Main Menu

নদী ভাঙ্গনের শিকার আঙ্গুরামোহাম্মদপুর গ্রাম

বিশেষ সংবাদদাতা: নদী ভাঙ্গন এখন সিলেটের বিয়ানীবাজার উপজেলার আঙ্গুরামোহাম্মদপুর গ্রাম বাসীর নিত্য দিনের ঘটনা। গত কয়েক বছর থেকে একটি অসাধু চক্র অবৈধ ভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে আসায় এ ভাঙ্গনের ঘটনা ঘটছে। এ নিয়ে গ্রামবাসী মানববন্ধনসহ কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন দিলেও কোন ফল পাচ্ছেনা। উল্টো তাদেরকে হামলা, মামলাসহ নানা হয়রানির শিকার হতে হচেছ। ফলে ভয়ে তারা এখন নিরব।

সূত্র জানায়, প্রতি বছর সিলেট জেলা প্রশাসকের কার্যালয় থেকে ইজারা দেয়া হয় আঙ্গুরা মোহাম্মদপুর বালু মহালটি। ইজারা দেয়ার পর কর্তৃপক্ষ একটি নিদিষ্ট সীমানা বালু উত্তোলনের জন্য নির্ধারন করে দেয়ার নিয়ম থাকলেও এখানে তা মানা হচেছনা। ফলে অপরিকল্পিত ভাবে ড্রেজার মেশিন দিয়ে দেদারছে উত্তোলন করা হচেছ বালু।

ফলে ইতিমধ্যে গ্রামের বন্যা রক্ষা বাধসহ কয়েকটি ঘরবাড়ি, রাস্তাঘাট নদী গর্ভে বিলীন হয়ে গেছে। তাছাড়া গ্রামের কেন্দ্রিয় মসজিদসহ একটি ব্রীজ নদী ভাঙ্গনের হুমকীর মুখে।
বর্তমানে নদী ভাঙ্গনের কারনে নদীর ডাইক দিয়ে চলাচলের রাস্তা না থাকায় বিকল্প পথে যাতায়াত করতে হচেছ গ্রাামবাসীসহ পার্শ্ববর্তী এলাকাবাসীকে। ফলে প্রতিবছর বন্যায় ফসলহানিসহ নানা কষ্টে দিন কাটাতে হচ্ছে তাদের।

এদিকে গ্রামবাসী অভিযোগের সুরে জানান, বালু মহালটি উপজেলা আওয়ামীলীগ নেতা হারুন রশীদ দিপু নামে ইজারা দেওয়া হলেও সেটি স্থানীয় বিএনপি কর্মী আবুল কালাম ও জুবের আহমদ সাবলিজের মাধ্যমে পরিচালনা করেন। তাছাড়া জুবের আহমদের রয়েছে মালিকানাধীন ডেজ্রার মেশিন। তিনি এই মেশিন দিয়ে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত বালু উত্তোলন ও বিক্রি করে থাকেন।

এভাবে প্রতিদিন অসাধু এ ব্যবসায়ীরা লাখ লাখ টাকা হাতিয়ে নিলেও কর্তপক্ষ এব্যাপারে নীরব। তাদের কাছে বারবার অভিযোগ করেও কোনো ফল পাচেছনা গ্রামবাসী। এ নিয়ে তাদের মধো চাপা ক্ষোভ বিরাজ করছে। ফলে যে কোনো সময় ঘটতে পারে অনাকাঙ্খকিত কোনো ঘটনা।

এ ব্যাপারে আঙ্গুরামোহাম্মদপুর গ্রামের নাজিম উদ্দিন এ প্রতিবেদককে জানান, অবৈধ ভাবে বালু উত্তোলনের জন্য গ্রাম আস্তে আস্তে নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। তাছাড়া ড্রেজার মেশিনের শব্দ দূষন পরিবেশকে ধংস করছে। তিনি এ ব্যাপারে সরকারের আশু হস্তক্ষেপ কামনা করেন।

নদী ভাঙ্গন ও অবৈধ ভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের ব্যাপারে কাজী আরিফুর রহমান, ইউএনও বিয়ানীবাজার উপজেলা এর সাথে যোগাযোগ করলে তিনি উপর মহলের সাথে কথা বলার পরামর্শ দেন।

Share





Related News

Comments are Closed