Main Menu
শিরোনাম
কোম্পানীগঞ্জে যুবককে পিটিয়ে হত্যা         দক্ষিন সুরমায় রিক্সাচালককে পিটিয়ে হত্যা, গ্রেপ্তার ১         গোয়াইনঘাটে বাড়ির সীমানা নিয়ে সংঘর্ষে নিহত ১         বিশ্বনাথে বিএনপি নেতা ফয়জুর রহমানের ইন্তেকাল         শমশেরনগরে রেলওয়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান         বিশ্বনাথে ৯টি ব্যবসা-প্রতিষ্ঠানে জরিমানা         বালাগঞ্জে ডাকাতি, গৃহকর্তাসহ আহত ৪         কমলগঞ্জে আবেদনের ৫ মিনিটেই বিদ্যুৎ সংযোগ         বাংলাদেশের প্রথম ডিজিটাল সিটি হবে সিলেট: পররাষ্ট্রমন্ত্রী         বিশ্বনাথে ভারতীয় মদসহ আটক ১         তাহিরপুরে চার বছরের শিশুকে ধর্ষণ, আটক ১         গোয়াইনঘাটে ব্রীক ফিল্ডে শ্রমিক নিহত        

জাবিতে সেলিম আল দীনের মহাপ্রয়াণ দিবস পালিত

প্রকাশিত: ৮:১৮:৫৫,অপরাহ্ন ১৪ জানুয়ারি ২০১৯ | সংবাদটি ২৫ বার পঠিত

জাবি প্রতিনিধিঃ বাংলা নাটকের প্রবাদপুরুষ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. সেলিম আল দীনের একাদশ প্রয়াণ দিবস পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ‘দেশের ভূগোলে রচ শিল্পনিখিল’ প্রতিপাদ্যকে সামনে রেখে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ আজ এবং আগামীকাল দুইদিন ব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

সোমবার দুপুর একটায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনের নাটক ও নাট্যতত্ত¡ বিভাগ থেকে একটি স্মরণ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি নাট্যচার্যের সমাধিস্থলে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রার উদ্বোধনকালে অধ্যাপক ড. আফসার আহমদ বলেন, সেলিম আল দীন তাঁর রচনাকে তত্ত্বে রূপদান করেছেন। নতুন প্রজন্মের শিক্ষক-গবেষকগণ তাঁর তত্ত্ব বিশ্লেষণ করবেন। আমরা সেলিম আল দীনের নাট্যচর্চার নন্দনতত্ত¡ সকলের মাঝে পৌঁছে দিতে চাই।’
স্মরণ শোভাযাত্রায় নাট্যব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, দেশের সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিবর্গ, সেলিম আল দীনের আত্মীয়-স্বজন প্রমুখ অংশগ্রহণ করেন। উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের পক্ষ থেকে উপ-উপাচার্য অধ্যাপক ড. আমির হোসেন ও কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

এছাড়া, জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, পুতুল নাট্য গবেষণা কেন্দ্র, ছাত্র-শিক্ষক কেন্দ্র, নাটক সংসদ, কলমা থিয়েটার, ভোর হোল, শহীদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

দিনব্যাপী নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ আয়োজিত অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে আলোকচিত্র প্রদর্শনী ‘বারীণ ঘোষ’-এর ক্যামেরায় সেলিম আল দীন, দুপুর আড়াইটায় সেমিনার ‘সেলিম আল দীন এই যে আমিঃ অন্তর্গত আলোক’, সন্ধ্যা সাড়ে ছয়টায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রযোজনায় নাটক ‘চন্দ্রাবতী।’

দ্বিতীয় দিন মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবনের মৃৎ মঞ্চে সঙযাত্রা এবং সন্ধ্যা ছয়টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে কিশোরগঞ্জের ইসলাম উদ্দিনের পালাগান অনুষ্ঠিত হবে।






Related News

Comments are Closed