Main Menu
শিরোনাম
কানাইঘাটে মামুনের লাশ কবর থেকে উত্তোলন         নবীগঞ্জে ট্রাক-অটোরিরিকশা সংঘর্ষে শিক্ষক নিহত         শ্রীমঙ্গলে একটি অজগর সাপ উদ্ধার         বাস বন্ধ করে সিলেটে পরিবহন শ্রমিকদের সমাবেশ, দুর্ভোগে যাত্রীরা         সিলেটে পল্লী বিদ্যুতের মিটার রিডাররা কর্মবিরতিতে         বিশ্বনাথে প্রবাসীর স্ত্রীর চুরির মামলায় বৃদ্ধ গ্রেফতার         কুলাউড়ায় মোটরসাইকেলের ধাক্কায় চা শ্রমিকের মৃত্যু         কনে ছাড়াই বাড়ি ফিরলেন বর         বিশ্বনাথে একই রাতে দুটি বাড়িতে ডাকাতি, আহত ১         সম্মেলন সফলে বাউল কল্যাণ সমিতির সভা         দুই বছরেও উদ্ধার হওয়া লাশের পরিচয় মিলেনি         বিশ্বনাথে রুমি হত্যাকারীর ফাঁসির দাবীতে মানববন্ধন        

মহাকাশে পর্যটকদের নিয়ে প্রথম ফ্লাইট ২০১৯ সালেই

প্রকাশিত: ৭:২৯:৩৩,অপরাহ্ন ২৭ জুলাই ২০১৮ | সংবাদটি ৬৮ বার পঠিত

পর্যটন ডেস্ক: পৃথিবীর বাইরে পর্যটকদের নিয়ে যাওয়ার স্বপ্ন সত্যি হতে আর মাত্র কয়েক মাস বাকি! আশা করা হচ্ছে, মহাকাশে পর্যটকদের নিয়ে প্রথম ফ্লাইট যাবে ২০১৯ সালেই।

মহাকাশে পর্যটন সৃষ্টির লক্ষ্যে কাজ করছে ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্র্যানসনের ভার্জিন গ্যালাক্টিক ও অ্যামাজনের স্রষ্টা জেফ বেজোসের ব্লু অরিজিন। এ নিয়ে নিরীক্ষা সম্পন্ন করার দৌড়ে শেষ পর্যায়ে রয়েছে দুটি প্রতিষ্ঠানই। তাদের দাবি, আর কয়েক মাসের ব্যবধানে সেই স্বপ্ন সত্যি হবে।

ভার্জিন গ্যালাক্টিক ও ব্লু অরিজিনের লক্ষ্য একই হলেও দুটি প্রতিষ্ঠান এক্ষেত্রে ব্যবহার করছে ভিন্ন প্রযুক্তি। ভার্জিন গ্যালাক্টিকের মহাকাশযান ভার্জিন স্পেসশিপ ইউনিটিতে দু’জন পাইলট ও ছয়জন পর্যটক যেতে পারবে প্রতিবার। ভার্জিন স্পেসশিপ ইউনিটির সঙ্গে হোয়াইটনাইটটু নামের একটি ক্যারিয়ার স্পেসক্রাফটও যুক্ত থাকবে। তবে ৪৯ হাজার ফুট উঁচুতে উঠে গেলে সেটি বিচ্ছিন্ন হয়ে যাবে।

মহাকাশ ভ্রমণ শেষে নিউ মেক্সিকোতে ভার্জিন গ্যালাক্টিকের মহাকাশ বন্দরে এসে নামবে ভার্জিন স্পেসশিপ ইউনিটি। এই মহাকাশযানে চড়ে শূন্যে বেড়াতে যাত্রীদেরকে দিতে হবে জনপ্রতি আড়াই লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় ২ কোটি ১১ লাখ ২৬ হাজার টাকারও বেশি।

ভার্জিন গ্যালাক্টিকের মহাকাশযান ভার্জিন স্পেসশিপ ইউনিটি
গত মে মাসে বিবিসি রেডিও ফোরকে রিচার্ড ব্র্যানসন আশা প্রকাশ করে জানান, পরবর্তী ১২ মাসের মধ্যে যাত্রী নিয়ে মহাকাশে যাওয়া সম্ভব হবে। ইতোমধ্যে ৬৫০ জন পর্যটক তাদের ভার্জিন স্পেসশিপ ইউনিটি মহাকাশযানে চড়তে ইচ্ছে প্রকাশ করেছেন।

অন্যদিকে ব্লু অরিজিনের জন্য রকেট আকারের ৬০ ফুট লম্বা মহাকাশযান নিউ শেফার্ড তৈরি করছে মার্কিন দুই প্রতিষ্ঠান স্পেসএক্স ও বোয়িং। এতেও যেতে পারবেন ছয়জন যাত্রী। এর পরিচালকদের মধ্যে রব মেয়ারসন জানিয়েছেন, শিগগিরই চূড়ান্ত নিরীক্ষায় যাবেন তারা। ব্লু অরিজিনের কর্মকর্তা ইও মাতসুতোমি গত সপ্তাহে জানান, এ বছরের শেষপ্রান্তে তাদের নিরীক্ষা শেষ হবে।
সূত্র: আরব নিউজ

ভিডিও দেখুন:






Related News

Comments are Closed