Main Menu

বগুড়ায় হ্যাকার গ্রুপের ২ সদস্য আটক

বৈশাখী নিউজ ডেস্ক : ২১ প্রতিষ্ঠানের ওয়েবসাইট হ্যাকিংয়ের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে দুই তরুণকে আটক করেছে বগুড়া জেলা গোয়েন্দা শাখার (ডিবি) পুলিশ।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে বগুড়া পুলিশ সুপারের (এসপি) সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলন এসপি আলী আশরাফ ভূঞা এসব তথ্য জানান।

তিনি জানান, আটক দুই তরুণ হলেন- ফরিদপুরের ভাঙ্গার হাফেজ আবদুল্লাহ বাদশার ছেলে বশির উল্লাহ সরদার (২১) ও চাঁদপুরের মতলব থানার নলুয়া গ্রামের কাজী নিজাম উদ্দিনের ছেলে কাজী আজহার উদ্দিন আবির (১৯)।

পুলিশ সুপার আলী আশরাফ ভূঞা জানান, ফ্যাবিহ্যাক্সর (FabiHaxor) ও রুট স্ক্রিপ্ট (Root Script) ছদ্মনাম ধারণ করে গত ডিসেম্বর ও জানুয়ারি মাসে বেশ কিছু ওয়েবসাইট হ্যাক করা হয়। এরই সূত্রধরে অনুসন্ধানে নামে বগুড়ার সাইবার পুলিশ টিম। প্রথমে গত বুধবার (২০ ফেব্রুয়ারি) দিনগত রাতে অভিযান চালিয়ে গোপালগঞ্জ সদর উপজেলার চন্দ্রদিঘলিয়া থেকে এই হ্যাকিংয়ের নেপথ্যে থাকা বশিরকে আটক করা হয়।

তাকে আটকের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি আরেকজনের ব্যাপারে তথ্য দেয়। তার দেওয়া তথ্যানুযায়ী বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) অভিযান চালিয়ে চাঁদপুর সদর উপজেলার মমিনপাড়া থেকে কাজী আজহার উদ্দিন আবির নামে আরেক হ্যাকারকে আটক করা হয়।

জেলার পুলিশ সুপার আরও জানান, আবির ব্ল্যাকওয়েব নামে একটি হ্যাকিংগ্রুপ নিয়ন্ত্রণ করে। বশিরসহ আরো বেশ কিছু তরুণ তার অধীনে কাজ করে থাকে। আবিরের কাছ থেকে জব্দ করা কম্পিউটারে হ্যাকিং সম্পর্কিত ৩৬ গিগাবাইট ফাইল ও ওয়েবসাইট হ্যাকিংয়ের বিভিন্ন টুলস পাওয়া গেছে যোগ করেন এসপি আলী আশরাফ ভূঞা।

তিনি আরও জানান, তরুণ এই দুই হ্যাকার মাত্র দু’মাসের মধ্যে সম্প্রতি চট্টগ্রাম সরকারি কলেজ, নওগাঁ সরকারি কলেজ, বগুড়ার সরকারি শাহ সুলতান কলেজ ও সরকারি আজিজুল হক কলেজ, পাবনার সরকারি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ফেনীর সরকারি কমার্শিয়াল ইন্সটিটিউট, ঝিনাইদহের সরকারি কেসি কলেজ, স্থানীয় সরকার বিভাগের সনদ শাখা, ঠাকুরগাঁও সরকারি মহিলা কলেজ, রাঙামাটি সরকারি মহিলা কলেজ, লালমনিরহাট সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমুদ্রবিজ্ঞান বিভাগের ওয়েবসাইটসহ ২১টি ওয়েবসাইট হ্যাক করে।

সংবাদ সম্মেলনে জেলার অতিরিক্ত পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল, মোকবুল হোসেন, জেলার অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তীসহ পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এদিকে বগুড়া সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম বদিউজ্জামান জানান, শুক্রবার (২২ ফেব্রুয়ারি) রাতে আটক আবির ও বশিরকে আসামি করে সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা (মামলা নং ১০০) দায়ের করা হয়েছে। শনিবার দুপুরে ৫ দিনের রিমান্ড আবেদনসহ তাদের আদালতে পাঠানো হয়েছে।

Share





Related News

Comments are Closed