সর্বশেষ
লাউয়াছড়ায় উপবন ট্রেন দু’দফা আটকা, যাত্রী দুর্ভোগ         ফেঞ্চুগঞ্জে আন্তর্জাতিক ক্বেরাত সন্মেলন ৩০ জানুয়ারী         জগন্নাথপুরে দেশীয় পাইপগানসহ ২ যুবক গ্রেফতার         সিলেটে বাস দূর্ঘটনায় ইজতেমা ফেরত আরেক মুসল্লির মৃত্যু         জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় আহত আরো ১জনের মৃত্যু         শাহ আরফিন টিলায় পাথর শ্রমিক নিহত         জকিগঞ্জে নলকুপের পাইপে গ্যাস উদগীরন, জনমনে আতংক         একটি চক্রের হাতে জিম্মি ছাতকের ৩ গ্রামের মানুষ         শাবি’র ছাত্রী হলে চুরির ঘটনায় ৩ যুবক আটক         কমলগঞ্জে সিএইচসিপির কর্মবিরতি পালন         শাবি’তে পঞ্চম গবেষণা সম্মেলন শুরু         সিলেটে বাস-ট্রাক সংঘর্ষে ৪ মুসল্লী নিহত        

বিশ্বনাথে গরুর খামার করে স্বাবলম্বী ইউপি সদস্য ওদুদ

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ৯:৫২:৩৬,অপরাহ্ন ১০ আগস্ট ২০১৭ | সংবাদটি ৪৪৬ বার পঠিত

মো. আবুল কাশেম, বিশ্বনাথ প্রতিনিধি: সিলেটের বিশ্বনাথ উপজেলার অলংকারি ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য ওদুদ মিয়া গরুর খামার দিয়ে এখন স্বাবলম্বী হয়ে উঠেছেন। গত ১২ বছর আগে এ খামার স্থাপন করে আজ প্রায় তিনি অর্ধকোটি টাকার মালিক। গরু পালনের শখ চিরদিনের মতো ধরে রাখতে ছোট গরুর-খামার দেখাশোনা ও পরিচর্যা করেন ওদুদ মিয়া। তার এ সাফল্য আশপাশের এলাকার বেকার যুবকদেরও স্বাবলম্বী হওয়ার পথ দেখিয়েছে।
জানা যায়, উপজেলার অলংকারি ইউপি সদস্য ওদুদ মিয়া (৩৮) বিগত ২০০৫ সালে সামান্য পুঁজি নিয়ে বাড়িতে তার নিজস্ব ভুমির ওপর স্থাপন করেন এ ফার্ম। বর্তমানে এ ফার্মে তিনি ছাড়াও আরো ৩জন কর্মচারী সার্বক্ষণিকভাবে পরিচর্যা করে থাকেন। দিন-রাত পরিশ্রমের মাধ্যমে এ ফার্মের পরিধিও বেড়েছে। প্রায় ৫ লাখ টাকায় ১৩টি গরু নিয়ে এ ফার্ম চালু করেন। ক্রমান্বয়ে এ ফার্মে গরুর সংখ্যা ৫০টি ছাড়িয়ে যায়। এভাবে তিনি গত ১২ বছরে এ ফার্ম দিয়ে প্রায় অর্ধকোটি টাকার মালিক হন। দীর্ঘদিন ধরে গরুর খামার করে আসছেন তিনি। এতে অনেক লাভবানও হয়েছেন ওদুদ মিয়া। শখের বসে খামার করে আজ তিনি স্বাবলম্বী।
ওদুদ মিয়া জানান, চাকরি না করে এবং বিদেশে পাড়ি না দিয়ে তিলে তিলে গড়ে তোলেন এ ফার্ম। তার মতে, লাখ লাখ টাকা খরচ করে সমাজ-সংসার ফেলে বিদেশে না গিয়ে ওই টাকা বিনিয়োগ করে দেশে বসেই বেকারদের কর্মসংস্থানের পাশাপাশি টাকা উর্পাজনসহ স্বাবলম্বী হওয়া যায়। আর সরকারি যদি কোন সহযোগিতা পাই তাহলে ব্যবসাটা আরো ভালভাবে করতে পারবো।
তিনি বলেন, প্রায় ১০-১২ বছর পূর্বে তিনি ৫ লাখ টাকা নিয়ে গরুর খামার শুরু করেন। এখন খামারে প্রায় ৩৫ লাখ টাকার গরু রয়েছে। ইতি মধ্যে তিনি খামার করে প্রায় ১৫ লাখ টাকা আয় করেছেন বলে জানান।
স্বপ্ন ছিল আমি একদিন বড় গরুর খামার করব, তাই সামান্য টাকা দিয়ে ১৩টি গরু কিনে গরুর খামার শুরু করি। এখন স্বপ্ন সত্যি হয়েছে খামারে প্রায় ৩৫ লক্ষ টাকার গরু রয়েছে।

 






Related News

  • নীলফামারীতে রেকর্ড পরিমান সরিষার আবাদ
  • বিশ্বনাথে বোরো ধানের চারা রোপনে ব্যস্ত কৃষকরা
  • টার্কি খামারে আলম মিয়ার ভাগ্য বদল
  • জয়পুরহাটে বিষমুক্ত সবজি চাষে সফলতা
  • বোরো ধান বীজের মূল্য বৃদ্ধিতে কৃষকরা দিশেহারা
  • বিকাশ চন্দ্র হাঁস পালনে বেকারত্ব ঘুচাল
  • কমলগঞ্জে ধান, আলুসহ শাক-সবজির ব্যাপক ক্ষতি
  • গলাচিপায় বিএডিসি থেকে ক্রয় করা আলু বীজ নিয়ে কৃষকরা বিপাকে
  • Comments are Closed