সর্বশেষ
ইলিয়াস আলীর জন্য জীবন দিলেও ভালো নেই তাদের পরিবার         ছাতক সিমেন্ট ফ্যাক্টরিতে শ্রমিকদের কর্মবিরতি         সিলেটে ৫টি ইউনিটের পতাকা উত্তোলন করলেন সেনা প্রধান         লাখাইয়ে বজ্রপাতে শিশুসহ ৩ জন নিহত         বিশ্বনাথে গাঁজা ব্যবসায়ীর হামলায় গাঁজা ব্যবসায়ী খুন         শায়েস্তাগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ঠে শ্রমিক নিহত         হবিগঞ্জে পিকআপ-সিএনজি সংঘর্ষে নিহত ১         মৌলভীবাজার সাইক্লিং কমিউনিটির ক্রস কান্ট্রি রাইড সম্পন্ন         গোয়াইনঘাটে প্রতিপক্ষের লাঠির আঘাতে যুবক খুন         বিশ্বনাথে ৪টি গরু চুরি         বিশ্বনাথে কিশোরী নিখোঁজের পর উদ্ধার, আটক ২         বিশ্বনাথে বজ্রপাতে দুটি গরুর মৃত্যু        

লাউয়াছড়া-প্রাকৃতিক সৌন্দর্যের এক লীলাভূমি

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ৯:০০:১৬,অপরাহ্ন ২৬ আগস্ট ২০১৭ | সংবাদটি ৭৭৩ বার পঠিত

প্রভাষক জ্যোতিষ মজুমদার: মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপমেলার লাউয়াছড়া জাতীয় উদ্যান বাংলাদেশের অন্যতম সংরক্ষিত বনাঞ্চল। মৌলভীবাজার রেঞ্জের ২৭৪০ (দুই হাজার সাত শত চল্লিশ হেক্টর আয়তনের পশ্চিম ভানুগাছ সংরক্ষিত বনের ১২৫০ এক হাজার দুইশত পঞ্চাশ হেক্টর এলাকাকে ১৯৭৪ উনিশ শত চুয়াওর সালের বন্যপ্রাণী সংরক্ষণ সংশোধন আইন অনুযায়ী ১৯৯৬ উনিশ শত ছিয়ান্নবই সালে এ বনটিকে জাতীয় উদ্যান ঘোষণা করা হয়। তখন থেকেই ইউ এস এইডের অর্থায়নে নিসর্গ সহায়তা প্রকল্প এ উদ্যানের বৃক্ষ ও জীব বৈচিত্র রক্ষণাবেক্ষণ ও পর্যটকদের আকৃষ্ট করার কাজ শুরু করে। তবে বন হিসেবে এর যাত্রা শুরু বিশ শতকের প্রথমভাগে। ১৯২৫ উনিশ শত পঁচিশ সালে কমলগঞ্জের ভানুগাছের তৎকালীন ব্রিটিশ সরকার এ বনায়নে সুচনা করে।

দুটি পাতা একটি কুড়ির দেশ সিলেটের যতগুলো দর্শনীয় স্থান রয়েছে তাঁর মধ্যে লাউয়াছড়া রেইন-ফরেস্ট অন্যতম। লাউয়াছড়া যাবার পথে চোখে পড়বে চা-বাগান, পাহাড়, বন-বনানী, উচু-নিচু টিলা, আনারস, লিচু ও লেবু বাগান। চারদিকে সবুজের ছড়াছড়ি, যেন সবুজের একটি স্বর্গরাজ্য।

*

লাউয়াছড়া প্রবেশ করামাত্র শুনতে পাওয়া যাবে ঝিঝি পোকার ডাক। গাছে গাছে পাখিদের কিচিরমিচির শব্দ। জীব বৈচিত্র ও বন্য প্রাণীর মহামিলনের নান্দনিক সৌন্দর্যের অন্যতম স্থান লাউয়াছড়া জাতীয় উদ্যানটি দেশে ট্রপিক্যাল রেইন ফরেস্ট হিসেবে খ্যাত। এটি বর্তমানে বিনোদনের একটি আকর্ষণীয় প্লটে পরিণত হয়েছে। উচু-নিচু পাহাড় ও ঝর্ণা ধারার পরিপূর্ণ দেশের প্রসিদ্ধ এ পিকনিক প্লটটি শীতের শুরু থেকেই অগণিত পর্যটকদের পদভারে হয়ে উঠে মুখরিত।

