Main Menu
শিরোনাম
ছাতকে অজ্ঞান করে সাংবাদিকের বাসায় চুরি         কমলগঞ্জে কষ্টি পাথরের মূর্তি উদ্ধার         গোলাপগঞ্জে ঘরের ভেতর মাছ চাষ পদ্ধতির উদ্বোধন         শাবির টিলায় শিশু ধর্ষণের চেষ্টা, লম্পট আটক         নবীগঞ্জে ভারতীয় নাসির বিড়িসহ গ্রেফতার ১         শাহ মাদার (র:) মাজারে ওরস ২৬ জানুয়ারী         কুলাউড়ায় অবৈধভাবে পাহাড় কাটায় জরিমানা         সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজে ছাত্রলীগের হামলা, আহত ৪         জকিগঞ্জ উপজেলা নির্বাচনে প্রার্থী হবেন যারা         সিলেট সিক্সার্সের খেলা দেখতে মাঠে মুহিত         সিলেট জেলা আইনজীবী সমিতির নির্বাচন সম্পন্ন         প্রতীকের আত্মহত্যা: পরিবারকে দুষলেন শাবি ভিসি        

স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা নির্ধারণের নির্দেশ

প্রকাশিত: ১০:০০:১৩,অপরাহ্ন ২২ অক্টোবর ২০১৮ | সংবাদটি ৭১ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: আগামী দুই মাসের মধ্যে দেশের সব বেসরকারি ক্লিনিক, হাসপাতাল, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা নির্ধারণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক গঠিত ৫ সদস্য বিশিষ্ট কমিটিকে আদালতের নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

জনস্বার্থে করা এক রিটের পরিপ্রেক্ষিতে সোমবার (২২ অক্টোবর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।এর আগে আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ড. বশির আহমেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

নির্দেশনা বাস্তবায়নের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক গঠিত কমিটিতে আহ্বায়ক করা হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিবকে। এছাড়াও কমিটিতে সদস্য হিসেবে রাখা হয়েছে হাসপাতাল ও ক্লিনিক সমূহের পরিচালক, বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের মহাসচিব ও বেসরকারি হাসপাতাল-ক্লিনিক মালিক সমিতির মহাসচিব।

এর আগে গত ২৪ জুলাই হাইকোর্টের একই বেঞ্চ বেসরকারি ক্লিনিক, হাসপাতাল, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারের সেবার মূল্যতালিকা এবং ফি জনসম্মুখে ১৫ দিনের মধ্যে আইন অনুসারে প্রদর্শনের নির্দেশ দেয়।

সেই সাথে আদালত ‘দ্য মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিন্যান্স, ১৯৮২’ অনুসারে নীতিমালা তৈরি এবং বাস্তবায়নের জন্য ৬০ দিনের মধ্যে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতে বলে।

এছাড়া চলমান হাসপাতাল এবং ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স অনুমোদন, তাদের সেবার বিষয় তদারকি ও নিয়ন্ত্রণের জন্য নীতিমালা তৈরি এবং সব জেলা সদর হাসপাতালে আইসিউ/সিসিইউ স্থাপনের নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে রুল জারি করে হাইকোর্ট।

ওই আদেশ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন সোমবার উপস্থাপন করে রাষ্ট্রপক্ষ। এরপর আদালত স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা নির্ধারণের আদেশ দেন বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।






Related News

Comments are Closed