সর্বশেষ
সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে গাছ কর্তনে অনিয়ম         সুনামগঞ্জে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে ১ জনের মৃত্যু         কমলগঞ্জে মস্তকবিহীন লাশের পরিচয় শনাক্ত, আটক ৭         শ্রীমঙ্গলে স্বামীর মোটরসাইকেল থেকে পড়ে স্ত্রী নিহত         বিশ্বনাথে গ্রেফতার ১৭ জামায়াত নেতা কারাগারে         কোম্পানীগঞ্জে ডাকাতের হামলায় ৩ ব্যবসায়ী আহত         সিলেটে ভূমিহীনদের মধ্যে খাস জমি বন্দোবস্তের দাবি         বিশ্বনাথে অসামাজিক কর্মকান্ড বন্ধের দাবিতে স্মারকলিপি         হবিগঞ্জে সড়কে গণডাকাতি         সিলেটে প্রবাসীর বাড়িতে তত্ত্বাবধায়ক মহিলা খুন         বিশ্বনাথে জামায়াত নেতা লোকমান সহ ১৭ নেতাকর্মী গ্রেপ্তার         বিশ্বনাথে মাজার নিয়ে অপপ্রচার বন্ধের দাবিতে মানববন্ধন        

চাঁদ দেখা গেছে, ঈদুল আযহা ২২ আগস্ট

বৈশাখী নিউজ ২৪ ডটকম । প্রকাশিতকাল : ৭:৫০:৪০,অপরাহ্ন ১২ আগস্ট ২০১৮ | সংবাদটি ৩১০ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: বাংলাদেশের আকাশে পবিত্র যিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে হিসেবে যিলহজ মাসের ১০ তারিখ আগামী ২২ আগস্ট বুধবার পবিত্র ঈদুল আযহা তথা কুরবানি ঈদ উদযাপিত হবে। রোববার সন্ধ্যায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক থেকে এ ঘোষণা দেয়া হয়।

বৈঠকে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, রোববার বাংলাদেশের আকাশে পবিত্র যিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সোমবার থেকে যিলহজ মাস গণনা শুরু হবে। সে হিসেবে আগামী ১০ যিলহজ ২২ আগস্ট বুধবার পবিত্র ঈদুল আযহা উদযাপিত হবে।
মুসলিমদের দ্বিতীয় বৃহত্তম উৎসব পবিত্র ঈদুল আযহা বাংলাদেশে কুরবানি ঈদ এবং বকরা ঈদ হিসেবেও পরিচিত। পবিত্র যিলহজ মাসের ১০, ১১ ও ১২ তারিখে হালাল পশু দিয়ে কুরবানি করা যাবে।

প্রসঙ্গত, ভৌগলিক অবস্থানের কারণে মধ্যপ্রাচ্যের দেশগুলোর চেয়ে একদিন পরে বাংলাদেশে নতুন চাঁদ দেখা যায়। এজন্য বাংলাদেশে রোজা ও ঈদ একদিন পরেই উদযাপন করা হয়। তবে কিছু এলাকায় বিচ্ছিন্নভাবে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজ ও ঈদ উদযাপন করা হয়।






Comments are Closed