সর্বশেষ
সিলেটে বৈধ ১২টি হাটে পশু বেচাকেনা         বিশ্বনাথে ২২টি গরু চুরির ঘটনায় মামলা         সিলেটে পিকআপ উল্টে চালক ও হেলপারের মৃত্যু         বিশ্বনাথে কুরবানির পশুর হাটে ক্রেতা-বিক্রেতা কম         ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তি, প্রবাসী গ্রেফতার         গোলাপগঞ্জে ব্যবসা প্রতিষ্টানে চুরি, ১০ লক্ষ টাকার মাল লুট         ছাতকে তিন সন্তানের জননীর আত্মহত্যা         জকিগঞ্জে স্কুলছাত্রীর শ্লীলতাহানী, প্রতিবাদে সড়ক অবরোধ         হবিগঞ্জ পানিতে ডুবে তিন শিশুর মৃত্যু         ফেইসবুকে অশ্লীল ছবি প্রকাশ, ৩ বখাটে জেলে         শ্রীমঙ্গলে হাতি দিয়ে চাঁদাবাজী, আতংকে মানুষ         বন্যায় ভেঙ্গে গেছে বালাগঞ্জের আজিজপুর সড়ক        

গীতিকার পীর শাহ ইসকন্দর মিয়ার ইন্তেকাল

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ১২:১৬:৪৬,অপরাহ্ন ১৪ আগস্ট ২০১৭ | সংবাদটি ২৬১ বার পঠিত

মোহাম্মদ নওয়াব আলী : গীতিকার পীর শাহ মোহাম্মদ ইসকন্দর মিয়া আজ সোমবার ভোর ৬টায় সিলেটের নিজ বাসায় ইন্তেকাল করেছেন। (ইন্নালিল্লাহি—–রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।
আজ বিকাল ৫টায় জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও ইউনিয়নের তেরাউতিয়া মোকাম বাড়িতে তার জানাজার নামাজ শেষে পারিবারিক গোরস্তানে দাফন সম্পন্ন করা হবে।
বাউল কবি পীর শাহ মোহাম্মদ ইসকন্দর মিয়া গান লিখতেন প্রাণের টানে। শৈশব থেকেই গান লিখে আসছেন। প্রায় দুই সহস্রাধিক গানের জনক তিনি। তাঁর গান নিয়ে ইতিপূর্বে তেরো খণ্ডে ইসকন্দরগীতি প্রকাশিত হয়েছে। চতুর্দশ খণ্ডটি অপ্রকাশিত ছিল।
পীর শাহ মোহাম্মদ ইসকন্দর মিয়ার কঠোর সাধনা ও নিরন্তর ভাবের রাজ্যে ডুবে থাকার ফসল এই গানগুলো আমাদের জন্য অমূল্য সম্পদ। আমাদের লোকসঙ্গীতের ভাণ্ডার তাঁর গানে আরও সমৃদ্ধ হবে। কিন্তু তিনি তাঁর কর্মের কোনও স্বীকৃতি পাননি। বাংলাদেশ বেতার কিংবা বাংলাদেশ টেলিভিশনের গীতিকার হিশেবে অনুমোদন লাভ করতে পারেননি জীবনের শেষ মুহূর্তেও।
পীর মোহাম্মদ শাহ ইসকন্দর মিয়া সুনামগঞ্জ জেলার ঐতিহ্যবাহী জনপদ জগন্নাথপুর উপজেলার পাইলগাঁও ইউনিয়নের অন্তর্গত তেরাউতিয়া মোকামবাড়িতে ১৯৩৫ খ্রিস্টাব্দের ১৫ জুন জন্মগ্রহণ করেন। পিতা শাহ মোহাম্মদ আবদুল হামিদ পীর ও মাতা সৈয়দা মিরজান বিবি। তিনি ৪ ছেলে ও ১ কন্যা সন্তানের জনক।
পীর মোহাম্মদ শাহ ইসকন্দর মিয়া নিজের গানের মাধ্যমেই বেঁচে থাকবেন চিরকাল চিরদিন। তার ভাষায়- প্রাণের কথা গানে লিখে দরবারে আরজ জানাই মৌলা ছাড়া ইসকন্দরের ফরিয়াদের জায়গা নাই।






Related News

  • সিলেটে ‘কৈশোর তারুণ্যের বইমেলা’ শুরু
  • হুমায়ূন আহমেদের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ
  • কবির আহমেদের ‘দৃষ্টির অগোচরে’ কাব্যগ্রন্ত্রের প্রকাশনা
  • শ্রীহট্ট প্রকাশের একক বই প্রদর্শনী ২০-৩১ অক্টোবর
  • আমাদের সাধারণের জীবনে মাইকেল মধুসূদন দত্ত
  • ভাষাসৈনিক মুসলিম চৌধুরীর ২৪তম মৃত্যুবার্ষিকী আজ
  • কবি সুফিয়া কামালের ১০৭তম জন্মবার্ষিকী আজ
  • সিলেটে নির্মিত হলো রবীন্দ্রনাথের ভাস্কর্য
  • Comments are Closed