Main Menu
শিরোনাম
‘জাফলংয়ের সন্ত্রাসীদের আইনের আওতায় আনুন’         ধানের শীষ প্রতীক পেলেন ড. রেজা কিবরিয়া         শ্রীমঙ্গলে আন্তর্জাতিক মানবাধিকার দিবস পালিত         গোলাপগঞ্জে দুই ইউপি চেয়ারম্যান গ্রেফতার         সিলেটে একমাত্র স্বতন্ত্র প্রার্থীর প্রতীক সিংহ         সিলেটের ৬টি আসনের প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ         গোয়াইনঘাটে গরুচোরদের হামলায় নিহত ১         হবিগঞ্জে ৭ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার         পীরেরবাজারে ট্রাক চাপায় স্কুলছাত্র নিহত         গোলাপগঞ্জে যুবদল সভাপতি গ্রেফতার         মৌলভীবাজারে ৫ প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার         সুনামগঞ্জে ৯ জনের প্রার্থীতা প্রত্যাহার        

চুল রঙ করার ৫ বিপদ

প্রকাশিত: ৫:৫৩:৫৬,অপরাহ্ন ১৪ নভেম্বর ২০১৮ | সংবাদটি ৩৮ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক : মেয়েদের চুলে রঙ করার চল শুরু হয়েছে এখন। বাহারি রঙে নিজের চুল রাঙাতে অনেক মেয়েই পছন্দ করে থাকেন। কমলা, সবুজ, নীল, বেগুনি, সোনালিসহ নানা রঙের চুল এখন তরুণীদের কাছে বেশ পছন্দ।

কিন্তু জানেন কী চুলে রঙ করার বেশকিছু বিপদ আছে? চলুন জেনে নিই চুলে রঙ করলে কী কী ক্ষতি হতে পারে।

হতে পারে ক্যানসার
আমেরিকান ক্যানসার সোসাইটির গবেষণায় দেখা গেছে, বাজারে প্রচলিত বেশিরভাগ চুলের রঙেই এমন ক্ষতিকারক উপাদান আছে যেটা থেকে ক্যানসার হতে পারে। চুলের রঙের এই ক্ষতিকারক উপাদানটি এতোটাই শক্তিশালী যে এটা আপনার মাথার ত্বকের ভেতরেও ক্ষতি করতে পারে।

এলার্জির সমস্যা
চুলের রঙে সাধারণত প্যারাফেনালিনডায়ামিন নামক একটি রাসায়নিক পদার্থ থাকে যেটা থেকে মানুষের ত্বকে এলার্জি হতে পারে। ত্বকের এই এলার্জিগুলো থেকে খোস-পাঁচড়া ও চুলকানি হতে পারে। এছাড়া ত্বকে গুটি বা ফুসকুড়ি হতে পারে।

শ্বাস-প্রশ্বাসে সমস্যা
চুলের রঙে থাকা পারসালফেট থেকে শ্বাস-প্রশ্বাসের সমস্যা থাকতে পারে। এমনকি যাদের অ্যাজমার সমস্যা নেই তাদেরও হতে পারে সমস্যাটি। কেউ যদি চুলের রঙয়ের কৌটা খুলে রাখেন, সেটি নিশ্বাসের মাধ্যমে ভেতরে ঢুকলেও শ্বাস-প্রশ্বাসের এই সমস্যাটি দেখা দিতে পারে।

চোখে ইনফেকশন
প্রত্যেকটা চুলের রঙের প্যাকেটেই লেখা থাকে ‘আপনার চোখ থেকে দূরে রাখুন।’এর কারণও আছে। যদি ভুলক্রমে রঙ আপনার চোখে লেগে যায়, চোখে অনেক জ্বালাপোড়া হতে পারে, চোখ লাল হয়ে যেতে পারে এমনকি কনজান্কটিভাইটিসও হতে পারে।

ত্বকের প্রাকৃতিক রঙ নষ্ট
যদিও বিজ্ঞানীরা বিষয়টি নিয়ে গবেষণা করছেন, তারপরেও চুলের রঙ থেকে আপনার ত্বকের রঙ নষ্ট হয়ে যেতে পারে বলে অনেকে দাবি করছেন। মানুষের ত্বক তৈরি হয়ে থাকে কেরাটিনাইজড প্রোটিন থেকে। চুলের রঙ ত্বকের সংস্পর্শে এলে প্রোটিনটি নষ্ট হয়ে ত্বকের রঙ পরিবর্তন করে দিতে পারে। -টাইমস অব ইন্ডিয়া






Comments are Closed