Main Menu

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের পূর্ণ নিয়ন্ত্রণ নিল বাংলাদেশ

বৈশাখী নিউজ ডেস্ক: ফ্রান্সের নির্মতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া স্পেস উৎক্ষেপণের ছয় মাসের মাথায় বাংলাদেশ সরকারকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের দায়িত্ব বুঝিয়ে দিয়েছে।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বাংলামোটরে বঙ্গবন্ধু স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে এ হস্তান্তর সম্পন্ন হয়।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট এতদিন থ্যালেস অ্যালেনিয়া স্পেসের অধীনে ছিল। আজ তারা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) স্যাটেলাইটের সব কাগজপত্র বুঝিয়ে দেয়। পরে বিটিআরসি বিসিএসসিএলকে দায়িত্ব হস্তান্তর করে।

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, বিসিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. জহুরুল হক ও ঢাকায় নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন ।

অনুষ্ঠান শেষে মন্ত্রী মোস্তফা জব্বার সাংবাদিকদের বলেন, ‘থ্যালেস কোম্পানি আমাদের বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মালিকানার সব কাগজপত্র বুঝিয়ে দিয়েছে। আমাদের স্যাটেলাইট শতভাগ প্রস্তুত আছে। আমরা খুব সহসা বাণিজ্যিক কার্যক্রম চালাব।’

বাংলাদেশ সময় ১২ মে যুক্তরাষ্ট্র থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়। এটি সফলভাবে মহাকাশে নির্দিষ্ট অরবিট ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে রয়েছে এবং ইতিমধ্যে সব পরীক্ষা নিরীক্ষা শেষ হয়েছে।

বহির্বিশ্বে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম চালুর জন্য পরামর্শক হিসেবে থাইকম পাবলিক লিমিটেড কোম্পানিকে নিয়োগ দিয়েছে বিসিএসসিএল। সম্প্রতি এবিষয়ে থাইল্যান্ডে দুই প্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির আওতায় থাইকম বিসিএসসিএলকে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর সমন্বিত বাণিজ্য ও বাজার উন্নয়ন সেবা দেবে। কোম্পানিটি পরামর্শক হিসেবে আগামী দুই বছর কাজ করবে।

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম কয়েকদিন আগে জানিয়েছিলেন, সরকারি টিভি চ্যানেল বিটিভি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ব্যবহার করছে। সেই সাথে দেশের সব বেসরকারি টিভি চ্যানেলগুলো যাতে এই স্যাটেলাইট ব্যবহার করে সে জন্য তথ্য মন্ত্রণালয় থেকে অনুরোধ জানিয়ে চিঠি দেয়া হয়েছে।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রতি সাফ ফুটবলের খেলাগুলো সফলভাবে সরাসরি সম্প্রচার করে বিটিভি।

স্যাটেলাইটটির গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙামাটির বেতবুনিয়ায়।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়নে মোট খরচ হচ্ছে দুই হাজার ৭৬৫ কোটি টাকা।-খবর ইউএনবি

Share





Related News

Comments are Closed