Main Menu

বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে : প্রধানমন্ত্রী

বৈশাখী নিউজ ডেস্ক: দশম সংসদ নির্বাচনের পর সরকারের তিন বছর পূর্তিতে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সন্ধ্যায় সবাইকে নতুন বছর ২০১৭-এর শুভেচ্ছা জানিয়ে জাতির উদ্দেশে ভাষণ শুরু করেন শেখ হাসিনা।
প্রধানমন্ত্রীর ভাষণের বড় অংশে ছিল তার সরকারের গত ৮ বছরের বিভিন্ন উন্নয়ন কাজের ফিরিস্তি। এ ছাড়া জঙ্গিবাদ, ইসি পুনর্গঠন, প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নসহ নানা ইস্যুতে কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী তার ভাষণে দল-মত নির্বিশেষে সবাইকে ঐক্যবদ্ধভাবে দেশের উন্নয়নে কাজ করার আহ্বান জানান।

প্রধানমন্ত্রীর এই ভাষণ জাতীয় সম্প্রচার মাধ‌্যমে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে প্রচার করা হয়।

তিনি বলেন, “আজ ১২ই জানুয়ারি। ২০১৪ সালের ৫ই জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে জনগণের বিপুল ম্যান্ডেট নিয়ে আজকের দিনে প্রধানমন্ত্রী হিসেবে আমি তৃতীয়বারের মত শপথ গ্রহণ করি।

“বাংলাদেশ আওয়ামী লীগ সরকারের বর্তমান মেয়াদের তৃতীয় বছর পূর্তিতে দেশবাসীকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।”

এই দিনে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদের কথা শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, স্বজন হারানো পরিবার এবং একাত্তরে নির্যাতিত দুই লাখ মা-বোনের প্রতি সমবেদনা জানান।

প্রধানমন্ত্রী বলেন, আট বছর আগের বাংলাদেশ আর আজকের বাংলাদেশ এক নয়। আজকের বাংলাদেশ আত্মপ্রত্যয়ী বাংলাদেশ।

শেখ হাসিনা বলেন, ‘আপনাদের প্রত্যাশা কতটুকু পূরণ করতে পেরেছি, সে বিচারের ভার আপনাদের ওপরই রইল। তবে আমি এটুকু দৃঢ়ভাবে বলতে পারি, দেশ ও দেশের মানুষের উন্নয়ন এবং কল্যাণের জন্য আমরা আমাদের চেষ্টার ত্রুটি করিনি।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আপনারা এই দীর্ঘ সময় ধরে আমাকে এবং আমার সরকারকে আপনাদের সেবায় নিয়োজিত থাকার সুযোগ দিয়েছেন। এ জন্য আপনাদের প্রতি আমি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করছি।’ তিনি বলেন, ‘আমাদের মনে রাখতে হবে, বিপুল জনসংখ্যার এদেশে সম্পদের পরিমাণ সীমিত। দীর্ঘকাল দেশে কোনও আর্থ-সামাজিক উন্নয়ন হয়নি। বহু সমস্যা পুঞ্জিভূত হয়ে পাহাড়-সমান হয়ে দাঁড়িয়েছিল। মোকাবিলা করতে হয়েছে অভ্যন্তরীণ বিরুদ্ধ পরিবেশ। বৈশ্বিক বৈরি অর্থনৈতিক অবস্থাও উন্নয়নের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে বার বার।

প্রধানমন্ত্রী বলেন, ‘সব বাধা-বিপত্তি অতিক্রম করে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে। বাংলাদেশ আজ উন্নয়নের সর্বজনীন মডেল। দ্রুত সময়ের মধ্যে দারিদ্র্য হ্রাসে বাংলাদেশের সাফল্যকে বিশ্বব্যাংক মডেল হিসেবে বিশ্বব্যাপী উপস্থাপন করছে।’

Share





Related News

Comments are Closed