Main Menu
শিরোনাম
বিশ্বনাথে ‘ধানের শীষ’র নির্বাচনী কার্যালয় উদ্বোধন         জৈন্তাপুরে শুকসারী ঘাট নির্মাণে গচ্ছা গেল ২০ লক্ষ টাকা         জাফলংয়ে ব্যবসায়ীকে হয়রানীর অভিযোগ         ধানের শীষ প্রতীক পেলেন ড. রেজা কিবরিয়া         শ্রীমঙ্গলে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত         গোলাপগঞ্জে দুই ইউপি চেয়ারম্যান গ্রেফতার         সিলেটে একমাত্র স্বতন্ত্র প্রার্থীর প্রতীক সিংহ         সিলেটের ৬টি আসনের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ         গোয়াইনঘাটে গরুচোরদের হামলায় নিহত ১         হবিগঞ্জে ৭ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার         পীরেরবাজারে ট্রাক চাপায় স্কুলছাত্র নিহত         গোলাপগঞ্জে যুবদল সভাপতি গ্রেফতার        

উইন্ডিজকে উড়িয়ে দিয়ে বাংলাদেশের বড় জয়

প্রকাশিত: ৪:৩৭:৪৬,অপরাহ্ন ২৪ নভেম্বর ২০১৮ | সংবাদটি ১২ বার পঠিত

স্পোর্টস ডেস্ক : স্পিনারদের রাজত্ব আরও একবার দেখলো চট্টগ্রামে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। ৫ দিনের টেস্ট শেষ হয়ে গেল মাত্র আড়াই দিনেই। দুই দলের স্পিনাররাই ঘূর্ণিজালে নড়বড়ে করেছেন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের। তবে টাইগার বোলারদের একছত্র স্পিন আধিপত্যে অনেকটা আত্মসমর্পণ করে হারলো ওয়েস্ট ইন্ডিজ।

চট্টগ্রামে স্লো উইকেট হবে সেটি আগেই বুঝা গিয়েছিল। বিষয়টি আরও স্পষ্ট হলো- যখন ৪ স্পিনার নিয়ে একাদশ সাজালো বাংলাদেশ। সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্টে চার ইনিংস মিলিয়ে ৪০ উইকেটের মধ্যে ৩৪টিই গেছে স্পিনারদের দখলে। দুই ইনিংসেই উইকেটশূন্য থাকতে হয়েছে বাংলাদেশের একমাত্র পেসার মোস্তাফিজুর রহমানকে।

বৃহস্পতিবার টসে জিতে ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয় ডেকে আনেন সৌম্য সরকার। তাকে কট বিহাইন্ড করে সাজঘরে পাঠান কিমার রোচ। গোটা ম্যাচে এটিই তার একমাত্র উইকেট। তবে ক্যারিবিয়ান পেসার শ্যানন গ্যাব্রিয়েল প্রথম ইনিংসে ৪টি ও দ্বিতীয় ইনিংসে একটি উইকেট দখলে নিয়েছেন।

উইকেটটা যে স্পিনারদের মায়াভূমি সেটি ভালো বোঝা গিয়েছিল প্রথম দিন শেষ বিকেলেই। দ্বিতীয় দিন দুই দলের মিলে ১৭ উইকেটের সবকটি তুলে নেয় স্পিনাররা। তৃতীয় দিনেও ১৫টি উইকেটের একটিতে মাত্র ভাগ বসাতে পেরেছেন গ্যাব্রিয়েল।

ম্যাচে স্পিনারদের নেয়া ৩৪ উইকেটের মধ্যে সর্বোচ্চ ৭টি তাইজুলের দখলে। ৫টি করে নিয়েছেন সাকিব আল হাসান, নাঈম হাসান, দেবেন্দ্র বিশু। এছাড়া রস্টন ও মেহেদি হাসান মিরাজ ৩টি করে এবং জোলন ওয়ারিকেন ৬টি উইকেট নেন।

পেসার মধ্যে গ্যাব্রিয়েল শ্যানন ৫টি ও কিমার রোচ ১টি উইকেট নিলেও শিকারের স্বাদ পাননি কাটার মাস্টার মোস্তাফিজ।

উল্লেখ্য, প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩২৪ রানের জবাবে ২৪৬ রানে অলআউট হয় সফরকারীরা। ৭৮ রানের লিড নিয়ে ব্যাটিং শুরু করা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে অলআউট হয় মাত্র ১২৫ রানে। ফলে জয়ের জন্য ২০৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ম্যাচের চতুর্থ ইনিংসে দলীয় ১১ রানে ৪ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয় ১৩৯ রানে। ৬৪ রানের জয় তুলে সিরিজে ১-০ লিড নিয়েছে স্বাগতিকরা। ১২০ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন মুমিনুল হক সৌরভ।

আগামী ৩০ নভেম্বর মিরপুর শের-ই বাংলা জাতীয় স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্টে ক্যারিবীয়দের মুখোমুখি হবে সাকিব আল হাসানের দল। এবার মিরপুরে জয়ের ধারাবাহিকতা ধরে রেখে সিরিজটা নিজেদের করে ৪ মাস আগের দুঃখ গোছাতে চাইবে টাইগাররা। গেল জুলাইয়ে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে ধবলধোলাই হয়েছিল টিম বাংলাদেশ।






Related News

Comments are Closed