Main Menu
শিরোনাম
শ্রীমঙ্গলে চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড         বিশ্বনাথে ৬ জুয়াড়ি আটক         শ্রীমঙ্গলে ধরা পড়ল ৮ ভূয়া পিইসি পরীক্ষার্থী         ওসমানীনগরে কিশোরীর আত্মহত্যা         প্রবাসী স্ত্রীকে লাইভে রেখে স্বামীর আত্মহত্যা!         বিশ্বনাথের রামপাশা-বৈরাগীবাজার রাস্তার বেহাল দশা         ফেঞ্চুগঞ্জে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু         বাহুবলে ট্রাকচাপায় স্কুলছাত্র নিহত         সিলেট সফরে ত্রি সিষ্টার কেয়ার ইউকে’র নেতৃবৃন্দ         শারফিন শাহ্’র আস্তানায় ভক্তিমূলক গান         সুুনামগঞ্জে ব্যানার নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৩০         কুলাউড়ায় যুবককে কুপিয়ে হত্যা        

বিশ্বে বাস অযোগ্য শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়

প্রকাশিত: ৪:০০:০৬,অপরাহ্ন ১৪ আগস্ট ২০১৮ | সংবাদটি ৯৬ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: বিশ্বে বসবাসের অযোগ্য শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকা দ্বিতীয় হয়েছে। গতবার এ তালিকায় ঢাকার স্থান ছিল চতুর্থ। এবার আরো দুই ধাপ অবনতি হয়েছে।

বিশ্বের শহরগুলোর বাসযোগ্যতা শীর্ষক ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। মঙ্গলবার (১৪ আগস্ট) রয়টার্সসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

এবারের প্রতিবেদনে বিশ্বের সবচেয়ে অনুপযোগী শহর যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দামেস্ক। দ্বিতীয় অবস্থানে আছে নাইজেরিয়ার লাগোস ও তৃতীয় পাকিস্তানের করাচি।

আর বাসযোগ্য বিশ্বের ১৪০টি নগরীর মধ্যে অস্ট্রেলিয়ার মেলবোর্নকে পেছনে ফেলে তালিকার শীর্ষে অবস্থান করছে অস্ট্রিয়ার ভিয়েনা। দ্বিতীয় অবস্থানে রয়েছে মেলবোর্ন।

স্থিতিশীলতা (মান ২৫), স্বাস্থ্য পরিসেবা (মান ২০), সংস্কৃতি ও পরিবেশ (২৫), শিক্ষা (১০) এবং অবকাঠামো (২০) মোট পাঁচটি মুখ্য সূচক ধরে শহরগুলোর বাসযোগ্যতা নিরূপণ করা করা হয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বাসযোগ্য শীর্ষ ১০ শহর হলো- ১. অস্ট্রিয়ার ভিয়েনা, ২. অস্ট্রেলিয়ার মেলবোর্ন, ৩. জাপানের ওসাকা, ৪. কানাডার কালগারি, ৫. অস্ট্রেলিয়ার সিডনি, ৬. কানাডার ভ্যাঙ্কুভার, ৭. জাপানের টোকিও, ৮. কানাডার টরেন্টো, ৯. ডেনমার্কের কোপেনহেগেন এবং ১০. অস্ট্রেলিয়ার অ্যাডিলেইড।

বসবাসের অনুপযোগী শীর্ষ ১০ শহর হলো– ১. সিরিয়ার দামেস্ক, ২ বাংলাদেশের ঢাকা, ৩. নাইজেরিয়ার লাগোস, ৪. পাকিস্তানের করাচি, ৫. পাপুয়া নিউগিনির পোর্ট মোরসবি, ৬. জিম্বাবুয়ের হারারে, ৭. লিবিয়ার ত্রিপলি, ৮. ক্যামেরুনের ডাউলালা, ৯. আলজেরিয়ার আলজিয়ার্স এবং ১০. সেনেগালের ডাকার।






Related News

Comments are Closed