Main Menu

বালু উত্তোলন বন্ধের দাবিতে কমলগঞ্জে মানববন্ধন

বৈশাখী নিউজ ২৪ ডটকম: অব্যাহত নদী ভাঙন থেকে বসতবাড়ি ও ফসলি জমি রক্ষায় ধলাই নদী থেকে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন ও বালু মহালের ইজারা বন্ধের দাবিতে মৌলভীবাজারের কমলগঞ্জে মানববন্ধন করেছেন স্থানীয়রা।

রোববার (২৪ মার্চ) দুপুরে কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের ধর্মপুর-মিরতিঙ্গা খেয়াঘাট এলাকায় ধলাই নদীর তীরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আইন উল্লার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন, লুৎফুর রহমান জাকারিয়া, ইলিয়াছ আহমদ, সামছুল ইসলাম, হিমেল মিয়া প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, মিরতিঙ্গা ঘাটে সেতুর পাশে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বছরের পর বছর ধরে বালু উত্তোলন করায় নদী ভাঙন দেখা দিয়েছে। ইতোমধ্যে অনেকের জমি ও বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে গেছে। হুমকির মুখে রয়েছে অন্তত ২০টি পরিবার ও শিক্ষা প্রতিষ্ঠান। এছাড়া মুন্সিবাজার-ভৈরবগঞ্জ সড়কে যাতায়াতের একমাত্র সেতুটি মারাত্মক ঝুঁকির মুখে পড়েছে।

নদী ভাঙন থেকে রক্ষায় বালু মহালের ইজারা বন্ধের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক ও সিলেটের বিভাগীয় কমিশনারসহ সরকারের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দেয়া হলেও কোনো কাজ হয়নি বলে জানান বক্তারা। অবিলম্বে বালু মহাল ইজারা দেয়া বন্ধ করে স্থানীয়দের সম্পদ রক্ষা করার দাবি জানান তারা।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক বলেন, এই বিষয়ে অভিযোগ পেয়ে সরেজমিনে গিয়ে বালু উত্তোলন বন্ধ করে এলেও পরে তা আবার চালু করে দেয় লোকজন। এখানকার ইজারা বাতিলের জন্য প্রস্তাব প্রেরণ করেছি। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণের চেষ্টা করবেন বলে জানান তিনি।

Share





Related News

Comments are Closed