Main Menu

রাবিতে ব্যবসা ও উন্নয়ন শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু

উজ্জ্বল হোসেন, রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ব্যবসা ও টেকসই উন্নয়ন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে সিনেট ভবনে দুই দিনব্যাপী এ সম্মেলনের উদ্ধোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোহবান।

রাবির বিজনেস স্টাডিজ অনুষদের আয়োজনে এ সম্মেলনে প্রবন্ধ উপস্থাপক, সেশন চেয়ার ও মূল্যায়নকারী হিসেবে ৮টি দেশের দেড় শতাধিক গবেষক অংশ নিচ্ছেন।

প্রধান অথিতির বক্তব্যে উপাচার্য বলেন, বাংলাদেশ ইতোমধ্যেই এমডিজি বাস্তবায়নে সাফল্য দেখিয়েছে। এক্ষেত্রে জীবন প্রত্যাশা, ৫ বছরের নীচে শিশুমৃত্যু হার, নারীর ক্ষমতায়ন, টিকাদানসহ অধিকাংশ এমডিজি টার্গেট যথাযথভাবে পূরণ করে সার্ক দেশগুলির মধ্যে অগ্রবর্তী হয়েছে। কিছু কিছু সূচকে বাংলাদেশ ভারতের তুলনায়ও এগিয়ে আছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নিত হয়েছে এবং ২০৪১ সাল নাগাদ উন্নত দেশ হিসেবে পরিচিতি লাভ করবে। এ অগ্রগতি সম্ভব হয়েছে বর্তমান প্রধানমন্ত্রী গণতন্ত্রের মানসকন্যা, মানবতার মা জননেত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বের জন্য।

এ ধরনের আন্তর্জাতিক সেমিনারের মাধ্যমে বহির্বিশ্বের সাথে আয়োজনকারী প্রতিষ্ঠান তথা দেশের জ্ঞানের আদান প্রদান ত্বরান্বিত হবে। এজন্য তিনি বিদেশ থেকে আগত প্রতিনিধিদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

সম্মেলনের সাধারণ সম্পাদক অধ্যাপক শাহ আজমের সঞ্চালনায় আরো বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা এবং ইনভেসমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ-এর পরিচালক অধ্যাপক মজিব উদ্দিন আহমেদ।
অনুষ্ঠানে কী নোট উপস্থাপন করেন অস্ট্রেলিয়ার কার্টিন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মোহাম্মদ কুদ্দুস, রাশিয়ার স্কলটেক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর কেলভিন উইলোগবি এবং রেঁনেসাস গ্রæপ অব বাংলাদেশের পরিচালক আয়েশা আকতার জাহান।

উদ্বোধনী পর্বে তিনটি মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। এছাড়াও সম্মেলনে ২০টি টেকনিক্যাল সেশনে মোট ৫৬টি গবেষণা নিবন্ধ ও পোস্টার পেপার সেশনে ১১টি গবেষণা নিবন্ধ উপস্থাপিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সম্মেলনের সভাপতি রাবি বিজনেস স্টাডিজ অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. শিবলী সাদিক।

৯ মার্চ সম্মেলনের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, গেস্ট অব অনার হিসেবে উপস্থিত থাবেন বিশ্বাবিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহান, বিশেষ অতিথি হিসেবে রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ অধ্যাপক একেএম মোস্তাফিজুর রহমান আল-আরিফ ও বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড অ্যাক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক মোহা. সাইফুল রহমান।

Share





Related News

Comments are Closed