সর্বশেষ
কমলগঞ্জে চা-বাগানে মস্তকবিহীন নারীর লাশ         হবিগঞ্জে প্রবাসীর স্ত্রীর হাত-পা বাঁধা লাশ উদ্ধার         ওসমানীনগরে বাসচাপায় ২ বিদ্যুৎ শ্রমিক নিহত         মাধবপুরে ট্রেনে কাটা অজ্ঞাত নারীর লাশ উদ্ধার         ফেঞ্চুগঞ্জে পানিতে ডুবে শিশুর মৃত্যু         তাহিরপুরে কম্পিউটারসহ ৩ পর্ন ব্যবসায়ী গ্রেফতার         তাহিরপুরে শিক্ষকের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন         নবীগঞ্জে প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার         বালাগঞ্জে বিল থেকে মৎস্য শিকারীর মৃতদেহ উদ্ধার         বিশ্বনাথে একই পরিবারের ৬ জন অগ্নিদগ্ধের ঘটনায় মামলা         ছাতকে পর্ণোগ্রাফী ব্যবসার অপরাধে গ্রেফতার ১৫         দোয়ারায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু        

ইবি’র ভর্তি পরীক্ষায় যোগ হচ্ছে লিখিত প্রশ্ন

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ৯:৪৮:০০,অপরাহ্ন ১৪ আগস্ট ২০১৮ | সংবাদটি ৭০ বার পঠিত

শাহাব উদ্দীন অসীম, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আসন্ন ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় যোগ হবে লিখিত প্রশ্ন। মোট ৮০ নম্বরের পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ ও ২০ নম্বরের লিখিত প্রশ্ন থাকবে। মঙ্গলবার বেলা ১১টায় প্রশাসন ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো: হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. মো: শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. মো: সেলিম তোহা ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ। এছাড়াও সভায় সকল অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, হল প্রভোস্টসহ ভর্তি কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

রেজিস্ট্রার সূত্রে জানা গেছে, ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা চারটি ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে। এর আগে ৮টি ইউনিটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতো। ‘এ’ ইউনিটের অধীনে ধর্মতত্ত¡ অনুষদভুক্ত সকল বিভাগসহ মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের আরবি ভাষা ও সাহিত্য বিভাগ এবং আইন ও মুসলিম বিধান অনুষদের আল ফিকহ ও লিগ্যাল স্টাডিজ বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘বি’ ইউনিটের অধীনে মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের সকল বিভাগ, ‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের সকল বিভাগ ও ‘ডি’ ইউনিটের অধীনে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের সকল বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর চারটি ইউনিটের অধীনে ৩৩টি বিভাগে ২২৭৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে বলে জানা গেছে।

ভর্তি পরীক্ষায় সর্বমোট ১২০ নম্বর থাকবে। এমসিকিউ পদ্ধতিতে থাকবে ৬০ নম্বর, লিখিত পরীক্ষায় ২০ নম্বর। এছাড়াও এসএসসি রেজাল্টের জন্য ২০ নম্বর ও এইচএসসি পরীক্ষার রেজাল্টের জন্য ২০ নম্বর।

উল্লেখ্য, আগামী ১০ সেপ্টেম্বর হতে আবেদন শুরু হয়ে ১০ অক্টোবর আবেদন শেষ হবে। ভর্তি পরীক্ষা ৩ নভেম্বর হতে ৭ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা গেছে। ভার্তি সংক্রান্ত অন্য সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (iu.ac.bd) তে পাওয়া যাবে।






Related News

  • জাবি ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ
  • জাবির প্রতি আসনে লড়বে ১৯ ভর্তিচ্ছু
  • বাকৃবিতে ভর্তির রেজিস্ট্রেশন শুরু
  • রাবিতে ৪ হাজার আসনে লড়বে দেড় লক্ষ শিক্ষার্থী
  • ঢাবির ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
  • এইডেডিয়ান প্রজেক্ট-৯৩ শিক্ষাবৃত্তি পেল ১৪ মেধাবী
  • ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্টিত
  • রাবির ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন ২ লক্ষ ৮৫ হাজার
  • Comments are Closed