Main Menu

এবার ঈদে ছুটি মিলবে ৯ দিন

বৈশাখী নিউজ ডেস্ক: আসন্ন ঈদুল ফিতরে দেশের সরকারি চাকুরিজীবীরা টানা ৯ দিনের ছুটি পেতে পারেন। তবে সেক্ষেত্রে মাঝে একটি কর্মদিবস ছুটি হিসেবে ধরতে হবে।

ঈদুল ফিতরের ছুটির আগে ও পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে এক কর্মদিবস রয়েছে। এ কর্মদিবসটি ছুটি হিসেবে ধরলে টানা ৯ দিনের ছুটি মিলবে ঈদে।

রোজার মাস যদি ২৯ দিনে শেষ হয় তবে ঈদ হবে ৫ জুন। আর রোজা ৩০ দিনে শেষ হলে ঈদ হবে ৬ জুন। ঈদ যেদিনই হোক ৪ জুন থেকে ঈদের ছুটি শুরু হবে।

৫ জুন ঈদ হলে ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন অর্থাৎ মঙ্গল, বুধ ও বৃহস্পতি। এরপর শুক্র ও শনিবার (৭ ও ৮ জুন) দু’দিন সাপ্তাহিক ছুটি।

আর ঈদের ছুটি শুরু হওয়ার আগে ২ জুন রবিবার লাইলাতুল কদরের ছুটি। কদরের ছুটির আগে ৩১ মে ও ১ জুন (শুক্র ও শনিবার) দু’দিন সাপ্তাহিক ছুটি। ৩১ মে থেকে ৯ জুন পর্যন্ত ৯ দিনের মধ্যে শুধু ৩ জুন সোমবার কর্মদিবস।

অন্যদিকে ঈদ ৬ জুন হলে ঈদের ছুটি একদিন বেড়ে ৭ জুন পর্যন্ত হবে। এ ক্ষেত্রে ঈদের ছুটি হবে ৪, ৫, ৬ ও ৭ জুন। অর্থাৎ ৭ জুনের ঈদের ছুটি পড়বে শুক্রবার সাপ্তাহিক ছুটির মধ্যে। ৩ জুন কর্মস্থলে যোগদান না করলে ঈদের ছুটি কাটানো যাবে টানা ৯ দিন।

এদিকে ঈদুল ফিরতের ছুটিকে সামনে রেখে দেশের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ইতোমধ্যে পরিবার-পরিজন নিয়ে বেড়ানোর পরিকল্পনা শুরু করে দিয়েছেন। যেহেতু মাঝে একদিন কর্মদিবস তাই সব সরকারি চাকুরিজীবীই ৩ জুন ছুটি নেয়ার অপেক্ষায় আছেন।

আর সরকারও ওইদিনটি ছুটি ঘোষণা করে পরবর্তীতে সাপ্তাহিক ছুটির একটি দিন অফিসের জন্য বরাদ্দ করে দিতে পারে। এমনটিতো অতীতেও হয়েছে। হতে পারে এবারও।

Share





Related News

Comments are Closed