Main Menu

আবারও প্রার্থী হওয়ার ঘোষণা মুহিতের

বৈশাখী নিউজ ডেস্ক: সিলেট-১ আসন থেকে আবারও নির্বাচন করার ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলে আবারও নির্বাচন করবেন। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র জমা দেবেন বলেও জানিয়েছেন তিনি।

গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয় থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

সাম্প্রতিককালে অর্থমন্ত্রী বিভিন্ন সময় বলেছেন, তিনি আর নির্বাচন করবেন না। তবে দল যদি প্রয়োজন মনে করে তাহলে তখন দেখা যাবে। সিলেট-১ আসনে তার ছোটভাই ড. একে আবদুল মোমেন নির্বাচন করবেন বলেও জানিয়েছিলেন তিনি।

তবে বুধবার ওই আসন থেকে নিজেই নির্বাচন করতে পারেন জানিয়ে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমি সবসময় বলেছি নির্বাচনে অংশগ্রহণের জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধামন্ত্রী শেখ হাসিনা। তবে অবশ্যই নির্বাচনে অংশগ্রহণের জন্য আমাকে মনোনয়নপত্র দাখিল করতে হবে।

গত ২৪ অক্টোবর সংসদ থেকে বিদায় নেন অর্থমন্ত্রী। সেদিন রাতে জাতীয় সংসদে ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি বলেন, আর সংসদ নির্বাচন করব না। ওইসময় অর্থমন্ত্রী অনেকটা আবেগাপ্লুত হয়ে তার সফলতার পেছনে দেশবাসীর অবদান রয়েছে বলে অকপটে স্বীকার করেন। অর্থমন্ত্রী নির্বাচনে অংশগ্রহণ করা না করার বিষয়ে সংসদের বাইরে একাধিকবার মন্তব্য করলেও এই প্রথম তিনি জাতীয় সংসদে এ প্রসঙ্গে কথা বলেন। সেদিন তিনি সংসদ সদস্যদের উদ্দেশে বলেন, আমি আপনাদের কাছে দোয়া চাই। আমার জীবনে যা করতে সক্ষম হয়েছি, তার প্রধান কারণ হলো মানুষের দোয়া। মানুষের দোয়াই আমাকে উৎসাহিত করেছে। আমি অবসরে যাচ্ছি, এটি ঠিক। তবে চলে যাচ্ছি না। সংশ্লিষ্ট থাকব। তবে অর্থমন্ত্রীর যে গুরুদায়িত্ব, তা আর পালন করছি না।

৮৫ বছর বয়সী মুহিত নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে বিভিন্ন সময়ে পরস্পরবিরোধী বক্তব্য দিয়েছেন।

উল্লেখ্য, বিশ্বে অর্থমন্ত্রী হিসেবে তিনি সবচেয়ে বেশি বয়সী। আর বাংলাদেশের ইতিহাসে তিনি সবচেয়ে বেশি বাজেট পেশ করেছেন।

রাজনৈতিক মহলে গুঞ্জন আছে, সিলেট-১ আসনে অর্থমন্ত্রীর পরিবর্তে তার ছোট ভাই সাবেক কূটনীতিক এ কে আবদুল মোমেন প্রার্থী হবেন। মুহিত নিজেও সাংবাদিকদের এমন আভাস দেন। সে জন্য তিনি আর নির্বাচন করবেন না বলে সাংবাদিকদের একাধিকবার বলেছেন। দুই মাস আগে সচিবালয়ে মুহিত এক অনুষ্ঠানে বলেছিলেন, যে বয়স হয়েছে, নির্বাচন করার ইচ্ছা নেই তার। তবে এ কথাও বলেন, যদি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ওই আসন থেকে দাঁড়ান, তাহলে তিনিও প্রার্থী হবেন।

জাতীয় নির্বাচনে নানা দিক থেকে সিলেট-১ আসনটি গুরুত্বপূর্ণ। অতীতের নির্বাচনের অভিজ্ঞতা থেকে দেখা যায়, এ আসন থেকে যে দলের প্রার্থী জয়লাভ করেন, সে দলই সরকার গঠন করে।

Share





Related News

Comments are Closed