Main Menu

হাডুডু খেলার পুরস্কার অায়ড়ং!

মোঃ রেজওয়ান করিম সাব্বির, জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধি:  মহা আয়োজনে চলছিল হাডুডু খেলার প্রস্তুতি। আয়োজকদের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল, বিজয়ী দলকে পুরস্কার দেওয়া হবে জলজ্যান্ত একটি অায়ড়ং। ‘অায়ড়ং’ জেতার লোভে নিবন্ধন দিয়ে বেশ কয়েকটি দল প্রতিযোগীতায় তাদের নামও লিখিয়েছিল। তবে শেষ পর্যন্ত একটি দল অায়ড়ংটিকে জিতে নিল।

গত ২৮ ডিসেম্বর শুক্রবার সিলেটের জৈন্তাপুর উপজেলার গোয়াবাড়ী গ্রামে এ ঘটনা ঘটে।

স্থানীয় বাসিন্দারা জানান- শুক্রবার দুপুরে স্থানীয় শিশুরা একটি মরা সুপারী গাছের মধ্যে অায়ড়ং দেখতে পায়। শিশুরা গাছটি কেটে অায়ড়ংটি প্রদর্শনের ব্যবস্থা করে। কিছু সংখ্যক শিশু মিলে হাডুডু খেলার আয়োজন করে। বিজয়ী দলকে পুরস্কার হিসেবে তারা অায়ড়ংটি দেওয়ার ঘোষণা দেয়। তখনই গ্রামের শিশুরা কয়েকটি দলে বিভক্ত হয়ে হাডুডু খেলা শুরু করে। অার একটি দল বিজয়ী হয় এবং ঐ দলটির হতে পুরস্কার হিসাবে তুলে দেওয়া হয় বিলুপ্ত প্রায় বন্যপ্রাণী অায়ড়ংটি। পরবর্তীতে পুরুষ্কার হিসাবে পাওয়া অায়ড়ংটি নিয়ে শিশুরা ইচ্ছ মতো খেলা করে সন্ধ্যায় অায়ড়ংটি মেরে জঙ্গলে ফেলে দেয়।

বন বিভাগ উত্তর সিলেটের (রেঞ্জ-২) বিট কর্মকর্তা অাক্তার হোসেন জানান বন্যপ্রানী অাটকের বিষয়ে কেউ অামাদের জানায়নি। অামরা জানতে পারলে প্রাণীটি উদ্ধার করতাম। এছাড়া অামরা বন্যপ্রাণী অাটকের সংবাদ জানতে পারলেই তাৎক্ষনিক উদ্ধার করি। শীত মৌসুমে প্রায়ই জৈন্তাপুর, গোয়াইনঘাট, জকিগঞ্জ এবং কানাইঘাট উপজেলার গ্রাম গুলোতে অনেক আগে থেকেই বিভিন্ন প্রজাতীর বন্যপ্রাণী উদ্ধার করে অাসছি। অার এই এলাকায় বন্যপ্রাণী নিয়ে হাডুডু খেলার রেওয়াজ আছে। বিরল প্রাণী বীরত্বের প্রতীক বলে খেলায় জিতে তা পুরস্কার পাওয়াকে গর্বের বিষয় মনে করে। তিনি যে কোন বন্যপ্রানী অাটকা পড়লে দ্রুত বন বিভাগে খবর দেওয়ার অনুরোধ জানান।

Share





Related News

Comments are Closed