Main Menu
শিরোনাম
প্রেসক্লাব সাধারণ সম্পাদকের মুক্তির দাবিতে সুনামগঞ্জে মানববন্ধন         হবিগঞ্জে মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি         সিলেটে পুলিশের ধাওয়া খেয়ে মামলার আসামী নিহত         আইসক্রিমে বিষাক্ত কেমিক্যাল, জরিমানা         জৈন্তাপুরে ইউপি চেয়ারম্যান বরখাস্ত         গোলাপগঞ্জে কলেজ ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার         কমলগঞ্জে তিন ব্যবসা প্রতিষ্ঠানে জরিমানা         মৌলভীবাজারে তরুণীর মরদেহ উদ্ধার         গোলাপগঞ্জে মাদ্রাসার ভূমি দখলের চেষ্টার অভিযোগ         বড়লেখায় কলেজছাত্র প্রান্ত হত্যায় ফুপাতো ভাই আটক         মাধবপুরে ছোট ভাইয়ের দায়ের কোপে বড় ভাই খুন         সিলেট-ভোলাগঞ্জ মহাসড়কে সড়ক দূর্ঘটনায় নিহত ১        

বিশ্বের দীর্ঘতম সেতু চালু হচ্ছে মঙ্গলবার

প্রকাশিত: ৯:৪৭:৪৬,অপরাহ্ন ২২ অক্টোবর ২০১৮ | সংবাদটি ৩৮ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক: সমুদ্র পারাপারের জন্য নির্মিত বিশ্বের দীর্ঘতম সেতুটি এই সপ্তাহে উদ্বোধন করা হবে বলে সোমবার জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

হংকং ও ম্যাকাওয়ের সঙ্গে চীনের ঝুহাই শহরের সংযোগ স্থাপনকারী সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে দুই হাজার কোটি মার্কিন ডলার।

নয় বছর আগে নির্মাণ কাজ শুরুর পর সম্প্রতি সেতুটি সম্পূর্ণ হয়। মঙ্গলবার (২৩ অক্টোবর) চীনের প্রেসিডেন্ট শি জিনপিং হংকং ও ম্যাকাওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ঝুহাইতে সেতুটির উদ্বোধন উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে অংশ নিবেন। বুধবার সেতুটি সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করা হবে।

৫৫ কিলোমিটার দীর্ঘ সেতুটি ২০১৬ সালে উদ্বোধন করার কথা ছিল। কিন্তু বার বার নির্মাণ কাজ পিছিয়ে যাওয়ায় তা এবছর উদ্বোধন করা হচ্ছে।

দক্ষিণ চীন এবং ১১টি শহর জুড়ে বিস্তৃত ৫৬ হাজার ৫০০ বর্গমাইলের বৃহত্তর উপকূলীয় এলাকার (Greater Bay Area) জন্য চীনের পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ অংশ এই সেতু। এই অঞ্চলে প্রায় ৬.৮ কোটি মানুষের বসবাস।

প্রকল্পটির সঙ্গে সংশ্লিষ্টরা জানান এই সেতুর কারণে বিভিন্ন শহরের মধ্যে যাতায়াতের সময় তিন ঘণ্টা থেকে ৩০ মিনিটে নেমে আসবে। এর ফলে সাধারণ যাত্রী ও ট্যুরিস্টরা সহজেই ওই এলাকায় ঘুরে বেড়াতে পারবেন।

গাড়িতে চলাচলের সময় কমে আসার সঙ্গে সঙ্গে, হংকং থেকে প্রাইভেট কারের মালিকরা বিশেষ পারমিট ছাড়াই চীনে প্রবেশ করতে পারবেন।

সেতুটির কারণে হংকংয়ে চীনা পর্যটকের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে।

২০১৬ সালে ৫.৬৭ কোটি পর্যটক হংকং ভ্রমণ করেন। এর তুলনার বহুগুণ বড় দেশ যুক্তরাষ্ট্রে ওই বছর গিয়েছিলেন ৩.৭৬ কোটি পর্যটক।






Related News

Comments are Closed