Main Menu

সুযোগ পেয়েও কলেজে ভর্তি হয়নি দুই লাখ শিক্ষার্থী

বৈশাখী নিউজ ডেস্ক: চলতি শিক্ষাবর্ষে একাদশে ভর্তির জন্য মেধাতালিকায় সুযোগ পেয়েও প্রায় দুই লাখের অধিক শিক্ষার্থী কলেজে ভর্তির জন্য টাকা জমা দেয়নি।

আন্তঃশিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আশফাকুস সালেহীন এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, ধারণা করা হচ্ছে পছন্দের কলেজ না পাওয়ায় সময় বৃদ্ধির পরেও তারা ভর্তি নিশ্চয়নের টাকা জমা দেয়নি।

বোর্ড সূত্রে জানা গেছে, ৬ জুন থেকে ৮ জুন রাত ১২টা পর্যন্ত কলেজে ভর্তির নিশ্চয়নের সময় নির্ধারণ করা হয়। আশানুরূপ নিশ্চয়তা না হওয়ায় সময় বাড়িয়ে ১০ জুন দুপুর ১২টা পর্যন্ত সুযোগ দেওয়া হয়। কিন্তু এরপরও দুই লাখ ১২ হাজার শিক্ষার্থী ভর্তি হতে আগ্রহ দেখাননি।

মনোনীত হয়েও যারা ভর্তি নিশ্চিত করেনি তাদের বিষয়ে নতুন সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবছে কর্তৃপক্ষ। রোববার এ বিষয়ে একটি সভা ডাকা হয়েছে। সভায় নিশ্চয়ন না করা শিক্ষার্থীদের জন্য নতুন সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

জানা গেছে, প্রায় সকল আবেদনকারী একাধিক কলেজ পচ্ছন্দ দিয়েছেন। কেউ যদি নতুন করে আর আবেদন না করেন তবে তার জন্য দ্বিতীয় পচ্ছন্দের কলেজ পরবর্তী মেধাতালিকায় দেওয়ার সিদ্ধান্ত হতে পারে।

বোর্ডের কলেজ পরিদর্শক জানিয়েছেন, প্রথম মেধাতালিকায় নির্বাচিত হওয়ার পরও যারা ভর্তি হননি তারা নতুন করে আবেদন করতে পারবেন।

প্রত্যেক শিক্ষার্থীকে ভর্তি নিশ্চিত করতে হলে নিশ্চনয়ন প্রক্রিয়া অবশ্যই সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে টেলিটক, ডাচ-বাংলা ব্যাংকের রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশন ফি বাবদ ১৮৫ টাকা দিয়ে ভর্তি নিশ্চয়ন বা নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, ৬ জুন থেকে কলেজ ভর্তির প্রথম মেধাতালিকায় স্থান পাওয়া ১২ লাখ ৪৯ হাজার ৮৪৮ শিক্ষার্থীর নিশ্চয়ন বা বুকিং প্রক্রিয়া শুরু হয়। নিশ্চয়ন শেষ হলে মাইগ্রেশনের জন্য আবেদন চলবে। এ সময় যারা পছন্দমতো কলেজ পাননি তারা ছাড়াও যারা কোনো কলেজ পাননি তারাও আবেদন করতে পারবেন। একজন শিক্ষার্থী একটি কলেজে ভর্তির জন্য মনোনীত হওয়ার পরও নির্দিষ্ট সময়ের মধ্যে বোর্ডের ফি বাবদ ১৮৫ টাকা প্রদান করে ভর্তি নিশ্চয়ন করতে ব্যর্থ হলে তার মনোনয়ন বাতিল বলে গণ্য হবে। একই সঙ্গে তার আবেদনটিও বাতিল হয়ে যাবে।

১৩ জুন প্রকাশ করা হবে দ্বিতীয় মেধাতালিকা। ১৪ ও ১৫ জুনের মধ্যে দ্বিতীয় মেধাতালিকায় মনোনীতদের নিশ্চয়ন সম্পন্ন করতে হবে।

দ্বিতীয় তালিকায় মনোনীতদের নিশ্চয়নের পর তৃতীয় পর্যায়ে আবেদনের সুযোগ থাকছে ১৬ ও ১৭ জুন। ১৮ জুন সর্বশেষ বা তৃতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে। তৃতীয় তালিকায় মনোনীতদের নিশ্চয়ন সম্পন্ন করতে হবে ১৯ জুনের মধ্যে।

২০ থেকে ২২ জুন প্রথম দফায় এবং ২৮ থেকে ২৯ জুন দ্বিতীয় দফায় ভর্তি কার্যক্রম সম্পন্ন করবে কলেজগুলো। ক্লাস শুরু হবে ১ জুলাই।

Share





Related News

Comments are Closed