সর্বশেষ
ইলিয়াস আলীর জন্য জীবন দিলেও ভালো নেই তাদের পরিবার         ছাতক সিমেন্ট ফ্যাক্টরিতে শ্রমিকদের কর্মবিরতি         সিলেটে ৫টি ইউনিটের পতাকা উত্তোলন করলেন সেনা প্রধান         লাখাইয়ে বজ্রপাতে শিশুসহ ৩ জন নিহত         বিশ্বনাথে গাঁজা ব্যবসায়ীর হামলায় গাঁজা ব্যবসায়ী খুন         শায়েস্তাগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ঠে শ্রমিক নিহত         হবিগঞ্জে পিকআপ-সিএনজি সংঘর্ষে নিহত ১         মৌলভীবাজার সাইক্লিং কমিউনিটির ক্রস কান্ট্রি রাইড সম্পন্ন         গোয়াইনঘাটে প্রতিপক্ষের লাঠির আঘাতে যুবক খুন         বিশ্বনাথে ৪টি গরু চুরি         বিশ্বনাথে কিশোরী নিখোঁজের পর উদ্ধার, আটক ২         বিশ্বনাথে বজ্রপাতে দুটি গরুর মৃত্যু        

ইউরোপে ৯৩ হাজারের পরিসংখ্যান ভিত্তিহীন: আয়েবা

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ১০:০৯:৩৯,অপরাহ্ন ০৭ সেপ্টেম্বর ২০১৭ | সংবাদটি ১৬১ বার পঠিত

মাঈনুল ইসলাম নাসিম : ইউরোপে ৯৩ হাজার আনডকুমেন্টেড (কথিত অবৈধ) বাংলাদেশী বসবাস করছে, প্রদত্ত এমন পরিসংখ্যানকে অবান্তর ও ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)। ইউরোপের ২৫টি দেশের বাংলাদেশীদের শীর্ষ কমিউনিটি সংগঠন আয়েবা’র তরফ থেকে ৬ সেপ্টেম্বর বুধবার প্যারিসে সংস্থাটির সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে কথিত অবৈধ বাংলাদেশী ইস্যুতে বেহুদা যে কোন প্রকার আতংক সৃষ্টি না করার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি উদাত্ত আহবান জানানো হয়।

‘কথিত’ আনডকুমেন্টেড বাংলাদেশীদের নিয়ে চলমান কৃত্তিম আতংক, বাংলাদেশে বন্যা মোকাবেলায় প্রবাস থেকে সহযোগিতা প্রদান এবং মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর গণহত্যা বন্ধে এবং আন্তর্জাতিকভাবে এর স্থায়ী সমাধানে সম্ভাব্য করণীয় সহ সমসাময়িক বিভিন্ন ইস্যুতে জরুরী ভিত্তিতে উক্ত সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, দুই সহ-সভাপতি আহমেদ ফিরোজ ও ফকরুল আকম সেলিম ছাড়াও আয়েবা নেতৃবৃন্দের মধ্যে টি এম রেজা, সুব্রত শুভ, কামাল মিয়া, এমদাদুল হক স্বপন, হেনু মিয়া ও মাঈনুল ইসলাম নাসিম ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

আয়েবা নেতৃবৃন্দ বলেন, ইউরোপের প্রতিটি দেশে গত কয়েক মাসে মাঠ পর্যায়ে ব্যাপক অনুসন্ধান ও যাচাই-বাছাইয়ের মাধ্যমে আমরা দেখতে পেয়েছি, প্রথমে ৮০ হাজার এবং পরবর্তিতে ৯৩ হাজারের যেসব পরিসংখ্যান ফলাও করে প্রচার করা হয়েছে, তার কোন গ্রহনযোগ্য ভিত্তি নেই। যেসব সোর্সের বরাত দিয়ে বিভ্রান্তিকর এসব পরিসংখ্যান হাজির করানো হয়েছে, তাদের পক্ষে কোনদিনই সম্ভব হবে না উক্ত হাজার হাজার বাংলাদেশীকে ‘অবৈধ’ হিসেবে প্রমাণ করা। মূলতঃ এসব বাংলাদেশীদের অধিকাংশ ইতিমধ্যে বিভিন্ন দেশে হয় বৈধ কাগজপত্র হাতে পেয়েছেন অথবা পাবার প্রক্রিয়ায় রয়েছেন। কৃত্তিমভাবে সৃষ্ট যে কোন প্রকার আতংকের উর্ধে উঠে ইউরোপের সর্বত্র স্বাভাবিক জীবন যাপন করতে সবাইকে পরামর্শ দেয়া হয় সংবাদ সম্মেলনে।

বাংলাদেশে চলমান ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের সাহায্যার্থে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র উদ্যোগে অচিরেই একটি বিশেষ ত্রাণ-তহবিল গঠন করা হবে বলে জানান আয়েবা মহাসচিব। অন্যদিকে বাংলাদেশের প্রতিবেশী রাষ্ট্র মিয়ানমারে রাখাইন রাজ্যে ‘রোহিঙ্গা ট্র্যাজেডি’ তথা চলমান গণহত্যা বন্ধে এবং সংকটের স্থায়ী সমাধানের লক্ষ্যে আন্তর্জাতিক মহলের উপর চাপ সৃষ্টি করতে জেনেভাস্থ জাতিসংঘ সদর দফতরের সামনে এবং ব্রাসেলসে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) সদর দফতরের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচীরও ডাক দেয়া হয়েছে আয়েবা’র তরফ থেকে।






Related News

  • লন্ডন বাংলা প্রেস ক্লাবের বার্ষিক সাধারণ সভা
  • স্বাধীনতা দিবসে স্পেন বিএনপির আলোচনা সভা
  • ফ্রান্স দূতাবাসে মহান স্বাধীনতা দিবস উদযাপন
  • স্পেনের মাদ্রিদে ‘মুক্তিসেনার মুখে মুক্তিযুদ্ধের গল্প’
  • মাদ্রিদে গ্রেটার সিলেট এসোসিয়েশনের সাধারন সভা ও নৈশভোজ
  • বাগিরঘাট ট্রাস্ট ফ্রান্সের পরিচিতি অনুষ্ঠান
  • বিয়ানীবাজার সমাজ কল্যাণ সমিতি ফ্রান্সের কমিটি গঠিত
  • কাতারে ছুরিকাঘাতে কুলাউড়ার যুবক নিহত
  • Comments are Closed