Main Menu

রোকেয়া হলে পুনর্নির্বাচন দাবিতে বিক্ষোভ

বৈশাখী নিউজ ডেস্ক: রোকেয়া হলে পুনর্নির্বাচন ও হল প্রাধ্যক্ষ অধ্যাপক জিনাত হুদার পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার (১২ মার্চ) রাত সাড়ে ১০টার দিকে হলের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন তারা। ছাত্রলীগ প্যানেলের প্রার্থী ছাড়া অন্য সব সংগঠনের প্রার্থীরা এই বিক্ষোভে অংশ নেয়।

বিক্ষোভে অংশ নেয়া শিক্ষার্থীরা ‘কারচুপির নির্বাচন মানি না, মানব না’, ‘প্রহসনের নির্বাচন মানি না, মানব না’, ‘অবিলম্বে প্রাধ্যক্ষের পদত্যাগ করতে হবে’ এমন স্লোগান দিতে থাকেন।

বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, প্রভোস্টের পদত্যাগ না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

এদিকে, বিক্ষোভের খবর পেয়ে রোকেয়া হল সংসদ নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা ফারহানা ফেরদৌসীসহ কয়েকজন আবাসিক শিক্ষককে সেখানে গিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে দেখা গেছে।

ফারহানা ফেরদৌসী জানান, মেয়েরা প্রভোস্টের পদত্যাগ দাবিতে আন্দোলন করছে। এছাড়া নির্বাচনের ফল তাদের মনঃপূত না হওয়ায় পুনরায় ভোটের দাবি তুলছে।

প্রসঙ্গত, ১১ মার্চ ডাকসু নির্বাচন চলাকালে রোকেয়া হলে ভোটকেন্দ্রের পাশের একটি কক্ষ থেকে তিনটি ট্রাংকে ফাঁকা ব্যালট পেপার পাওয়া যায়। নির্ধারিত সময়ের এক ঘণ্টা পর ভোট শুরু এবং তার এক ঘণ্টা পর আবার ভোট বন্ধ হয়ে যায়।

এ ঘটনায় রোকেয়া হলের ছাত্রীদের অভিযোগ, মোট নয়টি ব্যালট বাক্সে ভোটগ্রহণ হওয়ার কথা থাকলেও ভোটগ্রহণ শুরু হওয়ার সময় ছয়টি ব্যালট বাক্স দেখানো হয়।

এসময় পাশের একটি কক্ষে বাকি তিনটি ব্যালট বাক্স খুঁজে পায় এবং কক্ষটির দরজা ভেঙে এসব ব্যালট বাক্স বের করে বাইরে নিয়ে আসেন।

তারা ওই ব্যালট বাক্সগুলোর তালা ভেঙে সেগুলোয় ব্যালট পেপার ভরা দেখতে পায়। তবে সেগুলোয় ভোট দেয়া ছিল না।

এ ঘটনার পর বেলা সাড়ে ১১টার পর থেকে ভোটগ্রহণ স্থগিত হয় রোকেয়া হলে। বিকেল ৩টায় ফের ভোট শুরু হয়।

সেকারণে নির্বাচন সুষ্ঠু হয়নি দাবিতে হলটির ছাত্রীরা বিক্ষোভ করছেন।

প্রসঙ্গত ১১ মার্চ সোমবার অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর ১১ হাজার ৬২ ভোট পেয়ে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পান ৯ হাজার ১২৯ ভোট।

এছাড়া নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

সোমবার দিবাগত রাত ৩টা ১৭ মিনিটে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ভোটের ফল ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

Share





Related News

Comments are Closed