Main Menu

মেডিকেলে ভর্তিতে আবেদনকারী ৭২৯২৮ জন

বৈশাখী নিউজ ডেস্ক: ২০১৯-২০ শিক্ষাবর্ষে দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণে আবেদনকারীর সংখ্যা ৭২ হাজার ৯২৮।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আহসান হাবীব বৃহস্পতিবার সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আসন্ন মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে গ্রহণ করার লক্ষ্যে সার্বিক প্রস্তুতিমূলক কার্যক্রম দ্রুতগতিতে এগিয়ে চলছে। ১ সেপ্টেম্বর থেকে সারাদেশের মেডিকেল কোচিং সেন্টারগুলো দেড় মাসের জন্য বন্ধের নির্দেশনা প্রদান করা হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মেডিকেল কোচিং সেন্টারগুলো নজরদারিতে রেখেছে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, বর্তমানে সরকারি ৩৬টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৬৮টি। তার মধ্যে ৩ হাজার ৯৬৬টি সাধারণ, ৮২টি মুক্তিযোদ্ধা কোটা এবং ২০টি উপজাতি কোটা।

এছাড়া বেসরকারি ৬৯টি মেডিকেল কলেজে আসন সংখ্যা ৬ হাজার ২৩১টি। সার্ক ও নন-সার্কভুক্ত দেশগুলোর জন্য সংরক্ষিত আসন সংখ্যা ১ হাজার ৭৮৩টি।

১১ অক্টোবর (শুক্রবার) রাজধানীসহ সারাদেশের মোট ১৯টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে একযোগে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে পদার্থবিদ্যায় ২০, রসায়নবিদ্যায় ২৫, জীব বিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ ও বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধবিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।

জাতীয় মেধা তালিকার ভিত্তিতে প্রথমে সরকারি মেডিকেল কলেজ ও পরে বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষার্থী ভর্তি করা হবে।

Share





Related News

Comments are Closed