Main Menu
শিরোনাম
‘অসমাপ্ত উন্নয়ন সমাপ্ত করতে নৌকা মার্কায় ভোট দিন’         সিলেট-২ আসনে প্রার্থীতা ফিরে পেলেন মুহিবুর রহমান         সিকৃবিতে শোকর‌্যালি ও আলোক প্রজ্জ্বলন         ধানের শীষে ভোট দিয়ে দুঃশাসনের জবাব দিন: শফি চৌধুরী         বিশ্বনাথে বধ্যভূমি স্মৃতিসৌধে প্রশাসনের শ্রদ্ধাঞ্জলি         সিলেট জেলা বিএনপির উপদেষ্টা আব্দুল হান্নানের ইন্তেকাল         দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসনের শহীদ বুদ্ধিজীবী দিবস পালন         ইলিয়াসপত্নী লুনার প্রার্থীতা স্থগিতে এলাকাবাসীর প্রতিক্রিয়া         ৯৯৯-এ কল; মধ্যরাতে অসুস্থ দুই নারীর প্রতি পুলিশের মানবিকতা!         ‘মানুষ লুটপাটকারীদের মিথ্যা আশ্বাসে আর বিভ্রান্ত হবেনা’         বিশ্বনাথে হঠাৎ থেমে গেল নির্বাচনী আমেজ!         সুনামগঞ্জে পরিযায়ী পাখি বিক্রেতাকে ৪ মাসের দন্ড        

