Main Menu
শিরোনাম
কুলাউড়ায় পেট্রোলের গোডাউনে আগুন, ৭ লাখ টাকার ক্ষতি         সিলেট পল্লী বিদ্যুৎ’র মিটার রিডাররা কর্মবিরতিতে         বিশ্বনাথে শিশু অপহরণের চেষ্ঠা, আটক ১         সুনামগঞ্জ-১ আসনে কোন্দলে আ’লীগ, বিএনপিতে প্রার্থীজট         শারদীয় দুর্গোৎসব শুরু আজ         বিশ্বনাথে পরিবহন শ্রমিক-জাপার মধ্যে উত্তেজনা         কানাইঘাটে খাসিয়ার গুলিতে নিহত মামুনের দাফন সম্পন্ন         ঘাতক শফিকের ফাঁসি চায় স্কুলছাত্রী রুমির পরিবার         বালাগঞ্জে যুবদল নেতা গ্রেফতার         শশুরবাড়িতে গায়ে আগুন লাগিয়ে জামাতার আত্নহত্যা         বিশ্বনাথে এমপি এহিয়ার বিরুদ্ধে ঝাড়ু মিছিল         কানাইঘাটে ভারতীয় খাসিয়াদের গুলিতে বাংলাদেশী যুবক নিহত        

বাড়ির ছাদে বাগান করে কলেজ ছাত্রের সাফল্য

প্রকাশিত: ৩:৩৫:৩৩,অপরাহ্ন ০৪ আগস্ট ২০১৮ | সংবাদটি ১৪১ বার পঠিত

মো. আবুল কাশেম, বিশ্বনাথ প্রতিনিধি : সিলেটের বিশ্বনাথে শখের বসে নিজ বাড়ির ছাদের উপর ফলের বাগান করে সফলতা লাভ করেছেন মোহাম্মদ নুরুল ইসলাম (১৭) নামের এক কলেজ ছাত্র। নুরুল ইসলামের গড়ে তোলা বাগানটি দেখলে মন জুড়িয়ে যায়। কিছু ফলগাছ আছে যেগুলো সারা বছর ফল ধরে। ছাদের বাগানে চাষ করা বিষমুক্ত ফল পরিবারের নিজেরা খাচ্ছেন এবং আত্মীয়-স্বজন ও প্রতিবেশীদের বাড়িতেও পাঠাচ্ছেন।
জানা যায়, উপজেলার দেওকলস ইউনিয়নের আলাপুর গ্রামের ইছন আলীর পুত্র ও সিলেটের দক্ষিণ সুরমা কলেজের দ্বাদশ শ্রেণীর ২য় বর্ষের ছাত্র মোহাম্মদ নুরুল ইসলাম। কৃষিবিদ শাইখ সিরাজের বিভিন্ন প্রোগ্রামের ভিডিও তথ্য প্রযুক্তির মাধ্যমে ইউটিউব-এ দেখে নুরুল ইসলামের মনে আগ্রহ জাগে একটি ফলের বাগান করার। একপর্যায়ে ২০১৭ সালের শেষের দিকে বিশ্বনাথ বাজারে ভ্রাম্যমান নার্সারী থেকে বরই, কমলা ও মালটা ফলের ৩টি গাছ ক্রয় করে নিজ বাড়ির ছাদের উপর টবে লাগান নুরুল। নিজের লাগানো গাছগুলোতে ফল আসতে শুরু করলে উৎসাহ বেড়ে যায় তার। এরপর নুরুল ইসলাম চলতি বছরের শুরুতে দেশি কমলা, চাইনিজ কমলা, বারমাসী কমলা, ভারি মাল্টা, চাইনিজ মাল্টা, চাইনিজ পেয়ারা, সাতকরা, লেবু, আদা লেবু, বরই, আম, সফেদা, বাউকুল, আপেল কুল, নাগা মরিচ, চাল কুমড়া, করমচা সহ আরো বিভিন্ন প্রজাতির ফলের গাছ টব ও ড্রামের মধ্যে লাগিয়ে বাড়ির ছাদের উপর গড়ে তুলেন ফলের বাগান। তার লাগানো এসব গাছের মধ্যে এখন ঝুলছে দেশি কমলা, চাইনিজ কমলা, ভারি মাল্টা, চাইনিজ মাল্টা ও আদালেবু এবং আমের গাছে আম।
নুরুল ইসলাম জানান, তিনি পড়ালেখার পাশাপাশি প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ও বিকেলে কলেজ থেকে ফিরে লাগানো গাছগুলোর পরিচর্যা করেন। নিজের হাতে লাগানো গাছের ফলগুলো দেখে তার মন জুড়িয়ে যায়। নুরুল বলেন ‘গাছ থেকে নিজ হাতে ফল পেড়ে খাওয়ার মজাই আলাদা, আর নিশ্চিন্ত মনে বিষমুক্ত ফলও খেতে পারছি।






Related News

Comments are Closed