Main Menu

বিশ্ব ধরিত্রী দিবস আজ

বৈশাখী নিউজ ডেস্ক : আজ ২২ এপ্রিল, বিশ্ব ধরিত্রী দিবস। ‘শেষ করো প্লাস্টিক দূষণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।

১৯৭০ সালে এই দিনে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন ধরিত্রী দিবসের প্রচলন করেন। সেসময় জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে যুক্তরাষ্ট্রে প্রায় ২ কোটি মানুষ রাস্তায় নেমে আসেন। এর মধ্যই দিয়েই শুরু হয় বিশ্ব ধরিত্রী দিবস।

ধরিত্রী দিবসের ২০ বছর পূর্তিতে ১৯৯০ সালে আরেকটি বড় আন্দোলন শুরু হয়। ওই বছর বিশ্বজুড়ে প্রায় ২০ কোটি মানুষ ধরিত্রী দিবস পালন করেন।

পরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বিল ক্লিনটন সিনেটর নেলসনকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে ভূষিত করেন। বর্তমানে আর্থ ডে নেটওয়ার্ক কর্তৃক বিশ্বব্যাপী সমন্বিতভাবে অনুষ্ঠিত হয়। ১৯৩টির অধিক দেশে প্রতি বছর পালন করা হয়ে থাকে।

আর্থ ডে নেটওয়ার্কের প্রেসিডেন্ট ক্যাথলিন রজার্স বলেন, প্লাস্টিক দূষণ বন্ধে লাভের বিষয়ে সচেতনতা সামুদ্রিক ঢেউয়ের মতো বাড়ছে। কয়েকটি দেশ ও সরকার ইতোমধ্যেই অগ্রদূত বলে বিবেচিত হচ্ছে। আর্থ ডে নেটওয়ার্ক বিশ্বাস করে এই সামুদ্রিক ঢেউকে প্লাস্টিক দূষণ বন্ধের একটি স্থায়ী সমাধান হিসেবে পরিণত করতে পারবে।

আর্থ ডে নেটওয়ার্কের প্লাস্টিক দূষণ বন্ধের সচেতনতা প্রচারণা প্রধান উপাদান চারটি। প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণে বৈশ্বিক কাঠামোর প্রতি সমর্থন আদায়ে তৃণমূল পর্যন্ত আন্দোলন ছড়িয়ে দেওয়া, বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষদের সচেতন করে, উদ্বুদ্ধ ও সক্রিয় করে সরকার ও কর্পোরেশনগুলোর কাছে প্লাস্টির নিয়ন্ত্রণ ও দূষণ বন্ধের দাবি তোলা, বিশ্বব্যাপী মানুষদের প্লাস্টিক বর্জন, ব্যবহার কমানো, পুনব্যবহার ও পুননবায়নের জন্য নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন করে তোলা এবং প্লাস্টিক দূষণ মোকাবিলায় স্থানীয় সরকারের নিয়ন্ত্রণ ও অন্যান্য পদক্ষেপকে উদ্বুদ্ধ করা।

Share





Related News

Comments are Closed