Main Menu

সিকৃবির প্রথম নারী ডিন ড. সানজিদা

সিকৃবি সংবাদদাতা: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ইতিহাসে প্রথম নারী ডিন হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেছেন প্রফেসর ড. সানজিদা পারভিন রিতু। কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন হিসেবে সোমবার (৩ ডিসেম্বর) তিনি এ দায়িত্ব গ্রহণ করেন।

অনুষদ সূত্রে জানা যায়, গত রবিবার (২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্ব প্রথম নারী ডিন হিসেবে প্রফেসর ড. সানজিদা পারভিন রিতুকে নিয়োগ দেয়া হয়। আর সোমবার (৩ ডিসেম্বর) তিনি দায়িত্ব গ্রহণ করেন।

নবনিযুক্ত ডিন ড. সানজিদা পারভিন রিতু ১৯৯৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি পাস করেন। ২০০০ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে সেচ ও পানি ব্যবস্থাপনার বিষয়ে এমএস ও ২০১২ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তাঁর কর্মজীবনের শুরু ১৯৯৯ সালে। বৈজ্ঞানিক কর্মকর্তা হিসাবে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটে (BRRI) যোগ দেন এবং একই প্রতিষ্ঠানে ২০০৬ সাল থেকে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন। তারপর ১ বছরের জন্য জাতিসংঘের ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (FAO)-এ ন্যাশনাল ইরিগেশন এক্সপার্ট হিসাবে নিযুক্ত ছিলেন।

২০১৩ সালে তিনি সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগে অ্যাসোসিয়েট প্রফেসর হিসাবে নিযুক্ত হন এবং ২০১৭ তে পদোন্নতি পেয়ে একই বিভাগের প্রফেসর পদে নিযুক্ত হন।






Related News

Comments are Closed