Main Menu
শিরোনাম
সম্মেলন সফলে বাউল কল্যাণ সমিতির সভা         দুই বছরেও উদ্ধার হওয়া লাশের পরিচয় মিলেনি         বিশ্বনাথে রুমি হত্যাকারীর ফাঁসির দাবীতে মানববন্ধন         ওসমানীনগরে দু’পক্ষের সংঘর্ষে আহত ২০         কমলগঞ্জে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে তরুণীর মৃত্যু         বিয়ানীবাজারে অটোরিকশার ধাক্কায় বৃদ্ধের মৃত্যু         শাহ্ আরফিনে টাস্কফোর্সের অভিযানে পে-লোডার জব্দ         সিলেটে অগ্নিকান্ডে ৫টি দোকান ও ৩টি ঘর ভস্মিভূত         তামাবিল স্থল বন্দরে প্রশাসনিক ভবনের উদ্বোধন         সিকৃবিতে স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন স্থাপিত         ফেঞ্চুগঞ্জে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু         সুরমা নদীতে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার        

কোরবানীর পশুর চামড়ার মূল্য নির্ধারণ

প্রকাশিত: ৬:৫৩:৩৭,অপরাহ্ন ০৯ আগস্ট ২০১৮ | সংবাদটি ১৭০ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: আসন্ন ঈদ উল আজহায় কুরবানির পশুর চামড়ার দাম নির্ধারণ করেছে সরকার। স্থানভেদে দামও ভিন্ন ভিন্ন ধরা হয়েছে। বৃহস্পতিবার ৯ আগস্ট সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ দর নির্ধারণের ঘোষণা দেন।

তিনি বলেন, এবারের ঈদে ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর চামড়ার দাম নির্ধারণ করা হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা। আর ঢাকার বাইরে হবে ৩৫ থেকে ৪০ টাকা। এছাড়া ব্যবসায়ীরা খাসির চামড়া ১৮ থেকে ২০ টাকা ও বকরি ১৩ থেকে ১৫ টাকা দরে কিনতে পারবেন।

চামড়া শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের প্রতিনিধিদের সঙ্গে এ সময় দীর্ঘ সময় বৈঠক করেন তোফায়েল আহমেদ।

গতবছর ট্যানারি ব্যবসায়ীরা ঢাকায় প্রতি বর্গফুট গরুর চামড়া ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৫ টাকায় সংগ্রহ করেন। এছাড়া সারাদেশে খাসির চামড়া ২০-২২ টাকা এবং বকরির চামড়া ১৫-১৭ টাকায় সংগ্রহ করা হয়। সে হিসেবে গতবারের চেয়ে এ বছর চামড়ার দাম কমছে।

বাংলাদেশ থেকে বছরে প্রায় ২২ কোটি বর্গফুট চামড়া পাওয়া যায়। এর মধ্যে ৬৪ দশমিক ৮৩ শতাংশ গরুর চামড়া, ৩১ দশমিক ৮২ শতাংশ ছাগলের, ২ দশমিক ২৫ শতাংশ মহিষের এবং ১ দশমিক ২ শতাংশ ভেড়ার চামড়া। এর অর্ধেকের বেশি আসে কুরবানির সময়।

এ বছর চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ এবং ২৩ আগস্ট ঈদ উদযাপিত হবে। ১২ আগস্ট জিলহজ মাসের চাঁদ উঠলে ২২ আগস্ট ঈদ করবেন বাংলাদেশের মুসলমানরা। আর ১২ আগস্ট চাঁদ না দেখা গেলে ২৩ আগস্ট বাংলাদেশে ঈদ হবে।






Related News

Comments are Closed