Main Menu

কথাসাহিত্যিক শওকত আলী আর নেই

বৈশাখী নিউজ ডেস্ক: একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক শওকত আলী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সকাল ৮টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। শওকত আলীর ছেলে আসিফ শওকত কল্লোল এ তথ্য নিশ্চিত করেন। দীর্ঘদিন যাবত তিনি ফুসফুসের জটিল রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলস  ৮২ বছর।

এর আগে ফুসফুসের সংক্রমণে আক্রান্ত শওকত আলীকে গত ০৪ জানুয়ারি শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেয়া হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালের আইসিইউতে স্থানান্তর করা হয়।

শওকত আলীর ছোট ছেলে গালিব শওকত জানান, ‘এখনও দাফনের সময় নির্ধারিত হয়নি। তবে বাবার পূর্ব ইচ্ছানুযায়ী জুরাইন কবরস্থানে আমাদের মায়ের কবরের পাশেই তাকে সমাহিত করা হবে।’

পারিবারিক সূত্রে জানা যায়, ঢাকার টিকাটুলি জামে মসজিদে বাদ জোহর শওকত আলীর প্রথম জানাজা হবে। এরপর বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত সর্বস্তরের জনগণের শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনারে মরদেহ রাখা হবে।

১৯৩৬ সালের ১২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জে জন্মগ্রহণ করেন শওকত আলী। ছাত্র জীবনে কমিউনিস্ট আন্দোলনে জড়িয়ে পড়েন শওকত আলী। সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করলেও কিছুদিন পরে শিক্ষকতায় যোগ দেন তিনি। বামপন্থিদের ‘নতুন সাহিত্য’ পত্রিকায় লেখালেখি করেন শওকত আলী। এছাড়া দৈনিক মিল্লাত, মাসিক সমকাল, ইত্তেফাকে তার অনেক গল্প, কবিতা ও শিশুতোষ লেখা প্রকাশিত হয়।

কথাসাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯৯০ সালে একুশে পদকে ভূষিত হন তিনি। পরে বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার, অজিত গুহ স্মৃতি সাহিত্য পুরস্কার পান।
‘দক্ষিণায়নের দিন’, ‘কুলায় কালস্রোত’ এবং ‘পূর্বরাত্রি পূর্বদিন’ উপন্যাসত্রয়ীর জন্য তিনি ‘ফিলিপস সাহিত্য পুরস্কার’ পান।

Share





Related News

Comments are Closed