Main Menu

শহীদ আসাদ দিবস আজ

বৈশাখী নিউজ ডেস্ক: আজ ২০ জানুয়ারি, শহীদ আসাদ দিবস। ১৯৬৯ সালের এই দিনে পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব খান সরকারের বিরুদ্ধে এ দেশের ছাত্রসমাজের ১১ দফা কর্মসূচির মিছিলে নেতৃত্ব দিতে গিয়ে ঢাকা মেডিকেল কলেজের সামনে পুলিশের গুলিতে নিহত হন ছাত্রনেতা আসাদুজ্জামান আসাদ।

আসাদ শহীদ হওয়ার পর তিন দিনের শোক পালন শেষে ওই বছরের ২৪ জানুয়ারি আওয়ামী লীগের ছয় দফা ও ছাত্রদের ১১ দফার ভিত্তিতে সর্বস্তরের মানুষের বাঁধভাঙা জোয়ার নামে ঢাকাসহ সারা বাংলার রাজপথে। সংঘটিত হয় উনসত্তরের গণ-অভ্যুত্থান। পতন ঘটে আইয়ুব খানের।

১৯৪২ সালে নরসিংদী জেলায় আসাদ জন্মগ্রহণ করেন। উচ্চশিক্ষার জন্য ভর্তি হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। দেশের মানুষের অধিকার আদায়ে জড়িয়ে পড়েন ছাত্র-রাজনীতিতে। পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও ঢাকা হল শাখা সভাপতি ছিলেন তিনি। আসাদ মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীরও ঘনিষ্ঠ অনুসারী ছিলেন।

আসাদ দিবস উপলক্ষে শহীদ আসাদ পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় জমায়েত; ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল গেটসংলগ্ন শহীদ আসাদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি প্রদান ও আলোচনা সভা করবে।

Share





Related News

Comments are Closed