সর্বশেষ
ইলিয়াস আলীর জন্য জীবন দিলেও ভালো নেই তাদের পরিবার         ছাতক সিমেন্ট ফ্যাক্টরিতে শ্রমিকদের কর্মবিরতি         সিলেটে ৫টি ইউনিটের পতাকা উত্তোলন করলেন সেনা প্রধান         লাখাইয়ে বজ্রপাতে শিশুসহ ৩ জন নিহত         বিশ্বনাথে গাঁজা ব্যবসায়ীর হামলায় গাঁজা ব্যবসায়ী খুন         শায়েস্তাগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ঠে শ্রমিক নিহত         হবিগঞ্জে পিকআপ-সিএনজি সংঘর্ষে নিহত ১         মৌলভীবাজার সাইক্লিং কমিউনিটির ক্রস কান্ট্রি রাইড সম্পন্ন         গোয়াইনঘাটে প্রতিপক্ষের লাঠির আঘাতে যুবক খুন         বিশ্বনাথে ৪টি গরু চুরি         বিশ্বনাথে কিশোরী নিখোঁজের পর উদ্ধার, আটক ২         বিশ্বনাথে বজ্রপাতে দুটি গরুর মৃত্যু        

বিশ্বনাথে গরুর খামার করে স্বাবলম্বী ইউপি সদস্য ওদুদ

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ৯:৫২:৩৬,অপরাহ্ন ১০ আগস্ট ২০১৭ | সংবাদটি ৫৩৭ বার পঠিত

মো. আবুল কাশেম, বিশ্বনাথ প্রতিনিধি: সিলেটের বিশ্বনাথ উপজেলার অলংকারি ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ইউপি সদস্য ওদুদ মিয়া গরুর খামার দিয়ে এখন স্বাবলম্বী হয়ে উঠেছেন। গত ১২ বছর আগে এ খামার স্থাপন করে আজ প্রায় তিনি অর্ধকোটি টাকার মালিক। গরু পালনের শখ চিরদিনের মতো ধরে রাখতে ছোট গরুর-খামার দেখাশোনা ও পরিচর্যা করেন ওদুদ মিয়া। তার এ সাফল্য আশপাশের এলাকার বেকার যুবকদেরও স্বাবলম্বী হওয়ার পথ দেখিয়েছে।
জানা যায়, উপজেলার অলংকারি ইউপি সদস্য ওদুদ মিয়া (৩৮) বিগত ২০০৫ সালে সামান্য পুঁজি নিয়ে বাড়িতে তার নিজস্ব ভুমির ওপর স্থাপন করেন এ ফার্ম। বর্তমানে এ ফার্মে তিনি ছাড়াও আরো ৩জন কর্মচারী সার্বক্ষণিকভাবে পরিচর্যা করে থাকেন। দিন-রাত পরিশ্রমের মাধ্যমে এ ফার্মের পরিধিও বেড়েছে। প্রায় ৫ লাখ টাকায় ১৩টি গরু নিয়ে এ ফার্ম চালু করেন। ক্রমান্বয়ে এ ফার্মে গরুর সংখ্যা ৫০টি ছাড়িয়ে যায়। এভাবে তিনি গত ১২ বছরে এ ফার্ম দিয়ে প্রায় অর্ধকোটি টাকার মালিক হন। দীর্ঘদিন ধরে গরুর খামার করে আসছেন তিনি। এতে অনেক লাভবানও হয়েছেন ওদুদ মিয়া। শখের বসে খামার করে আজ তিনি স্বাবলম্বী।
ওদুদ মিয়া জানান, চাকরি না করে এবং বিদেশে পাড়ি না দিয়ে তিলে তিলে গড়ে তোলেন এ ফার্ম। তার মতে, লাখ লাখ টাকা খরচ করে সমাজ-সংসার ফেলে বিদেশে না গিয়ে ওই টাকা বিনিয়োগ করে দেশে বসেই বেকারদের কর্মসংস্থানের পাশাপাশি টাকা উর্পাজনসহ স্বাবলম্বী হওয়া যায়। আর সরকারি যদি কোন সহযোগিতা পাই তাহলে ব্যবসাটা আরো ভালভাবে করতে পারবো।
তিনি বলেন, প্রায় ১০-১২ বছর পূর্বে তিনি ৫ লাখ টাকা নিয়ে গরুর খামার শুরু করেন। এখন খামারে প্রায় ৩৫ লাখ টাকার গরু রয়েছে। ইতি মধ্যে তিনি খামার করে প্রায় ১৫ লাখ টাকা আয় করেছেন বলে জানান।
স্বপ্ন ছিল আমি একদিন বড় গরুর খামার করব, তাই সামান্য টাকা দিয়ে ১৩টি গরু কিনে গরুর খামার শুরু করি। এখন স্বপ্ন সত্যি হয়েছে খামারে প্রায় ৩৫ লক্ষ টাকার গরু রয়েছে।

 






Related News

  • বিশ্বনাথে বোরো ধান কাটার ধুম পড়েছে
  • বিশ্বনাথে ‘ব্লাস্ট’ রোগে আক্রান্ত বোরো ধান, শংকিত কৃষকরা
  • বিশ্বনাথে বোরো ধান কাটা শুরু
  • যশোরে লং স্টিক গোলাপের সম্ভাবনা বাড়ছে
  • জয়পুরহাটে অনাবাদি ও পতিত জমিতে সজিনা চাষ
  • বিশ্বনাথে পার্চিং উৎসব পালিত
  • বিশ্বনাথে গাছে গাছে ছেঁয়ে গেছে আমের মুকুল
  • বিশ্বনাথে বৃষ্টি, কৃষকের মুখে হাসি
  • Comments are Closed