সর্বশেষ
লিডিং ইউনিভার্সিটিতে মোবাইল চার্জার ডেস্ক উদ্বোধন         গোলাপগঞ্জে বিধবার ঘর ভাংচুরের ঘটনায় ১৭ জন কারাগারে         বালু উত্তোলন বন্ধের দাবিতে গোলাপগঞ্জে সড়ক অবরোধ         সুনামগঞ্জে বিদ্যুৎপৃষ্টে দিনমজুরের মৃত্যু         বিশ্বনাথে অবাধে পোনা নিধন, নির্বিকার মৎস্য দফতর         মরণোত্তর চক্ষুদান করলেন কর্ণ বাবু দাস         শ্রীমঙ্গলে লোকালয় থেকে অজগর উদ্ধার         কোম্পানীগঞ্জে ম্যাজিস্ট্রেটের উপর হামলা, আটক ৭         বিশ্বনাথে ৪৩টি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদ শূন্য         অ‌বৈধ ড্রেজার দিয়ে বালু উত্তোলনের প্রতিবাদে ছাত‌কে মানববন্ধন         বিশ্বনাথে শিক্ষা অফিসে ১৩টি পদের মধ্যে ৯টিই শুন্য         ছাতকে ইউএনওকে লাঞ্ছনাকারী ইউপি চেয়ারম্যান বরখাস্ত        

সিলেটে ভিটামিন ‘এ’ খাবে সাড়ে ৪ লাখ শিশু

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ৬:০০:৩৩,অপরাহ্ন ০২ আগস্ট ২০১৭ | সংবাদটি ৩৪৪ বার পঠিত

বৈশাখী নিউজ ২৪ ডটকম: সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় বলেছেন, শিশুদের শারিরীক ও মানসিক বিকাশে ভিটামিন ‘এ’ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভিটামিন ‘এ’ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ করা এবং রাতকানা রোগের প্রাদূর্ভাব এক শতাংশের নিচে কমিয়ে আনা এবং তা অব্যাহত রাখতে সাহায্য করে। আমাদের নতুন প্রজন্মকে সুন্দরভাবে গড়ে তুলতে যার যার অবস্থান থেকে দায়িত্ববোধ নিয়ে কাজ করতে হবে।
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যম্পেইন সফলের লক্ষ্যে সিলেট সিভিল সার্জন অফিস-এর উদ্যোগে সিলেটের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে আয়োজিত মত বিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুঁকি কমান’ এই শ্লোগানকে ধারণ করে জাতীয় ভিটামিন ‘এ প্লাস’ ক্যাম্পেইন (প্রথম রাউন্ড) কর্মসূচী আগামী ৫ আগস্ট রোজ শনিবার থেকে শুরু হবে। এই কর্মসূচী বাস্তবায়নে বুধবার বিকেলে এক মতবিনিময় সভা সিভিল সার্জন সিলেট অফিসের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।
মতবিনিময় সভায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন বিষয়ে একটি গুরুত্বপূর্ণ ¯øাইড প্রদর্শন করেন সিভিল সার্জন অফিস, সিলেটের মেডিকেল অফিসার ডা. আহমদ সিরাজুম মুনির। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিস, সিলেটের প্রশাসনিক কর্মকর্তা এম গৌছ আহমদ চৌধুরী, সদর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নূরে আলম শামীম এবং সাংবাদিকদের পক্ষে বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক আল আজাদ। মতবিনিময় সভায় সিলেটের বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। এছাড়া মতবিনিময় সভায় সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন বিষয়ক বিস্তারিত তথ্য সাংবাদিকদের কাছে উপস্থাপন করেন। এ সময় তিনি বলেন, সিলেট জেলায় এ বছর মোট ৪৪৪৯৬৯ টি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদেরকে ৪৬৬৪৭টি ভিটামিন ‘এ’ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ৩৯৮৩২২ টি ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে। সিলেটের মোট ২৫৬৩ টি কেন্দ্রের মাধ্যমে এই ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে স্থায়ী কেন্দ্র ১২টি, অস্থায়ী কেন্দ্র ২৪১৬টি, অতিরিক্ত কেন্দ্র ৯৯ এবং ৩৬টি ভ্রাম্যমান কেন্দ্রের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া এ কর্মসূচীতে সিলেটের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ছাড়াও পাঁচ হাজারের অধিক স্বেচ্ছাসেবক অংশ নেবেন।






Comments are Closed