সর্বশেষ
সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে গাছ কর্তনে অনিয়ম         সুনামগঞ্জে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে ১ জনের মৃত্যু         কমলগঞ্জে মস্তকবিহীন লাশের পরিচয় শনাক্ত, আটক ৭         শ্রীমঙ্গলে স্বামীর মোটরসাইকেল থেকে পড়ে স্ত্রী নিহত         বিশ্বনাথে গ্রেফতার ১৭ জামায়াত নেতা কারাগারে         কোম্পানীগঞ্জে ডাকাতের হামলায় ৩ ব্যবসায়ী আহত         সিলেটে ভূমিহীনদের মধ্যে খাস জমি বন্দোবস্তের দাবি         বিশ্বনাথে অসামাজিক কর্মকান্ড বন্ধের দাবিতে স্মারকলিপি         হবিগঞ্জে সড়কে গণডাকাতি         সিলেটে প্রবাসীর বাড়িতে তত্ত্বাবধায়ক মহিলা খুন         বিশ্বনাথে জামায়াত নেতা লোকমান সহ ১৭ নেতাকর্মী গ্রেপ্তার         বিশ্বনাথে মাজার নিয়ে অপপ্রচার বন্ধের দাবিতে মানববন্ধন        

ল্যাটিন আমেরিকায় বাংলাদেশের স্বার্থ রক্ষার এখনই সময়

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ৪:৪৬:১৮,অপরাহ্ন ২৪ আগস্ট ২০১৮ | সংবাদটি ৫৬ বার পঠিত

মাঈনুল ইসলাম নাসিম : ব্রাজিল, মেক্সিকো, আর্জেন্টিনা, চিলি, পেরু, ভেনিজুয়েলা, প্যারাগুয়ে ও বলিভিয়া সহ পুরো ল্যাটিন আমেরিকা জুড়ে বাংলাদেশি পণ্যের চাহিদা দিনকে দিন বেড়েই চলেছে। নীতি নির্ধারণী পর্যায়ে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনার পাশাপাশি আন্তরিকতার সাথে বহুমূখী প্রচেষ্টা জোরদার করা হলে এই ল্যাটিন আমেরিকাই হয়ে উঠবে বাংলাদেশ থেকে বৈধ জনশক্তি রপ্তানীর আকর্ষণীয় বাজার।

২৩ আগস্ট বৃহষ্পতিবার ব্রাজিলের গুরুত্বপূর্ণ পর্যটন নগরী রিও দি জানেইরোর অভিজাত হোটেল হিল্টন কোপাকাবানাতে অনুষ্ঠিত বিশেষ সেমিনারে উঠে আসে ল্যাটিন আমেরিকা-বাংলাদেশ বহুপাক্ষিক অর্থনৈতিক এবং বাণিজ্যিক সম্পর্কের বর্তমান ও ভবিষ্যৎ।

প্যারিস ভিত্তিক ‘বিশ্ব বাংলাদেশ সংস্থা’ ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডব্লিউবিও) কর্তৃক আয়োজিত “ল্যাটিন আমেরিকায় বাংলাদেশের সম্ভাবনা” শীর্ষক গুরুত্বপূর্ণ এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্রাসিলিয়াতে দায়িত্বরত রাষ্ট্রদূত জুলফিকার রহমান। ডব্লিউবিও সভাপতি কাজী এনায়েত উল্লাহর সভাপতিত্বে সেমিনারে বিশেষ আলোচক ছিলেন আর্জেন্টিনা-বাংলাদেশ চেম্বার অব কমার্সের (এবিসিসিআই) সভাপতি আলিম আল রাজী তালুকদার। রাজধানী ব্রাসিলিয়া ও বাণিজ্যিক নগরী সাও পাউলোর কমিউনিটি ও ব্যবসায়ী নেতৃবৃন্দের মধ্যে সেমিনারে যোগ দেন জয়নাল আবেদিন, হারুনুর রশিদ, জামাল আহমদ, মুস্তাফিজুর রহমান তাপাদার, সুরাইয়া আক্তার সুমি, লায়েছ আহমদ মিনু, এ এইচ এম খায়রুল ইসলাম প্রমুখ।

রাষ্ট্রদূত জুলফিকার রহমান বলেন, “বর্তমানে ল্যাটিন আমেরিকায় শুধুমাত্র ব্রাজিল ও মেক্সিকোতে আমাদের দূতাবাস থাকায় প্রবল সম্ভাবনাময় বিশাল এই অঞ্চলে বাংলাদেশকে আমরা ঠিক সেভাবে মেলে ধরতে পারছি না। যদিও অদূর ভবিষ্যতে আর্জেন্টিনা ও চিলিতে মিশন খোলার পরিকল্পনা বাংলাদেশ সরকারের রয়েছে, তথাপি আমাদের সময় এসেছে আজ পলিসি মেকিং-এর ক্ষেত্রে আরো বেশি যত্নবান হবার”। ল্যাটিন আমেরিকার বিভিন্ন দেশে বাংলাদেশ কমিউনিটি ও বিজনেস চেম্বারকে সংগঠিত করে একটি সম্মিলিত শক্তি হিসেবে যে কোন চ্যালেঞ্জ মোকাবেলার আহবান জানান সেমিনারের আয়োজক ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের (ডব্লিউবিও) সভাপতি কাজী এনায়েত উল্লাহ।






Related News

  • লিবিয়ায় বসবাসরত বাংলাদেশীদের জন্য কন্ট্রোলরুম চালু
  • সুইডেনের স্থানীয় সরকার নির্বাচনে বাংলাদেশীর জয়
  • স্থায়ী বসবাসের সুযোগ দিচ্ছে কাতার
  • প্যারিসে বাংলাদেশিদের চড়ুইভাতি
  • লিবিয়ায় বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান দূতাবাসের
  • মালয়েশীয় তরুণীকে বিয়ে করলেন বিশ্বনাথের যুবক
  • ল্যাটিন আমেরিকায় বাংলাদেশের স্বার্থ রক্ষার এখনই সময়
  • আরো দুই বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু
  • Comments are Closed