লাউয়াছড়ার বুকচিরে চলে গেছে ঢাকা-সিলেট আন্তঃনগর রেললাইন। এ স্থানটি ও লাউয়াছড়ার একটি সুন্দর জায়গা। এই রেললাইন পার হলেই চোখে পড়বে দুর্লভ বৃক্ষ আফ্রিকান টিকওক গাছে ভেঙ্গে পড়া অংশটি। এই গাছটি ২০০৫ সালের এক ঝড়ে ভেঙ্গে পড়ে যায়। অনেকের কাছে এই গাছটি ক্লুরোফিল ট্রি নামেও পরিচিত। বৃক্ষটির অদ্ভুদ বৈশিষ্ট হলো এর সংস্পর্শে এলে মানুষ অজ্ঞান হয়ে যেত। দর্শনাথী কমে যাওয়ার কথা চিন্তা করে বাংলাদেশ বন-বিভাগ গাছের এই অদ্ভুদ ক্ষমতাকে ইঞ্জেকশন দিয়ে নিস্ক্রিয় করে দিয়েছেন।
জাতীয় ই-তথ্যকোষের হিসেবে লাউয়াছড়া জাতীয় উদ্যানে ৪৬০ প্রজাতির দুর্লভ উদ্ভিদ ও প্রাণী রয়েছে। উদ্ভিদের মধ্যে আগর, সেগুন, চাপালিশ, জারুল, আকাশমণি, আওয়াল, লোহা কাঠসহ ১৬৭ প্রজাতির উদ্ভিদ, ৪ প্রজাতির উভয়চর প্রাণী, ৬ প্রজাতির সরীসৃপ, ২৪৬ প্রজাতির পাখি, ২০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী রয়েছে।

জীব বৈচিত্রে ভরপুর এই উদ্যানে দেখ মেলে নানা বিরল প্রজাতির পশুপাখি। দেশের ১০টি জাতীয় উদ্যানের ভেতর একমাত্র লউয়াছড়া উদ্যানই বর্তমানে বিলুপ্ত প্রায় উল্লুকের সবচেয়ে বড় বিচরণ এলাকা। জীব-বৈচিত্র গবেষণা পত্রাদি থেকে জানা যায়, উল্লুক মূলত দক্ষিণ এশিয়ার একমাত্র বনমানুষ। এছাড়াও উল্লেখযোগ্য বন্যপ্রাণীর মধ্যে হরিণ, লজ্জাবতী বানর, মুখপোড়া হনুমান, বনরুই গন্ধগোকুল, বাগডাশ, বনমোরগ, সজারু, অজগর সাপ, গুইসাপ, হনুমান, শেয়াল, মেছোবাঘ, চিতাবিড়াল, বনবিড়াল, কাঠবিড়ালী, বন্যকুকুর, এছাড়াও রয়েছে পাহাড়ি ময়না, ধনেশ, মথুরা, সবুজ ঘুঘুসহ বিচিত্র ধরনের পাখি।

উদ্যানে বেড়ানোর তিনটি ট্যার্কিং পথ রয়েছে। একটি তিন ঘণ্টার, একটি এক ঘণ্টার, এবং অন্যটি আধা ঘণ্টার পথ। আপনাকে সবসময় স্মরণ রাখতে হবে লউয়াছড়া ন্যাশনাল পার্কের জীব-বৈচিত্র আহরণ সরকার নিষিদ্ধ করেছে। পার্কে ভ্রমণকালে কোন গাছের পাতা ছেড়া বা কোন পশু পাখিকে ডিস্টার্ব করা যাবেনা।
ব্যস্ত নাগরিক জীবনে হাঁপিয়ে উঠা প্রতিটি মানুষেরই বিনোদন প্রয়োজন। আর এই প্রয়োজন মেটাতে লাউয়াছড়া উদ্যান একটি অন্যতম স্থান ।
লেখক: প্রভাষক-কলামিস্ট।

 






Related News

  • সাতছড়ি উদ্যানে নির্মিত হচ্ছে ট্রি অ্যাডভেঞ্চার
  • সড়ক পথে সহজে নেপাল ভ্রমণ
  • পর্যটকদের হাতছানি দেয় তাহিরপুরের শিমুল বাগান
  • মাত্র দুই হাজার টাকায় বিমান ভ্রমণ
  • ট্যুর প্যাকেজ-হোটেল-ফ্লাইটের টিকেটে ছাড়
  • ঘুরে আসতে পারেন নীলফামারীর কিছু ঐতিহ্য স্থান
  • অনলাইনে করা যাবে ট্রাভেল এজেন্সির নিবন্ধন ও নবায়ন
  • ঘুরে আসতে পারেন অপরুপ পানতুমাই
  • Comments are Closed