের (২-৬ অক্টোবর) প্রতিপাদ্য Stop! Think!Connect! বা থামুন! ভাবুন! যুক্ত হোন!

অনলাইন নিরাপত্তায় এই প্রতিপাদ্যের মূল সুর- ইন্টারনেটে কোনও কিছুতে ক্লিক করার আগে থামুন এবং এরপর ভাবুন আপনি ক্লিক করার ফলে কী হতে পারে। যদি সেটি নিরাপদ বলে নিশ্চিত হন, তাহলে ক্লিক করে বা যুক্ত হয়ে কাজ চালিয়ে যেতে পারেন।

দেশজুড়ে এই সচেতনতা কার্যক্রমকে ছড়িয়ে দিতে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন এবং ব্যক্তি উদ্যোগে পাড়া-মহল্লায় সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের আহ্বান জানিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন।

তাদের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সচেতনতামূলক ক্যাম্পেইনের প্রথম সপ্তাহে ব্যবহারকারীদের সাইবার হামলার ক্ষতির বিষয়গুলো জানাতে হবে। একইসঙ্গে সাইবার হামলা থেকে রক্ষার কৌশল এবং সাইবার হামলার শিকার হলে কী করতে হবে তা জানাতে হবে। নিরাপদে ইন্টারনেট ব্যবহারের নানা বিষয় ccabd.org ওয়েবসাইটে বাংলায় পাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে ইন্টারনেট ব্যবহারকারীদের প্রতি পরামর্শ হিসেবে বলা হয়, ইন্টারনেটে নিজের পছন্দের কিংবা আকর্ষণীয় কিছু দেখলেই অনেকে ক্লিক করে বসেন। এছাড়াও ইমেইলের প্রেরক পরিচিত হোক বা অপরিচিত- অনেকে নতুন ইমেইল এলেই ক্লিক করে ফেলেন। অনেক সাইবার অপরাধী এসব অপরিচিত ইমেইলে অ্যাটাচমেন্ট ফাইল বা আকর্ষণীয় ছবি, ভিডিও ইত্যাদির মাধ্যমে পাঠান ম্যালওয়্যার বা র‌্যানসমওয়্যার।

হুট করে সেখানে ক্লিক করলে এসব ভাইরাস আপনার কম্পিউটারে ইনস্টল হয়ে যেতে পারে। এতে আপনার লগইনের তথ্য থেকে শুরু করে ব্যক্তিগত ও আর্থিক অনেক তথ্যও বেহাত হয়ে যেতে পারে। তাই অপরিচিত উৎস থেকে ইমেইল এলে ক্লিকের আগে সতর্ক হোন। দেখুন এটি কোনও ব্যাংক বা আপনার পরিচিত কারও কাছ থেকে এসেছে কি না। অপরিচিত লিংকে ক্লিক করার বদলে ওই লিংকটি যে ওয়েবসাইট থেকে এসেছে, সেখানে চলে যাওয়া তুলনামূলকভাবে নিরাপদ।

অনেক জায়গায় বিনামূল্যে ওয়াই-ফাই ব্যবহারের সুযোগ থাকে। তবে ফ্রি হলেই সবকিছু যে ভালো হবে, তা কিন্তু নয়। এ ক্ষেত্রে সতর্ক থাকুন। কারণ এ ধরনের ফ্রি ওয়াই-ফাইয়ের মাধ্যমে অপরাধীরা ইচ্ছে করলেই হ্যাক করে গোপনে দেখতে পারে আপনার সব কাজ। যদি ফ্রি ওয়াই-ফাই ব্যবহার করতেই হয়, তবে কোনও ইউজার-পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন না। এতে নিরাপদ থাকবে আপনার গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য।

অক্টোবর মাসজুড়ে অনলাইনে সচেতনতামূলক পোস্ট করার সময় #CyberAwareBD ও #CyberAware হ্যাশট্যাগ ব্যবহার করার জন্য সবার প্রতি অনুরোধ জানিয়েছে সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন।






Related News

  • পাসওয়ার্ড শেয়ার ছাড়াই অন্যের জিমেইলে প্রবেশ
  • মোবাইলে টানা গেম খেলে দৃষ্টি খোয়ালেন তরুণী
  • মাত্র ১২ হাজার টাকায় ল্যাপটপ
  • মহাকর্ষীয় তরঙ্গ সনাক্ত; ইতিহাস সৃষ্টি বিজ্ঞানীদের
  • হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য সুখবর
  • সাবমেরিন ক্যাবল-১ বন্ধ থাকবে তিন দিন
  • পৃথিবীর দিকে ধেয়ে আসছে চীনের ‘দৈত্যাকার’ স্যাটেলাইট
  • ব্লু হোয়েল; বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সহ শনাক্ত ২
  • Comments are Closed