Main Menu
শিরোনাম
দেশের সকল জেলার মহাসড়ক চার লেন হচ্ছে         কমলগঞ্জে চার প্রতিষ্ঠানকে জরিমানা         কোম্পানীগঞ্জে জমি নিয়ে বিরোধে যুবক খুন         দক্ষিন সুরমায় রিক্সাচালককে পিটিয়ে হত্যা, গ্রেপ্তার ১         গোয়াইনঘাটে বাড়ির সীমানা নিয়ে সংঘর্ষে নিহত ১         বিশ্বনাথে বিএনপি নেতা ফয়জুর রহমানের ইন্তেকাল         শমশেরনগরে রেলওয়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান         বিশ্বনাথে ৯টি ব্যবসা-প্রতিষ্ঠানে জরিমানা         বালাগঞ্জে ডাকাতি, গৃহকর্তাসহ আহত ৪         কমলগঞ্জে আবেদনের ৫ মিনিটেই বিদ্যুৎ সংযোগ         বাংলাদেশের প্রথম ডিজিটাল সিটি হবে সিলেট: পররাষ্ট্রমন্ত্রী         বিশ্বনাথে ভারতীয় মদসহ আটক ১        

ইন্টারনেট ধীরগতির হবে, বন্ধ হবে না

প্রকাশিত: ১২:১৭:৫৪,অপরাহ্ন ১৩ অক্টোবর ২০১৮ | সংবাদটি ৫৯ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: কী ডোমেন সার্ভারের মেরামত কাজের জন্য ৪৮ ঘণ্টা ইন্টারনেট সেবা বিঘ্নিত হওয়ার খবরে শোরগোল পড়ে গেছে বিশ্বজুড়ে। তবে এতে ভয়ের কিছু নেই। ইন্টারনেট সেবা বিঘ্নিত মানেই বন্ধ হওয়া নয় বলে জানিয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা।

রাশিয়া টুডের একটি রিপোর্টে বলা হয়েছে, দি ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) সার্ভারের মেরামতির কাজ করছে। কী ডোমেন সার্ভারের মেরামতের জন্যই ইন্টারনেট ‘শাট ডাউন’ করা হবে। কিন্তু এতে আতঙ্কিত হয়ে পড়ার কোনো কারণ নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

তারা জানান, মাঝেমধ্যেই আপগ্রেড এবং মেরামতের কাজ হয়। কলকাতার সংবাদ মাধ্যম আনন্দবাজার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

ভারতীয় ইন্টারনেট বিশেষজ্ঞ ইন্ডিয়া স্কুল অব অ্যান্টি হ্যাকিং-এর ডিরেক্টর সন্দীপ সেনগুপ্ত এ প্রসঙ্গে বলেন, শাট ডাউন মানেই যে ইন্টারনেট সেবা পুরোপুরি বসে যাবে এমনটা নয়। আইক্যান এ রকম মেরামতির কাজ করে। তবে মেরামতের সময় তারা সব সময়ই একটা বিকল্প রাস্তা খোলা রাখে যাতে ইন্টারনেট সেবা পুরোপুরি ভেঙ্গে না পড়ে।

ইন্টারনেটের নিরাপত্তাকে আরো মজবুত করতে ‘ক্রিপটোগ্রাফিক অ্যালগরিদম’ বদলানোর জন্যই আইক্যান এই মেরামতির কাজ করবে। কিন্তু তার মানে এই নয় যে, ৪৮ ঘণ্টা ধরে পুরো ইন্টারনেট সেবাটাকেই বন্ধ করে দেয়া হবে।

কী ডোমেন সার্ভারের রুটিন মেরামতের কারণে ইন্টারনেট ব্যবহারকারীদের এই সমস্যার মুখোমুখি হতে হবে বলে রিপোর্টে উল্লেখ করেছে রাশিয়া টুডে।

এ বিষয়ে সন্দীপ সেনগুপ্ত বলেন, এ কারণে ইন্টারনেট হয়তো একটু স্লো হতে পারে। তবে সেটা সামান্য সময়ের জন্যই। আর ইন্টারনেট ব্যবহারকারীরা এর প্রভাবও খুব একটা বুঝতে পারবেন না। এ নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।






Related News

Comments are Closed