Main Menu

ভূমিকম্পে কেঁপে উঠলো সিলেট

বৈশাখী নিউজ ২৪ ডটকম: সিলেটে মৃদু ভূকম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পে কেঁপে ওঠে বাসা-বাড়ি, এতে জনমনে দেখা দেয় আতংক। ওই কম্পনের স্থায়ীত্ব ছিলো কয়েক সেকেন্ড। তবে ভূমিকম্পে কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সিলেট আবহাওয়া অধিদফতরের সূত্রে জানা গেছে, আজ শনিবার সকাল ৮টা ২৯ মিনিটে সিলেট অঞ্চলে মৃদু ভূমিকম্প অনুভূত হয়।রিখটার স্কেলে এর মাত্রা ছিল ২.৯। আর এর উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ২৩৫ কিলোমিটার ও সিলেট থেকে ৪০ কিলোমিটার উত্তরে ভারত-বাংলাদেশ বর্ডার রিজিয়ন।

নগরীর কয়েকজন বাসিন্দা জানান, ভূমিকম্প অনুভূত হওয়ার সঙ্গে সঙ্গে ভবন কেঁপে ওঠে। তবে তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। এ সময় আতঙ্কে অনেককে ছুটোছুটি করতে দেখা গেছে।

এর আগে গত ১৪ জানুয়ারি ২.৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছিল। এই দুই ভূমিকম্পে তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তারপরও মাত্র ১৮ দিনের ব্যবধানে দ্বিতীয়বার ভূমিকম্পে আতঙ্ক বিরাজ করছে সিলেটবাসীর মনে।

শনিবার সকালের ভূমিকম্পের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই নিজের আতঙ্কের কথা লিখেছেন। টেলিভিশন সাংবাদিক প্রত্যুষ তালুকদার লিখেছেন, ‘আবারো বিদঘুটে ভূ-ঝাঁকুনি! পাল্টে যাচ্ছে ভূমিকম্পের ধরণ, আচরণ, প্রকৃতি। অস্তিত্ব রক্ষায় এখনই অপরিকল্পিত নগরায়নের লাগাম টানতে হবে। নইলে ভয়াবহ বিপদের হাতছানি..!’

সিলেটের সংস্কৃতিকর্মী দেবজ্যোতি দেবু ফেসবুকে লিখেছেন, ‘সকালে ঘুম ভাঙলো বিদঘুটে ধরণের ঝাঁকুনিতে! বুঝলাম ভূমিকম্প হচ্ছে। তবে এটা পরিচিত ধরনের না। ভূমিকম্পে দুলুনিটা আমাদের অতি পরিচিত। কিন্তু আজ যা হলো, তা অনেকটাই উপর-নিচে ঝাঁকুনির মত। বোধ করি এটা আরো বেশি বিপদজনক!’

সিলেট আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী জানান, শনিবারের কম্পনটির উৎপত্তিস্থল সিলেটের কাছাকাছি সীমান্ত এলাকা ভারতের ডাউকি ফল্টে। সিলেট পর্যবেক্ষণ কেন্দ্র থেকে প্রায় ৪০ কিলোমিটার উত্তরে এর উৎপত্তিস্থল। ঢাকা থেকে উত্তর-পূর্ব দিকে উৎপত্তিস্থলের দূরত্ব প্রায় ২৩৫ কিলোমিটার।

তিনি আরও জানান, এটি একটি মৃদু কম্পন। এখন পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে, মাত্র ১৮ দিনের ব্যবধানে আবার এ রকম কাছাকাছি মাত্রার ভূমিকম্প বড় ধরনের ভূমিকম্পের পূর্ব লক্ষণ হতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।






Comments are Closed