Main Menu

বইমেলায় আসছে জাবি শিক্ষার্থীর উপন্যাস ‍‌’দীপালি’

আসিফ, জাবি প্রতিনিধি: প্রকাশিত হয়েছে তরুণ লেখক ও কলামিস্ট অরিত্র দাসের উপন্যাস- ”দীপালি”। চমন প্রকাশ থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন বাঁধন মাঝি। ২২৫ পৃষ্ঠার এ বইটি ‘অমর একুশে গ্রন্থমেলা-২০১৯’ এর স্টল নং- ৫০১ এ পাওয়া যাবে। এছাড়া ঘরে বসেও রকমারি.কম এ প্রি-অর্ডার করে বইটি পেতে পারবেন। লিংঙ্ক http://bit.ly/2Rdew6h।

বইটি সম্পর্কে অরিত্র দাস বলেন, ‘উপন্যাসটি সমসাময়িক ঘটনার প্রেক্ষিতে রচিত। বইটির মাধ্যমে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং সমাজ ব্যবস্থার অসংগতিগুলো তুলে ধরতে চেয়েছি। তুলে ধরতে চেয়েছি মানুষের জীবন প্রবাহ। মানুষের জীবন প্রবাহ বিস্তৃত অাকাশের মত, কখন সেখানে রৌদ উঠে এবং কখন বৃষ্টি হয় তা বলা মুশকিল। তারপরও প্রতিটি মানুষ সুন্দর অনাগত দিনের স্বপ্ন দেখে। দেখে পরিবর্তনের স্বপ্ন, কাউকে জয় করে নেওয়ার স্বপ্ন। অথচ কী এক জীবনস্পর্ধী যান্ত্রিকতা এবং বিকৃত সমাজব্যবস্থার মুখে বিস্ফোরিত চারদিক। এতে ভষ্ম হচ্ছে শহর, উপশহর, বন্দর, নিভৃত গ্রাম এবং কিছু কিছু মানুষের জীবন। কখনো মানুষরূপী হায়েনার ছোবলে, কখনো বা ভালবাসাহীনতায়”

তিনি আরো বলেন, “কাঠামোগত উন্নয়নের পিছনে ছুটতে গিয়ে আমাদের এ সমাজ, এ রাষ্ট্রের নীতিনির্ধারকরা ভুলে গেছে মনস্তাত্ত্বিক উন্নয়নের কথা, মানুষের মননশীল-উন্নয়নের কথা। প্রেম, ভালবাসার কথা। সম্প্রীতির কথা, ভ্রাতৃত্বের কথা। আমাদের এই যান্ত্রিক জীবন থেকে বের হয়ে আসতে হবে। সুস্থ স্বাভাবিক জীবন নিশ্চত করতে হবে। একটা উন্নত জাতির ভিত্তি হলো মনস্তাত্ত্বিক উন্নয়ন তথা মানসিকতা, সংস্কৃতি, চিন্তচেতনা ও দৃষ্টিভঙ্গির উন্নয়ন।”

অরিত্র দাস সমাজ, ইতিহাস এবং বাস্তবতা-সচেতন একজন শক্তিমান তরুণ কথাসাহিত্যিক। কলম এবং কালি দিয়ে মানুষ জমাতে চান। কবিতা এবং উপন্যাস তাঁর কাজের প্রধান ক্ষেত্র হলেও প্রবন্ধসাহিত্যেও উল্লেখযোগ্য রচনা রয়েছে তাঁর। ‘রক্ত দিয়ে কিনেছি বাংলা’, ‘আমার সোনার বাংলায় মানবতা কোথায়?’ ‘বাংলাদেশ তুমি কেমন আছো?’ ইত্যাদি প্রবন্ধে তাঁর দক্ষতার পরিচয় পাওয়া যায়। দৈনিক ইত্তেফাক, দৈনিক সংবাদ পত্রিকাসহ বেশ কিছু দৈনিক পত্রিকায় তিনি ধারাবাহিকভাবে কলাম লিখেন। লেখালেখির পাশাপাশি প্রচুর ঘুরতে ভালবাসেন। হাতে কিছু টাকা জমা পড়লেই ট্যুর দিয়ে বেড়ানো তার স্বভাব। উচ্চমাধ্যমিক পর্যায়ে পড়াশুনা করেছেন বরিশাল অমৃত লাল দে কলেজে। বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগে অধ্যায়নরত আছেন। পড়াশুনার পাশাপাশি ক্যাম্পাস প্রতিনিধি হিসাবে সাংবাদিকতায় কাজ করছেন।

অরিত্র দাসের জন্ম বরিশাল জেলার গৌরনদী থানার রামনগর গ্রামে।






Related News

Comments are Closed