Main Menu

সন্ধ্যায় বাংলাদেশে আঘাত হানতে পারে ‘ফণী’

বৈশাখী নিউজ ডেস্ক: প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ‘ফণী’ তাণ্ডব চালাচ্ছে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গে। মহাশক্তিধর এই ঘূর্নিঝড় বাংলাদেশে আঘাত করবে সন্ধ্যা ৬টার দিকে।

শুক্রবার (৩ মে) বিকেল সাড়ে ৩টায় রাজধানীর আগারগাঁওয়ে অধিদফতরের কার্যালয়ে সর্বশেষ ব্রিফিংয়ে এতথ্য জানান বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের মহাপরিচালক শামছুদ্দিন আহমদ।

তিনি জানান, ঘূর্ণিঝড় ফণি সন্ধ্যা ৬টার দিকে খুলনা এবং তৎসংলগ্ন এলাকায় প্রবেশ করবে। এটা সারা রাত ধরে বাংলাদেশর ওপর দিয়ে অতিক্রম করবে। খুলনা, রাজশাহী হয়ে রংপুর হয়ে অতিক্রম করবে।

এর আগে শুক্রবার দুপুর ১২টার দিকে সংবাদ সম্মেলনে উপ-পরিচালক আয়েশা খাতুন জানান, হ্যারিকেনের গতি সম্পন্ন ভয়াল ঘূর্ণিঝড় ফণী বাংলাদেশের মোংলা সমুদ্রবন্দর থেকে ৫৪৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোর মধ্যে বর্তমানে ফণী মোংলা সমুদ্রবন্দর থেকে সবচেয়ে কম দূরত্বে অবস্থান করছে।

এর আগে স্থানীয় সময় শুক্রবার (৩ মে) সকাল ৮ টায় ভারতের ওড়িশা রাজ্যের গোপালপুর উপকূলে আঘাত হানে এ ঘূর্নিঝড়। ঘণ্টায় ১৯৫ কিলোমিটার গতিবেগে ওড়িশা উপকূলে আছড়ে পড়েছে। মহাশক্তিধর ঘূর্নিঝড়ের ভয়াবহ তাণ্ডবে লণ্ডভণ্ড গোটা ওড়িশা। সকালে সেখান থেকে এখন পর্যন্ত ৬ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

পূর্বাভাস ছিল শুক্রবার দুপুরে ওড়িশার উপকূলে পুরী এবং চাঁদবালিতে আছড়ে পড়বে ফণী। কিন্তু গতি বেড়ে যাওয়ায় তার আগে সকাল ৮টা নাগাদই ওড়িশার উপকূলে শুরু হয়ে যায় প্রবল ঝড়ো হাওয়া এবং তুমুল বৃষ্টি। আর দুপুর ১২টার মধ্যেই উপকূল ভাগে পুরোপুরি পৌঁছে যায় ফণী। অর্থাৎ উপকূলে পৌঁছে যায় ‘আই অফ দ্য স্টর্ম’ বা ঝড়ের কেন্দ্রবিন্দু। তারপর থেকেই প্রবল গতিতে এগিয়ে যাচ্ছে পশ্চিমবঙ্গের দিকে।

Share





Related News

Comments are Closed