Main Menu

সিলেটে ভূমি রক্ষার দাবীতে মণিপুরীদের মানববন্ধন

বৈশাখী নিউজ ২৪ ডটকম: সিলেট নগরীর শিবগঞ্জ এলাকায় মণিপুরী তাঁত প্রশিক্ষণ ও উন্নয়ন কেন্দ্রের ভূমি রক্ষা ও জালিয়াতচক্র, ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে উচ্চ পর্যায়ের তদন্ত ও দোষীদের শাস্তির দাবীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

বুধবার (৬ মার্চ) দুপুর ১২টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে মানববন্ধন করেছে বৃহত্তর সিলেটের সম্মিলিত মণিপুরী নাগরিক সমাজ। মানববন্ধনে সংহতি জানিয়ে একাত্ততা প্রকাশ করে বক্তব্য দেন- সিলেট মণিপুরী পঞ্চায়েত প্রধান ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অনিল কিষণ সিংহ, সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, সমবায় নেতা এরশাদ আলী, কিডনি ফাউন্ডেশনের কো-অর্ডিনেটর নারী নেত্রী ফরিদা নাসরিন, রোটারী অব সিলেট এলিগেন্স’র সাবেক সভাপতি জয়মোহন সিংহ, বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদের সহসাধারণ সম্পাদক সমেন্দ্র সিংহ।

মণিপুরী যুব সমিতির সভাপতি ফ. ধীরেন সিংহের সভাপতিত্বে ও মণিপুরী যুব কল্যাণ সংস্থার সভাপতি নরেন সিংহের সঞ্চালনায় মানববন্ধনে সংহতি প্রকাশ করেন অধ্যাপক ডা. প্রমোদ রঞ্জন সিংহ, সিলেট প্রেসক্লাবের কার্যকরী সদস্য দীগেন সিংহ, মণিপুরী কালচারাল কমপ্লেক্সের সদস্য সচিব রবিকিরণ সিংহ রাজেশ, আম্বরখানা ওয়েলফেয়ার এসোসিয়েশন সাধারণ সম্পাদক প্রবাল সিংহ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, সিলেট সিটি কর্পোরেশনের ২০নং ওয়ার্ডভুক্ত শিবগঞ্জ মণিপুরী পাড়ায় ০.৪৮ একর লীজপ্রাপ্ত অর্পিত সম্পত্তির ভূমিতে প্রায় অর্ধ শতাব্দীকাল ধরে তাঁত প্রশিক্ষণ ও মণিপুরীদের কেন্দ্রীয় আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। উন্নয়ন কেন্দ্রটি মণিপুরীদে আদি ঐতিহ্যের ধারক ও বাহক। মণিপুরী তাঁত শিল্প দেশ-বিদেশে সুনামের পাশাপাশি দেশের আর্থনীতির প্রবৃদ্ধিতে অবদান রাখছে। কিন্তু ভূমি খেকোদের প্রবাল গ্রাসের শিকার হতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয় নিয়ন্ত্রিত বিশেষ এলাকা উন্নয়ন প্রকল্পের আর্থিক সহায়তায় মণিপুরী মহিলাদের বুনিয়াদী তাঁত প্রশিক্ষণ ও প্রশিক্ষণার্থীদেরকে সুদবিহীন ঋণ প্রদান কর্মসূচীও চলমান। কেন্দ্রটির গুরুত্ব বিবেচনা করে সিলেট সিটি কর্পোরেশন এবং এলাকাবাসীর সহযোগিতায় পাকা সীমানা প্রাচীর নির্মাণক্রমে ভূমিটি সুরক্ষিত হয়েছে। অথচ ভূমিখেকোরা মিথ্যার আশ্রয় নিয়ে ভূমিটি গ্রাস করার ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে।

বক্তারা সিলেট জেলা অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ মামলা পরিচালনায় সরকার পক্ষে দায়িত্বপ্রাপ্ত মহলের নিরব ও রহস্যজনক ভূমিকায় কঠোর সমালোচনা ও উষ্মা প্রকাশ করেন। সেইসাথে মণিপুরীদের উন্নয়ন কেন্দ্র ধ্বংস করার প্রাসাদ ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানো ও প্রয়োজনীয় যাবতীয় আইনি ব্যবস্থা গ্রহণ করে উচ্চ পর্যায়ের তদন্তের মাধ্যমে প্রতিষ্ঠানটি রক্ষার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।

Share





Related News

Comments are Closed