Main Menu

১১৭ উপজেলায় ভোটগ্রহণ চলছে

বৈশাখী নিউজ ডেস্ক: পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ভোটগ্রহণ শুরু হয়েছে। রবিবার (২৪ মার্চ) সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত। আজ সারা দেশের ২৫টি জেলার মোট ১১৭টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তৃতীয় ধাপের ভোটে ঘোষিত তফসিল অনুযায়ী ১২৭ উপজেলায় ভোট হওয়ার কথা থাকলেও উচ্চ আদালত ও নির্বাচন কমিশনের নির্দেশে চারটি উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে। এ ছাড়া বিনা প্রতিদ্বন্দ্বিতায় ছয়টি উপজেলায় সকল প্রার্থী নির্বাচিত হওয়ায় আর ভোটের প্রয়োজন পড়ছে না।

ছয়টি উপজেলাগুলো হলো- বরিশালের গৌরনদী, আগৈলঝাড়া, মাদারীপুরের শিবচর, শরীয়তপুরের ভেদরগঞ্জ, নরসিংদীর পলাশ এবং চট্টগ্রামের আনোয়ারা।

উচ্চ আদালতের নির্দেশে কক্সবাজারের কুতুবদিয়া ও চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় ভোট বন্ধ করা হয়েছে। এ ছাড়া, নির্বাচন কমিশনের সিদ্ধান্তে নরসিংদী সদর ও কক্সবাজার সদর উপজেলার ভোট তৃতীয় ধাপ থেকে চতুর্থ ধাপে নেয়া হয়েছে।

পাশাপাশি ছয়টি উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান তিনটি পদে এর মধ্যেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ভোট হচ্ছে না আরো ছয় উপজেলায়।

নির্বাচন কমিশন জানিয়েছে, তৃতীয় ধাপে মোট ৩৩ জন চেয়ারম্যান, ৯ জন ভাইস চেয়ারম্যান ও ১৩ জন মহিলা ভাইস চেয়ারম্যানসহ মোট ৫৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে।

তৃতীয় ধাপে প্রথমবারের মতো চার উপজেলায় ইভিএমে ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। উপজেলা চারটি হলো-মেহেরপুর সদর, মানিকগঞ্জ সদর, গোপালগঞ্জ সদর এবং রংপুর সদর। এসব উপজেলার কেন্দ্রে ট্যাব ব্যবহার করে সফটওয়্যারের মাধ্যমে ভোটকেন্দ্রের সার্বিক নজরদারি রাখা হবে। প্রতি কেন্দ্রে ইভিএম পরিচালনায় কারিগরি সহায়তা টিমের অংশ হিসেবে দু’জন করে সশস্ত্র বাহিনীর নিরস্ত্র সদস্য দায়িত্ব পালন করবেন। তাদের সঙ্গে প্রতি টিমে একজন করে ইসি নিয়োজিত ব্যক্তি কাজ করবেন।

১১৭টি উপজেলায় ১ হাজার ৩২৩ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৪০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫৮৪ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩৯৯ জন। এসব উপজেলায় মোট ভোটার ১ কোটি ১৮ লাখ ৮৭ হাজার ৭৫১ জন। কেন্দ্র সংখ্যা ৯ হাজার ২৯৮টি। ভোটকক্ষ ৫৮ হাজার ৫২৪টি।

উপজেলা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে নির্বাচনের আগের দুই দিন, নির্বাচনের দিন এবং নির্বাচনের পরের দুই দিনসহ মোট পাঁচদিন নির্বাচনী এলাকায় অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকছে। আজ প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৪ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

উল্লেখ্য, পঞ্চম উপজেলা নির্বাচন পাঁচ ধাপে অনুষ্ঠিত হচ্ছে। এরইমধ্যে প্রথম ধাপে ১০ মার্চ ৭৮ উপজেলায়, দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১১৬ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। আজ তৃতীয় ধাপে ১১৭ উপজেলায় এবং ৩১ মার্চ চতুর্থ ধাপে এবং আগামী ১৮ জুন পঞ্চম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে।

Share





Related News

Comments are Closed