Main Menu

ডাকসু নির্বাচন নিয়ে উপাচার্যকে ছাত্রদলের ৭ দফা

বৈশাখী নিউজ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের লক্ষ্যে ৭ দফা দাবি নিয়ে ঢাবি উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় ছাত্রদলের কেন্দ্রীয়ও বিশ্ববিদ্যালয় নেতৃবৃন্দ উপাচার্যের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপি প্রদান শেষ করে উপাচার্যের কার্যালয়ের সামনে থেকে একটি মৌন মিছিল নিয়ে ভিসি চত্বর, টিএসসি হয়ে শাহবাগ গিয়ে শেষ করেন নেতাকর্মীরা।

দাবিগুলো হলো:-
১.নূন্যতম ৩ মাস সকল ছাত্র সংগঠনের সহাবস্থান ও স্বাভাবিক রাজনৈতিক কর্মকাণ্ডের পরিবেশ নিশ্চিত করার পর ডাকসুর তফসিল ঘোষণা করতে হবে।

২.অংশগ্রহণমূলক ও ভীতিহীন পরিবেশে ডাকসু নির্বাচনের লক্ষ্যে হলের পরিবর্তে একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপন করতে হবে।

৩.সকল পর্যায়ের ছাত্র-ছাত্রীদের ভোটার ও প্রার্থী হওয়া নিশ্চিত করার লক্ষ্যে ৩০ বছর বয়সসীমার পরিবর্তে ভর্তি সেশন নির্ধারণ করতে হবে।

৪.ডাকসু ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ছাত্র সংগঠনগুলোর কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় নেতাদের প্রচারণায় অংশগ্রহণে বাধা প্রদান করা যাবে না এবং হামলা, মামলা ও গ্রেপ্তার না করার বিষয়টি নিশ্চিত করতে হবে।

৫.শান্তিপূর্ণ পরিবেশে ডাকসু নির্বাচনের লক্ষ্যে সাধারণ শিক্ষার্থী ও বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে এবং ইতোমধ্যে বিভিন্ন শিক্ষার্থী ও নেতাদের উপর হওয়া হামলার সুষ্ঠু বিচার করতে হবে।

৬.ডাকসু নির্বাচনের লক্ষ্যে গঠিত কমিটিগুলোকে পূনর্গঠন করতে হবে এবং নিরপেক্ষ ও গ্রহণযোগ্য শিক্ষকদের এসব কমিটিতে অন্তর্ভুক্ত করতে হবে।

৭.ডাকসু গঠনতন্ত্রের ৫ এর (এ) অগণতান্ত্রিক ধারাটি সংশোধন করে সভাপতি ও ছাত্র সংসদের যৌথ সিদ্ধান্তের বিষয় সংযোজন করতে হবে এবং ৮ এর (এম) ধারাটি সংশোধন করতে হবে।

স্মারকলিপি প্রদান শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে রাজিব আহসান বলেন, আমরা বিশ্বাস করি আমাদের দাবিগুলো না মানার কোনও কারণ নেই। কারণ তিনি আমাদের দাবিগুলোর যৌক্তিকতা স্বীকার করেছেন। সংশ্লিষ্টদের সাথে কথা বলে তিনি দাবিগুলোর ব্যাপারে যৌক্তিক সিদ্ধান্ত নিবেন এবং আমারা ডাকসু নির্বাচনে অংশগ্রহণ করবো। আমরা দেখতে চাই বিশ্ববিদ্যালয় প্রশাসন কি করে, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের যৌক্তিক দাবিগুলো মেনে নিবেনা এটা আমরা বিশ্বাস করি না।

এসময় উপস্থিত ছিলেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাজীব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান, যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, মোহাম্মদ ফয়েজ, ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি মেহেদি হাসান তালুকদার, সাধারণ সম্পাদক বাশার সিদ্দীকিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।






Related News

Comments are Closed