Main Menu
শিরোনাম
দক্ষিন সুরমায় রিক্সাচালককে পিটিয়ে হত্যা, গ্রেপ্তার ১         গোয়াইনঘাটে বাড়ির সীমানা নিয়ে সংঘর্ষে নিহত ১         বিশ্বনাথে বিএনপি নেতা ফয়জুর রহমানের ইন্তেকাল         শমশেরনগরে রেলওয়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান         বিশ্বনাথে ৯টি ব্যবসা-প্রতিষ্ঠানে জরিমানা         বালাগঞ্জে ডাকাতি, গৃহকর্তাসহ আহত ৪         কমলগঞ্জে আবেদনের ৫ মিনিটেই বিদ্যুৎ সংযোগ         বাংলাদেশের প্রথম ডিজিটাল সিটি হবে সিলেট: পররাষ্ট্রমন্ত্রী         বিশ্বনাথে ভারতীয় মদসহ আটক ১         তাহিরপুরে চার বছরের শিশুকে ধর্ষণ, আটক ১         গোয়াইনঘাটে ব্রীক ফিল্ডে শ্রমিক নিহত         ফুলতলী (র.)-এর ঈসালে সাওয়াব মাহফিলে লাখো মানুষের ঢল        

বাংলাদেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের নতুন সতর্কতা জারি

প্রকাশিত: ২:৪৩:১১,অপরাহ্ন ২১ এপ্রিল ২০১৮ | সংবাদটি ৫৩ বার পঠিত

বৈশাখী নিউজ ডেস্ক:  বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের জন্য নতুন ভ্রমণ সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। শুক্রবার (২০ এপ্রিল) জারি করা নতুন এই সতর্কতায় যুক্তরাষ্ট্র অপরাধ ও সন্ত্রাসবাদের কারণে তাদের নাগরিকদের ঢাকা ভ্রমণ নিয়ে দ্বিতীয়বার ভাবার পরামর্শ দেওয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় ভ্রমণ সতর্কতায় বাংলাদেশকে দ্বিতীয় পর্যায়ে (লেভেলে ২) রেখেছে। এর অর্থ হলো ঢাকা ভ্রমণে দেশটির নাগরিকদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

নতুন সতর্কতায় অপরাধ ও সন্ত্রাসবাদের কারণে মার্কিন নাগরিকদের বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামসহ উত্তর-পূর্ব এলাকা ভ্রমণ পুনরায় বিবেচনার আহ্বান জানানো হয়েছে। এতে বলা হয়েছে, সশস্ত্র ডাকাতি, হামলা ও ধর্ষণের মতো সহিংস অপরাধ ব্যাপক আকারে ঘটছে।

নির্দেশিকায় বলা হয়, সন্ত্রাসী গোষ্ঠীগুলো বাংলাদেশে সম্ভাব্য হামলার পরিকল্পনা করে যাচ্ছে। তারা সামান্য বা কোনও হুমকি না দিয়েই হামলা চালাতে পারে। তারা পর্যটন এলাকা, যোগাযোগ কেন্দ্র, বাজার বা শপিংমল, রেস্টুরেন্ট, ধর্মীয় স্থাপনা ও স্থানীয় সরকারি অফিসগুলোতে হামলা চালাতে পারে বলে নির্দেশিকায় বলা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, দেশটির শহরাঞ্চলে ব্যাপক পুলিশ উপস্থিতি থাকা সত্ত্বেও সন্ত্রাসী হামলার আশঙ্কা রয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, ঢাকায় অপরাধ প্রবণতা বেশি এবং রাতে তা অনেকটা বেড়ে যায়। শহুরে অপরাধ সংগঠিত বা সুযোগ সন্ধানী হতে পারে যা ব্যক্তি বা গোষ্ঠী দ্বারা পারে। সাধারণভাবে এসব অপরাধের মধ্যে রয়েছে জালিয়াতি, চুরি, ডাকাতি, গাড়িচুরি, ধর্ষণ, হামলা ও ছিনতাই।

ভ্রমণ নির্দেশিকায় বাংলাদেশের যুক্তরাষ্ট্র দূতাবাসে কর্মরত সরকারি কর্মীদের সঙ্গে শুধু তাদের প্রাপ্ত বয়স্ক স্বামী/স্ত্রী ও সঙ্গীর বসবাসের অনুমতি থাকবে বলে উল্লেখ করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের চলাফেরা, কাজ ও ভ্রমনে নিরাপত্তা গাইডলাইন কঠোরভাবে মেনে চলার নির্দেশ জারি করেছে। মার্কিনিদের নির্দিষ্ট স্থানের বাইরে ও সময়ে জনসমাগমস্থলে পায়ে হাঁটা ও দৌড়ানো এবং বাইকিং (মোটরসাইকেল, রিকশা ও সিএনজি)-তে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া ফুটপাত ও বেশিরভাগ সররকারি প্রতিষ্ঠান এড়িয়ে চলতে বলা হয়েছে। সূত্র : বাংলাট্রিবিউন






Related News

Comments are Closed