Main Menu

সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম আর নেই

বৈশাখী নিউজ ডেস্ক: প্রবীণ রাজনীতিক, সাবেক মন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

রবিবার (৪ নভেম্বর) বিকেল সাড়ে ৫টার দিকে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং সদস্য শায়রুল কবীর খান এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে বিএনপির এই বর্ষীয়ান নেতার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে ও শোক-সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে দলের পক্ষ থেকে শোক বিবৃতি দিয়েছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তরিকুল ইসলামের ছেলে অনিন্দ্য ইসলাম অমিত গণমাধ্যমকে জানিয়েছেন, তার বাবা দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি জটিলতাসহ নানা দুরাগ্যে রোগে ভুগছিলেন।

এর আগে গেল ১৪ অক্টোবর গুরুতর অসুস্থ অবস্থায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক তথ্যমন্ত্রী তরিকুল ইসলামকে রাজধানীর অ্যাপেলো হাসপাতালে ভর্তি করা হয়। এর পরই তাকে হাসপাতালের আইসিইউতে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়। গত দেড় মাসেরও বেশি সময় তিনি অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

তরিকুল ইসলাম ১৯৪৬ সালের ১৬ নভেম্বর যশোর শহরে জন্মগ্রহণ করেন। পিতা আলহাজ্জ্ব আব্দুল আজিজ একজন ব্যবসায়ী ছিলেন। মাতা মোসাম্মৎ নূরজাহান বেগম ছিলেন একজন গৃহিণী।

তরিকুল ইসলাম দুই পুত্র সন্তানের জনক। স্ত্রী নারর্গিস ইসলাম তার অন্যতম রাজনৈতিক সহযোদ্ধা। তিনি যশোর সরকারি সিটি কলেজে বাংলা বিভাগের উপাধ্যক্ষ পদে দায়িত্ব পালন করেছিলেন।

পারিবারিক ব্যবস্থাপনায় জনাব ইসলামের বাল্যশিক্ষা শুরু হয়। অতঃপর ১৯৫৩ সালে তিনি যশোর জিলা স্কুলে তৃতীয় শ্রেণিতে ভর্তি হন। একটানা ৮ বছর শিক্ষা গ্রহণের পর ১৯৬১ সালে তিনি এই স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৯৬৩ সালে তিনি যশোর মাইকেল মধুসূদন মহাবিদ্যালয় থেকে আই.এ. এবং ১৯৬৮ সালে একই কলেজ থেকে তিনি অর্থনীতিতে বি.এ. (অনার্স) ডিগ্রি লাভ করেন। ১৯৬৯ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে অর্থনীতিতে এম. এ ডিগ্রি লাভ করেন।

যশোর থেকে চার বার নির্বাচনে বিজয়ী হন তরিকুল ইসলাম। তিনি চারদলীয় জোট সরকারের তথ্যমন্ত্রী এবং পরিবেশ ও বনমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি স্থায়ী কমিটির আগে দলের সহ-সভাপতিসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে অর্থাৎ ছাত্র জীবনে বাম প্রগতিশীল রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন তিনি। জিয়াউর রহমানের সময়ে বিএনপিতে যোগ দেন মওলানা ভাসানীর অনুসারী হিসেবে পরিচিত জনপ্রিয় এই নেতা।

মরহুম তরিকুল ইসলামের প্রথম জানাজার নামাজ সোমবার (৫ নভেম্বর) সকাল ১০টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হবে।

রবিবার (৪ নভেম্বর) সন্ধ্যায় বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সোমবার সকাল ১০টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে, এরপর সোয়া ১১টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণপ্লাজায় জানাজার দ্বিতীয় নামাজ অনুষ্ঠিত হবে। বিকেলে ৪টায় যশোর ঈদগাহ মাঠে তৃতীয় জানাজার নামাজ শেষে পারিবারিক কবরস্থানে তাকে চিরনিদ্রায় শায়িত করা হবে।

এ মুহূর্তে তরিকুল ইসলামের মরদেহ তার শান্তিনগরের বাসভবনে নেয়া হচ্ছে।

এদিকে তরিকুল ইসলামের মৃত্যুতে রবিবার সন্ধ্যায় বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের সাধারণ সম্পাদক শামসুজ্জামান দুদু এক বিবৃতিতে গভীর প্রকাশ করেছেন।

Share





Related News

Comments are Closed