Main Menu

কনকচাঁপার জন্মদিন আজ

বিনোদন ডেস্ক: বাংলা প্লেব্যাক শিল্পের অন্যতম প্রধান কণ্ঠশিল্পী রুমানা মোর্শেদ কনকচাঁপার জন্মদিন আজ মঙ্গলবার ১১ সেপ্টেম্বর। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গুণী এ সঙ্গীতশিল্পী আজ ৪৯ বছরে পা দিলেন। তবে জন্মদিনকে ঘিরে কখনোই কোনো বিশেষ আয়োজন করেন না বলে নিজের ব্যক্তিগত ফেসবুক প্রোফাইলে স্টাটাস দিয়ে জানিয়েছেন তিনি।

কনকচাঁপা বলেন, ‘জন্মদিনে আমি নিজে কখনোই কোনো বিশেষ আয়োজন করি না। তবে মাঝে মাঝে আমার স্কুলের শিক্ষার্থীরা, ভক্তরা বিশেষ আয়োজন করেও ফেলে। তাতে অংশ নিতে হয়। কিন্তু এবার আর তেমন কিছু করাই হচ্ছে না। কিছুটা পারিবারিক ব্যস্ততা আছে। যে কারণে কোনো আয়োজনেই এবার সাড়া দিতে পারছি না। যেহেতু এই সুন্দর একটি দিনে পৃথিবীতে আমার জন্ম হয়েছে। আল্লাহর রহমতে সুন্দর একটি জীবন হয়েছে আমার। সুস্থ সুন্দরভাবে বেঁচে আছি, তাই মহান আল্লাহর কাছে সবসময়ই আমি শুকরিয়া করি।’

আলাউদ্দিন আলীর সুরে ‘বিধাতা’ চলচ্চিত্রে গান গাওয়ার মধ্যদিয়ে একজন প্লে-ব্যাক সিঙ্গার হিসেবে কনকচাঁপার যাত্রা শুরু হয়। এরপর দ্বিলীপ বিশ্বাসের ‘অস্বীকার’সহ আরো বেশ কিছু চলচ্চিত্রে প্লে-ব্যাক করেন।

বেশ কিছুটা সময় পর সালমান শাহ-শাবনূরের প্রথম চলচ্চিত্র ‘তুমি আমার’ এ আবু তাহেরের সুরে ‘দেখা না হলে একদিন, কথা না হলে একদিন’ এবং ‘তুমি আমার ভালোবাসার গান’ এই দুটি গানে আগুন এবং শেখ ইশতিয়াকের সঙ্গে কনকচাঁপা তার গায়কীর শৈল্পিকরূপ দিয়ে এদেশের গানপাগল মানুষের মাঝে আলোড়ন সৃষ্টি করেন। এই দুটি গানই কনকচাঁপার জীবনে নতুন এক অধ্যায়ের রচনা করে।

১৯৯৪ সাল থেকে টানা ২০০৬ সাল পর্যন্ত বাংলাদেশে ভাল মানের যত সিনেমা হয়েছে তার প্রায় সবগুলো ছবিতেই ছিল কনকচাঁপার কণ্ঠের গান। বিশেষ করে শাবনূরের ছবি মানেই ছিল কনকচাঁপার গান। শাবনূরের কণ্ঠের সাথে কনকচাঁপার কণ্ঠের অনেকটা সাদৃশ্যতার কারণেই সে সময় কনকচাঁপাকে দিনে চার-পাঁচটি গানও রেকর্ড করতে হয়েছে।

গানের পাশাপাশি ছবি আঁকা ও লেখালেখির প্রতিও ঝোঁক রয়েছে এ শিল্পীর। ২০১৬ সালে কনকচাঁপার প্রথম একক চিত্রপ্রদর্শণী ‘দ্বিধার দোলাচল’ও সবার মাঝে বেশ সাড়া ফেলেছিলো। লেখক হিসেবে সবার মাঝে তার আত্মপ্রকাশ ঘটে ২০১০ সালে অনন্যা প্রকাশনী থেকে প্রকাশিত ‘স্থবির যাযাবর’ বইটি প্রকাশের মধ্যদিয়ে। এরপর আরো তিনটি বই তিনি পাঠকদের উপহার দেন। সে তিনটি বই হচ্ছে ‘মুখোমুখি যোদ্ধা’, ‘মেঘের ডানায় চড়ে’ এবং ‘কাটা ঘুড়ি’।

‘ভাল আছি ভাল থেকো’, ‘কিছু কিছু মানুষেরে জীবনে’, ‘বিধি তুমি বলে দাও’, ‘প্রেমের তাজমহল’, ‘চোখের ভেতর স্বপ্ন থাকে’, ‘অনেক সাধনার পরে আমি পেলাম তোমার মন’, ‘তোমায় দেখলে মনে হয়’, ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’ কনকচাঁপার গাওয়া কিছু জনপ্রিয় গান।

৩ বার জাতীয় চলচ্চিত্র পুরষ্কারপ্রাপ্ত এ কণ্ঠশিল্পী ৪ বার মেরিল প্রথম আলো পুরষ্কারসহ নানা পুরষ্কারে ভূষিত হয়েছেন।

ব্যক্তি জীবনে সঙ্গীত পরিচালক মাইনুল ইসলাম খানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন তিনি। মাশুক ও ফারিয়া নামের দুই সন্তানের জননী তিনি।

Share





Related News

Comments are Closed