Main Menu

সাঙ্গ হলো ২দিন ব্যাপী নৌ-যাত্রা ও জোৎন্সা উৎসব

হাবিব সরোয়ার আজাদ, তাহিরপুর (সুনামগঞ্জ) থেকে ফিরে: টাঙ্গুয়ার হাওর কেন্দ্রীক পর্যটন কেন্দ্রের অবকাঠামো নির্মাণের দাবিতে দু’দিন ব্যাপী সুনামগঞ্জের তাহিরপুরে নৌ-যাত্রা ও জোৎন্সা উৎসবের সমাপনী দিন শনিবার সকাল থেকেই ভারতের মেঘালয় পাহাড়ের বুক চিরে বেরিয়ে আসা রুপের নদী জাদুকাঁটার পশ্চিম তীরের সবুজে সমৃদ্ধ বারেকটিলায় বসেছিলো পর্যটক, ভ্রমণপিপাসু ও অতিথি সহ কয়েক হাজার মানুষের মিলনমেলা।
ভারত-বাংলাদেশ সীমান্তের ৫শ গজ বাংলাদেশ অভ্যন্তরে সমাপনী দিনে দুপুর আড়াইটায় উপজেলার বড়দল উত্তর ইউনিয়নের বারেক টিলায় স্থানীয় আদিবাসী ও অতিথি শিল্পীদের অংশ গ্রহনে সূর্য্যাস্তের পূর্ব মুহুর্ত পর্যন্ত চলে সাংস্কৃতিক অনুষ্ঠান।
tahirpur-03সমাপনী দিনে তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামানের সভাপতিত্বে সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্ভোধক সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন এমপি প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে বলেন, টাঙ্গুয়ার হাওরের পর্যটন বিকাশে ,হাওর কেন্দ্রীক পর্যটন কেন্দ্র গড়ে তোলার জন্য ট্যাকেরঘাট চুনাপাথর খনি প্রকল্পের পতিত ভুমি, বারেকটিলা, জাদুকাঁটা নদীর সৌন্দর্য্যকে ঘিরে বর্তমান সরকার ইকো ট্যুরিজম কেন্দ্র গড়ে তোলার জন্য মেঘালয় পাহাড়ের পাদদেশে ৩২০ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে, জায়গা অধিগ্রহনের কাজও চলছে।
তিনি আরো বলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাহিরপুরবাসীকে দেয়া প্রতিশ্রæতি অনুযায়ী পর্যটন শিল্পের বিকাশের জন্য বারেকটিলায় একটি রিসোর্ট নির্মাণের জন্য ১০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ইতিমধ্যে টেন্ডার প্রক্রিয়াও সম্পন্ন হয়েছে। শ্রীঘ্রই কাজও শুরু করা হবে। এছাড়াও উপজেলা পরিষদ রেজুলেশন করে দিলে দেশী-বিদেশী পর্যটক, ভ্রমণ পিপাসুদের নিরাপদে যাতায়াত ও থাকা খাওয়ার সূ-ব্যবস্থার লক্ষ্যে শ্রীঘ্রই টাঙ্গুয়ার হাওরের তীরবর্তী এলাকায় একটি রেষ্ট হাউস নির্মাণ করে দেয়া হবে।
pic-tahirpur-barek-tilaউপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসনের উদ্যোগে সমাপনী দিনে আলোচনা সভা সাংস্কৃতিক অনুষ্ঠানে পর্যটক, ভ্রমণ পিপাসু সহ উপজেলা আ’লীগের সভাপতি আলহাজ্জ আবুল হোসেন খাঁ, থানার ওসি শহীদুল্লাহ, বড়দল উত্তর ইউপির চেয়ারম্যান আবুল কাসেম, সাবেক ইউপি চেয়ারম্যান জামাল উদ্দিন, বাদাঘাট ইউপির চেয়ারম্যান আফতাব উদ্দিন, সাবেক ইউপি চেয়ারম্যান নিজাম উদ্দিন, সদর ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন, বাংলাদেশ আদিবাসী ফোরামের অর্থ বিষয়ক সম্পাদক এন্ড্রো সলোমার, গণমাধ্যম কর্মী, পরিবেশ ও মানবাধিকার উন্ননয়ন সোসাইটির উপ-পরিচালক হাবিব সরোয়ার আজাদ, উপজেলা আ’লীগ-বিএনপির নেতৃবৃন্ধ, শিক্ষক, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্ধ উপস্থিত ছিলেন।

 

দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত ও নৃত্য পরিবেশ করেন ক্লোজআপ ওয়ান তারকা শিল্পী, জয় সরকার, চ্যানেল আই সেরা কন্ঠের তারকা শিল্পী রাকিবা ইসলাম ঐশী,অতিথি শিল্পী সুকেশ বর্মণ, শিশু শিল্পী আইমান ইসলাম প্রিয়, নেত্রকোনার সূসং দুর্গাপুরের বিরিশিরি কালচারাল একাডেমির শ্যাং গাং সাংমা, শ্রাং রাং ধাওয়া, শ্রান্তি দিব্রা, প্রভাতী রাংসা, রতœা হাজং, বর্ষা হাজং, রেবিত্র গাঘড়া, নৃত্য পরিবশেন করেন জ্যকব ধাওয়া, প্রাণ জয় রাংসা লক্ষণ কান্তি পান্ডে।
সকাল থেকেই সমাপনী দিনের অনুষ্ঠানে যোগ দিতে বিকেল পর্যন্ত সারা দেশের পর্যটক, ভ্রমণপিপাসু সহ আশে পাশের উপজেলা গুলো থেকে কমপক্ষে ১৫ থেকে ১৬ হাজারেরও অধিক লোক সমাগম ঘটে সবুজে সমৃদ্ধ রুপের নদী জাদুকাঁটা তীরবর্তী বারেকটিলায়।

Share





Related News

Comments are Closed