Main Menu

সাকিবের ফিফটির পরও বাংলাদেশ ১২৯ রানে শেষ

স্পোর্টস ডেস্ক: র্শট বলে ব্যর্থতার কারণে সিলেটে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ১২৯ রানের বেশী করতে পারেনি বাংলাদেশ । শেলডন কোট্রেলের একের পর এক শর্ট বলে সাকিব ছাড়া কোন ব্যাটসম্যানেরা দাড়াতেই পারেনি। সাকিব সর্বোচ্চ ৬১ রান করেন। শেলডন কোট্রেল ৪ উইকেট নিয়ে একাই বাংলাদেশের ব্যাটিং লাইন আপ ধ্বসিয়ে দেন।

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাটিং বেছে নেয় সাকিব আল হাসানের বাংলাদেশ। ওশান টমাসের করা ইনিংসের প্রথম বলেই ক্যাচ দিয়ে বেঁচে যান তামিম ইকবাল। শুরুর নড়বড়ে অবস্থা সামলে নিতে পারেননি দেশসেরা ওপেনার। শলডন কোট্রেলের বলে ব্যক্তিগত ৫ রানে বাজে শটে ধরা পড়েন ব্র্যাথওয়েটের হাতে। ১১ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।অপর ওপেনার লিটন দাসও টিকতে পারেননি বেশিক্ষণ। দারুণ বাউন্ডারি হাঁকিয়ে ইনিংস শুরু করা এই ব্যাটসম্যান থমাসের বলে দৃষ্টিকটু শটে ক্যাচ তুলে দেন ব্র্যাথওয়েটের হাতে। তামিমের মতো তিনি ও শর্ট বলে উইকেট বিলিয়ে দিয়ে আসেন।আগের দুই ব্যাটসম্যানের আউট দেখেও শিক্ষা নিলেন না সৌম্য সরকার। পথিক হলেন একই পথের।যথারীতি উইকেটের গতি না বুঝেই উড়িয়ে মারার চেষ্টা। আবারও শর্ট বল করেছিলেন শেলডন কোট্রেল, জায়গা বানিয়ে উড়িয়ে মারতে গিয়ে টাইমিং পেলেন না সৌম্য। মিড অন থেকে মিড উইকেটের দিকে ছুটে সহজ ক্যাচ নিলেন রভম্যান পাওয়েল। ৪ বলে ৫ রান করে আউট সৌম্য। ফলে ৩.৩ ওভারে বাংলাদেশ ৩১ রান তুলতে ৩ উইকেট হারিয়ে বসে। সাকিব ও মুশফিকের ব্যাটে তখন আশা দেখছিলো বাংলাদেশ। সাকিব ব্যাট চালিয়ে খেলছিলেন। তবে দলীয় ৪৮ রানের মাথায় আবার উইকেটের পতন হয় বাংলাদেশের ।আরেকপাশে আরও একটি আত্মঘাতী আউট। এবার মুশফিকুর রহিম ফিরলেন রান আউটে।

কিমো পলে বল ডিফেন্স করেই রান নিতে ছুটছিলেন মুশফিক। অপরপ্রান্তে সাকিব ছুটতে সময় নেন মূহুর্তখানেক। সেটি দেখে মুশফিকও মূহুর্তের জন্য থমকে যান। সাকিবকে ছুটতে দেখে এরপর ছোটেন আবারও। কিন্তু তার জন্য কাল হয় সেই দ্বিধাই। পয়েন্ট থেকে ছুটে এসে রভম্যান পাওয়েলের সরাসরি থ্রো ড্রেসিং রুমে পাঠিয়ে দেয় মুশফিককে। ৩ বলে ৫ রান করে ফিরেন মুশফিক।

