Main Menu
শিরোনাম
সম্মেলন সফলে বাউল কল্যাণ সমিতির সভা         দুই বছরেও উদ্ধার হওয়া লাশের পরিচয় মিলেনি         বিশ্বনাথে রুমি হত্যাকারীর ফাঁসির দাবীতে মানববন্ধন         ওসমানীনগরে দু’পক্ষের সংঘর্ষে আহত ২০         কমলগঞ্জে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে তরুণীর মৃত্যু         বিয়ানীবাজারে অটোরিকশার ধাক্কায় বৃদ্ধের মৃত্যু         শাহ্ আরফিনে টাস্কফোর্সের অভিযানে পে-লোডার জব্দ         সিলেটে অগ্নিকান্ডে ৫টি দোকান ও ৩টি ঘর ভস্মিভূত         তামাবিল স্থল বন্দরে প্রশাসনিক ভবনের উদ্বোধন         সিকৃবিতে স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন স্থাপিত         ফেঞ্চুগঞ্জে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু         সুরমা নদীতে নিখোঁজ যুবকের লাশ উদ্ধার        

সাত দিনের ছুটির ফাঁদে দেশ!

প্রকাশিত: ৭:২৯:৩০,অপরাহ্ন ২২ এপ্রিল ২০১৮ | সংবাদটি ১৬৬ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক: ২৭ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত নয় দিনে মাত্র দুটি কার্যদিবস। বাকি সাত দিনের মধ্যে চারদিন সাপ্তাহিক ছুটি এবং তিন দিন বিভিন্ন ছুটি। মাঝে দুটি কার্যদিবস ছুটি হিসেবে নিতে পারলে টানা নয় দিন নিজের মতো কাটানোর সুযোগ মিলবে।

তবে ৯ দিনের ছুটি যোগাড় করা অত সহজ হবে না। কারণ, সাত ছুটির দিনের মাঝে যে দুটি কার্যদিবস আছে, সেটি যথাক্রমে ৩ দিন এবং ২ দিন ছুটির পর পড়েছে। কাজেই দুটি দিনেই ছুটি চাইলেই বড় কর্তারা তা দেবেন, এমনটা ভাবা কঠিন।

তবে দুটি কার্যদিবস না পেয়ে একটিতে ছুটি মিললেও কেউ ছয় দিন, কেউ পাঁচ দিনের ফুরসত পাবেন এবং এতে অনায়াসে কোথাও ঘুরে আসা যাবে।

কেউ যদি ৩০ এপ্রিল এবং ৩ মে দুই দিনই ছুটি নিতে পারেন, তাহলে তিনি পাবেন নয় দিনের অবসর। আর কেউ যদি কেবল ৩০ এপ্রিলের ছুটি নিতে পারেন, তাহলে তিনি ছয় দিন এবং কেউ যদি কেবল ৩ মের ছুটি পান, তাহলে তিনি হাতে পাবেন পাঁচ দিন।

এই ছুটির সুযোগটা তৈরি হচ্ছে আগামী শুক্রবার ২৭ এপ্রিল থেকে। শুক্র ও শনি দুইদিন সাপ্তাহিক ছুটি। আর ২৯ এপ্রিল রোববার বৌদ্ধপূর্ণিমার সরকারি ছুটিতেও বন্ধ থাকবে সব প্রতিষ্ঠান।

মাঝে ৩০ এপ্রিল সোমবার কর্মদিবসের পর আবার দুই দিনের ছুটি মিলবে। এর একদিন অবশ্য শ্রমজীবীরাও পাবে। কারণ, মে দিবস যে তাদের জন্যই।

১ মে বিশ্বজুড়েই পালিত হবে শ্রমিক দিবস। অবশ্য ছুটি থাকলেও শ্রমিকদের দিনটি উপভোগ করা হয়ত হয়ে উঠবে না সেভাবে। কারণ, দিনভর নারা কর্মসূচিতে অধিকারের দাবি জানাবেন তারা।

পরদিন বুধবারও থাকছে পবিত্র শবে বরাতের ছুটি। এই ছুটিও পাবেন বেশিরভাগ জরুরি সেবায় নিয়োজিত ছাড়া বেশিরভাগ চাকরিজীবীরা।

৪ এবং ৫ মে সাপ্তাহিক ছুটির আগে ৩ মে রয়েছে আরও একটি কর্মদিবস। সেই দিনটিরও ছুটির ব্যবস্থা করতে হবে কেউ যদি লম্বা ছুটি চান।

অবশ্য ছুটির সুবিধা সব চাকুরেদের মিলবে, এমনটাও নয়। জরুরি সেবা ছাড়া সরকারি দপ্তর, ব্যাংক, বীমা বা বেসরকারি ও বহুজাতিক প্রতিষ্ঠানের একটি অংশের কর্মীরাই এই সুবিধা পাবেন। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও উপভোগ করবেন এই ছুটি।






Related News

Comments are Closed