Main Menu

কবুতরটির দাম ১২ কোটি টাকা!

বৈশাখী নিউজ ডেস্ক: সম্প্রতি একটি কবুতর ১১ কোটি ৯৯ লাখ টাকায় বিক্রি হয়েছে। অনলাইন নিলামে প্রায় ১৪ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ কোটি ৯৯ লাখ টাকা) দিয়ে পায়রাটি কিনে নেন এক চীনা নাগরিক।

জানা গেছে, পায়রাটির আকাশ ছোঁয়া দামের পিছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমত, এটি একটি বেলজিয়ামের পায়রা। মহামূল্য এই পায়রাটির নাম আর্মান্দো। দ্বিতীয়ত, এটি ‘রেসিং হোমার’ প্রজাতীর পায়রা। এই জাতীয় পায়রার দিক নির্ণয় করার ক্ষমতা অসাধারণ! তৃতীয়ত, মাইলের পর মাইল অনায়াসে পাড়ি দেয়ার ক্ষমতা রয়েছে এই ‘রেসিং হোমার’-এর।

তীক্ষ্ণ দৃষ্টি, নিখুঁত অনুমান ক্ষমতার জন্য বিগত প্রায় ২৫০-৩০০ বছর ধরে ‘রেসিং হোমার’ প্রজাতীর পায়রার যথেষ্ট কদর রয়েছে ইউরোপের বিভিন্ন দেশে। উনবিংশ শতাব্দীতে বেলজিয়াম ও ইংল্যান্ডের বিভিন্ন এলাকায় এই প্রজাতীর পায়রা প্রতিপালন ও পায়রা ওড়ানোর প্রতিযোগিতার চল ছিলো। যা এখন ইউরোপের অন্যান্য দেশেও জনপ্রিয়।

এশিয়ার বিভিন্ন দেশেও পায়রা প্রতিপালনের চল শতাব্দী প্রাচীন। ‘রেসিং হোমার’ প্রজাতীর পায়রা প্রতিপালনে বেলজিয়াম অন্যতম হলেও এর আকাশ ছোঁয়া দর বরাবর দিয়ে এসেছে চীন। চিনে ধনী বিত্তবান থেকে মধ্যবিত্ত বা নিম্ন মধ্যবিত্ত— সকল শ্রেণির মানুষের মধ্যেই পায়রা প্রতিপালনের চল রয়েছে।

এছাড়া, শরৎ আর বসন্তকালে চীনে রাজকীয় আয়োজনে পায়রা ওড়ানো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন হাজার হাজার মানুষ। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্যই এত দাম দিয়ে এই পায়রাটি কেনা হয়েছে বলে জানা গেছে।

Share





Related News

Comments are Closed