শাহ আরকুম আলী (রহঃ) ওরস সম্পন্ন

প্রকাশিত: ৭:৪৪:৪৫,অপরাহ্ন ২০ মার্চ ২০১৫ | সংবাদটি ১,৮০৪ বার পঠিত

SAM_6527বৈশাখী নিউজ ২৪ ডটকম : বিপুল উৎসাহ উদ্দীপনা ও মরমী সুফি সাধক হযরত শাহ আরকুম আলী (রহঃ) রচিত আধ্যাত্মিক ভক্তিমূলক গানের সুরের মুর্চ্ছনায় সিলেটের দক্ষিণ সুরমার ধরাধরপুর আকুরম নগরে শেষ হয়েছে দিনব্যাপী ৭৩তম বার্ষিক ওরস মোবারক।
প্রতিবারের ন্যায় ১৯ মার্চ বৃহস্পতিবার দিনব্যাপী এই ওরস মোবারকে দেশের বিভিন্ন অঞ্চলের ভক্ত আশেকানরা শাহ আরকুম আলী (রহঃ) মাজারে আসেন ভক্তি ও শ্রাদ্ধ নিয়ে। মাজার সংলগ্ন হাওর জুড়ে অন্ধকারে আলোর ঝলকানি ও লক্ষ ভক্ত আশেকানের উপস্থিতিতে জনসমুদ্রে ভরপুর ছিলো ওরস প্রাঙ্গণ। এ উপলক্ষে অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিলো বৃহস্পতিবার বাদ ফজর থেকে খতমে কোরআন, রাত ৯টায় গিলাফ ছড়ানো, বাদ এশা দোয়া ও মিলাদ মাহফিল। মাহফিলে দোয়া পরিচালনা করেন- প্রধান অতিথি দরগাহে হযরত শাহ জালাল (রহঃ) এর মাজারের মোতওয়াল্লী সরেকওম ফতেহ উল্লাহ আমান।
পরে যুক্তরাজ্য প্রবাসী লালন একাডেমীর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও আরমুক শাহ শিল্পী গোষ্ঠির প্রধান পৃষ্ঠপোষক ডাঃ এইচ এম বাবুল হোসেনের আর্থিক সহযোগিতায় শাহ আরকুম আলীর জীবনী শীর্ষক এক আলোচনা সভা ও ভক্তিমূলক গানের অনুষ্ঠান মাজার কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব আব্দুস সালাম মর্তুর সভাপতিত্বে এবং বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল উদ্দিন রাসেল, ধারাভাষ্যকার আব্দুল আহাদ ও সংগীত শিল্পী পপি করের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- দরগাহে হযরত শাহজালাল (রহঃ) এর মোতওয়াল্লী সরেকওম ফতেহ উল্লাহ আমান, বিশেষ অতিথি ছিলেন- বিশিষ্ট রাজনীতিবিদ, যুক্তরাজ্য প্রবাসী জিয়া উদ্দিন লালা, মাজার ফেডারেশনের সভাপতি, মোল্লারগাঁও ইউপি চেয়ারম্যান আলহাজ্ব শেখ মোঃ মকন মিয়া, বরইকান্দি ইউপি চেয়ারম্যান আলহাজ্ব হাবিব হোসেন, তেতলী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব ময়নুল ইসলাম, কান্দিগাঁও ইউনিয়নের সাবেক চেয়ারম্যান চমক আলী, আরকুম শাহ’র দৌহিত্র হাজী মালিক হোসেন ইজ্জাদ, দৈনিক সিলেটের ডাক এর সিনিয়র রিপোর্টার ও দক্ষিণ সুরমা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম আহমদ আলী, প্রবাসী মামুন চৌধুরী, ক্রীড়া সংগঠক হাজী আব্দুস ছত্তার, যুক্তরাজ্য প্রবাসী ইরন মিয়া। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মাজার কমিটির যুগ্ম অর্থ সম্পাদক গোলাম মোস্তফা কামাল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মাজার কমিটির মোতাওয়াল্লী মুহিব আলী, সহ-সভাপতি আহমদ হোসেন, সাধারণ সম্পাদক হাজী হারুনুর রশীদ, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল খালিক, অর্থ সম্পাদক জয়নাল মিয়া মেম্বার, সদস্য গৌছ মিয়া, জাহির মিয়া, বাবুল আহমদ, জামাল উদ্দিন, আলতাজ হোসেন, আফজল হোসেন, নিজাম উদ্দিন, শাহীন আহমদ, লায়েক আহমদ, নূরুজ্জামান, আকিক আহমেদ প্রমুখ।
সভায় বক্তারা বলেন, সৃষ্টি ¯্রষ্টার ভেদ তত্ত¡ ও আধ্যাত্মিক ভাবধারা তার সংগীতে ফুটে উঠেছে। মরমী সাধক শাহ আরকুম আলী (রহঃ)কে তার সৃজনশীল কাজের স্বীকৃতি স্বরূপ সঙ্গীতে ‘মরনোত্তর একুশে পদ’কে ভ‚ষিত, তেলিবাজার গোলচত্বরের নাম ‘শাহ আরকুম আলী গোল চত্বর’ নামকরণ সহ তার সঙ্গীতকে আর্কাইভে সংরক্ষণের জন্য সরকারের কাছে জোর দাবী জানানো হয়। বক্তারা মাজারের উন্নয়নে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। মাজার কমিটির পক্ষ থেকে ডাঃ এইচ.এম বাবুল হোসেনের প্রতি আর্থিক সহযোগিতা করায় কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।
পরে কামাল উদ্দিন রাসেল, আব্দুল আহাদ ও পপি করের উপস্থাপনায় শুরু হয় মরমী ভক্তিমূলক গানের অনুষ্ঠান। শুরুতে মুহিব আলীর রচনা ও নির্দেশনায় হযরত শাহজালাল (রহঃ) এর গান বাউল লাল মিয়ার রচনায় যুক্তরাজ্য প্রবাসী লালন একাডেমীর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও আরকুম শাহ শিল্পী গোষ্ঠির প্রধান পৃষ্ঠপোষক ডাঃ এইচ.এম বাবুল হোসেনের বন্দনায় ও পরে সোনার ও পিঞ্জি’রা আমার করিয়া গেলায় খালিরে, হায়রে আমার যতনের পাখি- আরকুম শাহ রচিত জনপ্রিয় গানটি পর পর সমবেত কণ্ঠে পরিবেশন করেন আরকুম শাহ শিল্পী গোষ্ঠির শিল্পীরা। এরপর সিলেটের জনপ্রিয় সঙ্গীত শিল্পী লাভলী দেব, বাবুল আহমদ, লাভলী লস্কর, মিনারা বেগম সহ বাউল শিল্পীরা আরকুম শাহ রচিত মরমী ভক্তিমূলক গান গেয়ে রাত ভর দর্শকদের মাতিয়ে রাখেন। এছাড়াও মাজার প্রাঙ্গণে ভক্ত আশেকানরা জিকির আজকার ও বিভিন্ন কাফেলায় ভক্তিমূলক গানের আসর উপভোগ করেন দর্শকরা। লক্ষাধিক মানুষের সমাগম ঘটলেও সবাই সুশৃঙ্খল ভাবে অনুষ্ঠান উপভোগ করেন। শুক্রবার ভোরে আখেরি মোনাজাত ও তবরুক বিতরণের মধ্য দিয়ে ওরসের সমাপ্তি ঘোষণা করা হয়।






Related News

Comments are Closed