সাকিবকে ভালোই সঙ্গ দিচ্ছিলেন মাহমুদউল্লাহ। কিন্তু লম্বা করতে পারলেন না ইনিংস। নতুন স্পেলে ফিরে তাকে ফেরালেন শেলডন কোট্রেল বাঁহাতি পেসারের অফ কাটারে ড্রাইভ করতে চেয়েছিলেন মাহমুদউল্লাহ। কিন্তু জায়গা পাননি যথেষ্ট। বল তার ব্যাটের কানা ছুঁয়ে যায় উইকেটের পেছনে। কিপারের গ্লাভসে যাওয়ার আগে মাটি স্পর্শ করেছিল কিনা, সেটি নিশ্চিত হয়ে তৃতীয় আম্পায়ার জানালেন, মাহমুদউল্লাহ আউট। ১৯ বলে ১২ রান করে আউট মাহমুদউল্লাহ। ভাঙে ২৫ রানের জুটি। ১০.২ ওভারে বাংলাদেশ ৫ উইকেটে ৭৩ রানে পরিণত হয়।
তবে অন্য প্রান্তে ব্যাটসম্যানদের যাওয়া আসার মিছিলে মাত্র ৪০ বলে টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের অষ্টম অর্ধশতক তুলে নেন অধিনায়ক সাকিব আল হাসান।

তবে ১৮তম ওভারের তৃতীয় বলে শেলডন কোট্রেলের শর্ট বল খেলতে গিয়ে বল সোজা উপরে উঠে যার। কোট্রেল নিজেই ক্যাচ নিয়ে ম্যাচে নিজের ব্যক্তিগত ৪ উইকেট লাভ করেন।শেষে দিকে আরিফুল ১৭ ছাড়া কোন ব্যাটসম্যান বলার মতো রান করতে না পারলে বাংলাদেশ এক ওভার হাতে রেখেই ১২৯ রানে অল আউট হয়ে যায়।

উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজটাও নিজেদের করে নিয়েছেন মাশরাফিরা। এবার টি-টোয়েন্টিতে সিরিজ জিতে প্রথমবারের মতো ফরম্যাটের সিরিজ জয়ের রেকর্ড গড়ার সুযোগ বাংলাদেশের সামনে। এর আগে কখনোই তিন ফরম্যাটের সিরিজ একসঙ্গে জিততে পারেনি টাইগাররা।

সোমবার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও উইন্ডিজ। ম্যাচটি শুরু হয় দুপুর সাড়ে ১২টায়।
টস জিতে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়।

দুই বিধবংসী অলরাউন্ডার কাইরন পোলার্ড ও আন্দ্রে রাসেলকে ছাড়াই মাঠে নামে ওয়েস্ট ইন্ডিজ। অপরদিকে দলে ফিরেছেন এভিন লুইস আর অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট।

এদিকে বাংলাদেশ দলের জন্য সবচেয়ে বড় সুখবর তামিম ইকবালের ফেরা। একইসঙ্গে অধিনায়ক সাকিব আল হাসানের ব্যাটিংয়ে রান পাওয়াটাও বড় সুসংবাদ। পাশাপাশি শেষ ওয়ানডেতে সৌম্য সরকার ৮০ রানের দুর্দান্ত ইনিংস খেলে একাদশে জায়গা করে নেয়ার সম্ভাবনা জাগিয়ে তুলেছেন। বোলিংয়ে পেস আক্রমনে আছেন মুস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি ও সাইফউদ্দিন। তাদের সঙ্গে স্পিন আক্রমনে আছেন সাকিব ও মিরাজ।

বাংলাদেশ টি-টোয়েন্টি একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ (সহ অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, সাইফউদ্দিন, আবু হায়দার রনি ও আরিফুল হক।

ওয়েস্ট ইন্ডিজ টি-টোয়েন্টি একাদশ : কার্লোস ব্র্যাথওয়েট (অধিনায়ক), ড্যারেন ব্র্যাভো, শিমরন হেটমায়ার, ফ্যাবিয়েন অ্যালেন, কিমো পল, এভিন লুইস, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, শাই হোপ, শেলডন কোট্রেল, ওশানে টমাস।

Share





Related News

Comments are Closed